• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

ঘূর্ণিঝড় আম্ফান: নোয়াখালীতে প্রস্তুত ৪৬০ আশ্রয়কেন্দ্র

ঘূর্ণিঝড় আম্ফান: নোয়াখালীতে প্রস্তুত ৪৬০ আশ্রয়কেন্দ্র

ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, নোয়াখালী১৯ মে ২০২০, ০৩:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় নোয়াখালীর উপকূলীয় পাঁচ উপজেলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এসব এলাকায় ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, পর্যাপ্ত শুকনো খাবার ও স্বেচ্ছাসেবক বাহিনীকে প্রস্তুত রাখার পাশাপাশি করোনাভাইরাস আক্রান্ত রোগীদের আশ্রয়কেন্দ্রের নিকটবর্তী আইসোলেশন সেন্টারে পাঠানোর ব্যবস্থাও করা হয়েছে।

জেলা প্রশাসক তন্ময় দাস বলেন, জেলার উপকূলীয় সদর, সুবর্ণচর, হাতিয়া, কোম্পানীগঞ্জ ও কবিরহাটে ৪৬০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে সাড়ে তিন লাখ লোক আশ্রয় নিতে পারবে। এছাড়া করোনাভাইরাস আক্রান্তদেরকে নিকটবর্তী আইসোলেশন সেন্টারে এবং অবরুদ্ধ বাড়ির লোকজনকে আশ্রয়কেন্দ্রে আলাদা কক্ষে রাখার ব্যবস্থা করা হয়েছে

তিনি বলেন, দুর্যোগকালীন সময়ের জন্য পর্যন্ত শুকনো খাবার, শিশু খাদ্য ও জিআর মজুদ রাখা হয়েছে। গবাদি পশুর জন্য প্রস্তুত রাখা হয়েছে মাটির কিল্লা। এছাড়া জরুরি চিকিৎসা সেবার জন্য মেডিকেল টিম, যানবাহন ও আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে ছয় হাজার সাতশ স্বেচ্ছাসেবক।

রেডক্রিসেন্ট সোসাইটির জাতীয় ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও নোয়াখালী জেলা ইউনিটের সেক্রেটারি শিহাব উদ্দিন শাহিন বলেন, আপদকালীন সময়ের জন্য সাড়ে তিন লাখ টাকা, একটন চিড়া, মুড়ি, তিন মন গুড়, পাঁচ হাজার বোতল বিশুদ্ধ পানি ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং শতাধিক প্রশিক্ষিত স্বেচ্চাসেবক প্রস্তুত রাখা হয়েছে।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রেজাউল করিম বলেন, তার উপজেলায় ১৮৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৮০ হাজার লোক রাখা যাবে। এর পাশাপাশি জরুরি প্রয়োজনে সরকারি-বেসরকারি স্থাপনা সমূহ প্রস্তত রাখা হয়েছে।

 

টাইমস/এইচইউ

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনাভাইরাস সংক্রমণের ৭৯তম দিনে মোট মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

ঈদের নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন আইউব আলী

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে মুসলমানদের ধর্মীয় উৎসব

যা কিছু প্রথম

দেশে প্রথম কুরআনের ভাস্কর্য কসবায় স্থাপন

দেশে প্রথম কুরআনের ভাস্কর্য কসবায় স্থাপন

ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় দেশের প্রথম কুরআনের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ভাস্কর্যটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। সংখ্যাগরিষ্ঠ মানুষের মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে ভাস্কর্যটি নির্মাণ করেছেন ঢাকার চারুকলা ইন্সটিটিউটের ছাত্র ভাস্কর কামরুল হাসান শিপন। কসবা পৌর মেয়র এমরানুদ্দীন জুয়েলের তত্ত্বাবধানে এ ভাস্কর্যটি নির্মাণ করা হয়।

স্বাস্থ্য

কোলেস্টেরল নিয়ন্ত্রণে করে হৃদরোগের ঝুঁকি কমায় পেয়াজ

কোলেস্টেরল নিয়ন্ত্রণে করে হৃদরোগের ঝুঁকি কমায় পেয়াজ

রক্তে অনিয়ন্ত্রিত কোলেস্টেরলের মাত্রা আমাদের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। ফলে হৃদরোগের ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে যায়। কোলেস্টেরল ধমনীর দেয়ালগুলিতে তৈরি হয়, যার ফলে ধমনী সংকীর্ণ হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। সংকীর্ণ ধমনী অক্সিজেন এবং রক্তের অবাধ প্রবাহকে বাধাগ্রস্ত করে। ফলে হৃদযন্ত্রের স্বাস্থ্যের পাশাপাশি শরীরের অন্যান্য অংশও প্রভাবিত হতে পারে। অনিয়ন্ত্রিত কোলেস্টেরল ধমনীতে ব্লকেজ সৃষ্টি করে, যার ফলে হার্ট অ্যাটাক হয়।

জাতীয়

নিস্তব্ধতায় ঘেরা ঐতিহাসিক শোলাকিয়া ময়দান

নিস্তব্ধতায় ঘেরা ঐতিহাসিক শোলাকিয়া ময়দান

‘শোলাকিয়া ময়দান’! এই নামটি শুনলেই আমাদের চোখে ভেসে ওঠে লাখ লাখ মানুষের অংশগ্রহণে ঈদের জামাতের এক অভুতপূর্ব ছবি। প্রায় পৌনে তিনশ বছর ধরে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু এবছর সব কিছু এলোমেলো করে দিয়েছে ‘করোনাভাইরাস’।

স্বাস্থ্য

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর একটা পদক্ষেপ হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেয়া হয়। স্বাস্থ্যবিধিতে বলা হয়- লকডাউনের প্রয়োজনে যদি বাইরে যেতেই হয়, তবে পরস্পরের মধ্যে দুই মিটারের বেশি বা সাড়ে ছয় ফুট দূরত্ব দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু এবার বলা হচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এই সাড়ে ছয় ফুটের সামাজিক দূরত্বও যথেষ্ট নয়। সাইপ্রাসের নিকোসিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক সমীক্ষার পর এমনটাই জানিয়েছেন।

জাতীয়

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

রংপুর, বগুড়া, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট অঞ্চলে ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যোতে বলা হয়েছে।

বিনোদন

ঈদে ব্যস্ততম এই তারকাদের যত নাটক

ঈদে ব্যস্ততম এই তারকাদের যত নাটক

ঈদ আরবি শব্দ। এর অর্থ খুশি, আনন্দ, উল্লাস। মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে এবার সেই উল্লাস নেই শোবিজ তারকাদের। দীর্ঘ ২ মাস শুটিং বন্ধ থাকায় মুখে হাসি নেই তাদের।