• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

চট্টগ্রামে ৯ হাজার কোটি টাকার কোকেন ধ্বংস

চট্টগ্রামে ৯ হাজার কোটি টাকার কোকেন ধ্বংস

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৫:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

চট্টগ্রাম বন্দরে ২০১৫ সালে সূর্যমুখী তেল ঘোষণা দিয়ে বলিভিয়া থেকে আনা ৩৭০ লিটার কোকেন আনুষ্ঠানিকভাবে ধ্বংস করা হয়েছে। যার আনুমানিক মূল্য প্রায় নয় হাজার কোটি টাকা।

বুধবার দুপুরে চট্টগ্রামের পতেঙ্গায় র‌্যাব-৭ এর সদর দপ্তরে আয়োজিত মাদক ধ্বংস ও মাদকবিরোধী প্রচারণা অনুষ্ঠানে ড্রামভর্তি কোকেন ধ্বংস করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল উপস্থিতিতে এই কোকেন মাটিচাপা দেওয়া হয়।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, দেশে এত বড় কোকেনের চালান কোনাদিন আসেনি। কোনোদিন চিন্তাও করিনি। আমরা যখন উদঘাটন করলাম, নানা ধরনের জটিলতা আসলো। তারপরও এটা আমাদের নিরাপত্তা বাহিনী এবং কাস্টম সবাই মিলে চালানটি জব্দ করা হয়। চালানটি শনাক্ত করা হয়। এতে যে কোকেন মিশ্রিত রয়েছে সেটাও প্রমাণ হয়। হওয়ার পরে যথারীতি মামলা শুরু হয়।

মাদকের বিরুদ্ধে মাননীয় প্রধানমন্ত্রী জিরো টলারেন্সের নির্দেশনা দিয়েছেন জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মাদক ও মাদক ব্যবসায়ীদের নির্মূলে অভিযান অব্যাহত রেখেছে র‌্যাব। র‌্যাবের স্লোগান ‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে র‌্যাবের অভিযান অব্যাহত আছে। এ যাবৎ মাদকের বিরুদ্ধে র‌্যাবের অভিযানে ১০৬ মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক মাশকুর রহমান বলেন, প্রায় নয় হাজার কোটি টাকা মূল্যের ৩৭০ লিটার কোকেন মাটিচাপা দিয়ে ধ্বংস করা হয়েছে। আদালতের নির্দেশে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পরিবশে অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রতিনিধির উপস্থিতিতে কোকেনগুলো ধ্বংস করা হয়।

২০১৫ সালের ৭ জুন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার আটক করে সিলগালা করে দেয় শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। বলিভিয়া থেকে মেসার্স খান জাহান আলী লিমিটেডের নামে আমদানি করা সূর্যমুখী তেলবাহী কনটেইনারটি জাহাজে তোলা হয় উরুগুয়ের মন্টেভিডিও বন্দর থেকে। সেখান থেকে সিঙ্গাপুর হয়ে ২০১৫ সালের ১২ মে পৌঁছায় চট্টগ্রাম বন্দরে।

আদালতের নির্দেশে ওই চালানের কন্টেইনারটি খুলে ১০৭টি ড্রাম থেকে নমুনা সংগ্রহ করা হয়। প্রথমে বন্দরের পরীক্ষায় এসব নমুনায় কোকেনের উপস্থিতি না মেলায় ঢাকার বিসিএসআইআর এবং বাংলাদেশ ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিতে তরলের নমুনা পুনরায় পরীক্ষা করা হয়। দুই পরীক্ষাগারেই নমুনায় তরল কোকেনের অস্তিত্ব ধরা পড়ে।

বন্দরে আটক ১০৭টি ড্রামের মধ্যে ৫৯ ও ৯৬ নম্বর ড্রামে পরীক্ষায় তরল কোকেন পাওয়া যায়। দুটি ড্রামে ১৮৫ লিটার করে মোট ৩৭০ লিটার কোকেন ছিল।

র‌্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল মো. মশিউর রহমান জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, হাবিবুর রহমান এমপি, ফরিদুল হক খান এমপি, পীর ফজলুর রহমান এমপি, চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফ, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) ড. বেনজীর আহমেদ, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটোয়ারী, বিভিন্ন সরকারি ও সামরিক কর্মকর্তাসহ র‌্যাবের ঊর্ধ্বতন কমর্কর্তারা উপস্থিত ছিলেন।

চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের পক্ষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মোহাম্মদ নোমান ও চট্টগ্রাম বন্দরের পক্ষে সহকারী ব্যবস্থাপক (এস্টেট) রায়হান উদ্দিন মাদক ধ্বংস কার্যক্রম তদারকি করেন।

চট্টগ্রাম বন্দরে কোকেন জব্দ: ১০ আসামির বিচার শুরু

 

টাইমস/এইচইউ

শীতে করোনা পরিস্থিতি অবনতির আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

শীতে করোনা পরিস্থিতি অবনতির আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

সামনের শীতে করোনা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কার কথা জানিয়ে

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পেঁয়াজ আমদানিতে আরোপিত ৫ শতাংশ শুল্ক

২৬ সেপ্টেম্বরের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত

২৬ সেপ্টেম্বরের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত

আগামী ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত করেছে

জাতীয়

দেশে করোনায় আরও ২৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪

দেশে করোনায় আরও ২৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট চার হাজার ৯৩৯ জনের মৃত্যু হলো। একই সময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৫৪৪ জন। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৪৮ হাজার ৯১৮ জনে।

বিজ্ঞান ও প্রযুক্তি

শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব থাকতে পারে, ধারণা বিজ্ঞানীদের

শুক্রগ্রহে প্রাণের অস্তিত্ব থাকতে পারে, ধারণা বিজ্ঞানীদের

জ্যোতির্বিজ্ঞানীরা কয়েক দশক ধরে অনুমান করে আসছিলেন যে শুক্রের উচ্চ মেঘগুলিতে অনুজীবের অস্তিত্ব থাকতে পারে। ফসফিনের উপস্থিতি এমন ধারণাকে আরও জোরালো করল।

অর্থনীতি

অনলাইনে পেঁয়াজের কেজি ৩৬ টাকা

অনলাইনে পেঁয়াজের কেজি ৩৬ টাকা

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজ এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে ঘরে বসেই কেনা যাবে। প্রতিকেজির দাম পড়বে ৩৬ টাকা। একজন গ্রাহক একবারে তিন কেজি পেঁয়াজ কিনতে পারবেন। একবারে সরবরাহ বা ডেলিভারি চার্জ বাবদ সর্বোচ্চ ৩০ টাকা নিতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।

জাতীয়

ইউএনওর ওপর হামলা: দায় স্বীকার করে রবিউলের জবানবন্দি

ইউএনওর ওপর হামলা: দায় স্বীকার করে রবিউলের জবানবন্দি

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানমের ওপর হামলার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আসামি রবিউল ইসলাম।

জাতীয়

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ: বিদ্যুৎ মিস্ত্রি মোবারক দুইদিনের রিমান্ডে

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ: বিদ্যুৎ মিস্ত্রি মোবারক দুইদিনের রিমান্ডে

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়ার অভিযোগে গ্রেপ্তার বিদ্যুৎ মিস্ত্রি মোবারক হোসেনকে দুইদিনের রিমান্ড দিয়েছেন আদালত।

স্বাস্থ্য

হৃদযন্ত্রের ব্যর্থতার সাথে দারিদ্রের সম্পর্ক রয়েছে: গবেষণা

হৃদযন্ত্রের ব্যর্থতার সাথে দারিদ্রের সম্পর্ক রয়েছে: গবেষণা

হৃদপিণ্ড যখন দেহের চাহিদা পূরণের জন্য শরীরের চারপাশে পর্যাপ্ত রক্ত সরবরাহ করতে ব্যর্থ হয় তখন সেই অবস্থাকে হার্ট ফেইলিওর বা কনজেসটিভ হার্ট ফেইলিওর বলা হয়ে থাকে। একে আমরা বাংলায় বলে থাকি হৃদযন্ত্রের ব্যর্থতা।