কচুরিপানা খেতে নয়, গবেষণা করতে বলেছিলাম: পরিকল্পনামন্ত্রী

সম্প্রতি ‘গরু কচুরিপানা খেতে পারলে মানুষ পারবে না কেন’ শিরোনামে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে উদ্ধৃত করা একটি সংবাদ ভাইরাল হয়েছে। যা নিয়ে পরিকল্পনামন্ত্রীসহ দায়িত্বশীল বিভিন্ন মহল বিবৃত। এবার সেই বিতর্কিত মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন পরিকল্পনামন্ত্রী। তিনি বলেছেন, কচুরিপানা খেতে নয় বরং তা নিয়ে গবেষণা করতে বলেছিলাম। কিন্তু আমার বক্তব্যকে বিকৃত করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান তার বক্তব্যের ব্যাখ্যা দেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, কচুরিপানা খাওয়ার কথা আমি বলিনি, উচ্চতর গবেষণা করতে বলেছি। আমাকে মিস কোট (ভুল উদ্ধৃতি) করা হয়েছে। আমি এদেশের মানুষ। এদেশে আমার জন্ম। আমার বাবা-মা এদেশের, আমি কীভাবে কচুরিপানা খাওয়ার কথা বলি? আপনারাই বলেন।

মন্ত্রী আরও বলেন, কচুরিপানা নিয়ে বক্তব্য দেয়ার সময় কাঁঠাল ছোট করার বিষয়েও গবেষকদের গবেষণা করতে বলেছি। আমি বলেছি, গবেষণা করে কাঁঠাল ছোট আকারে উৎপাদনের ব্যবস্থা করুন। এতে অপচয় কম হবে।

এসময় মন্ত্রী এম এ মান্নান বলেন, মিডিয়ার অবাধ স্বাধীনতা আছে, কিন্তু সেটা যেন শুদ্ধ চর্চা হয়। আমি আশা করব, প্রিয় সাংবাদিকরা দয়া করে এই বিষয়টি ভবিষ্যতে খেয়াল রাখবেন। কারণ, স্বাধীন সাংবাদিকতা মানে যা খুশি তা লিখে দেয়া নয়।

প্রসঙ্গত, সোমবার এক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী কচুরিপানা, কাঁঠাল ও পেয়ারার উৎপাদন এবং গবেষণা বিষয়ে কথা বলেন। এরপর বিভিন্ন সংবাদমাধ্যমে মন্ত্রীর উদ্ধৃতি হিসেবে ‘গরু কচুরিপানা খেতে পারলে মানুষ কেন পারবে না' শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। শুরু হয় আলোচনা সমালোচনা।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: