• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা: চট্টগ্রামে একদিনে ১৩২ জন শনাক্ত, দুইজনের মৃত্যু

করোনা: চট্টগ্রামে একদিনে ১৩২ জন শনাক্ত, দুইজনের মৃত্যু

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম২০ মে ২০২০, ০৩:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

চট্টগ্রামে একদিনে সর্বোচ্চ ১৩২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে আছেন রাউজান উপজেলা চেয়ারম্যান, দুইজন সাংবাদিক এবং সাতজন পুলিশ সদস্য। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৭৭ জনে। এছাড়া মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দুইজনে মৃত্যু হয়েছে। এতে মোট ৪৩ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার চট্টগ্রাম ও কক্সবাজারে চার ল্যাবে নমুনা পরীক্ষায় ১৩২ জনের করোনা সংক্রমণ ধরা পড়ে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।

ডা. হাসান শাহরিয়ার কবির জানান, মঙ্গলবার চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডিতে ২৬২টি নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে ৫৮ জনের। চট্টগ্রাম জেলায় ৫৪ এবং নোয়াখালীর এক ও লক্ষ্মীপুর জেলায় তিনজন আক্রান্ত হয়েছেন। চট্টগ্রামের আক্রান্তদের মধ্যে মহানগরীর ৪৪ এবং বিভিন্ন উপজেলার ১০ জন আছেন। উপজেলা পর্যায়ে রাউজানে এক, হাটহাজারীতে এক, বাঁশখালীতে দুই, সীতাকুণ্ডে পাঁচ ও ফটিকছড়িতে একজন আছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৯৫টি নমুনা পরীক্ষায় ৭৫ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে কক্সবাজারের একজন এবং বাকি ৭৪ জন চট্টগ্রামের বাসিন্দা। চট্টগ্রামের আক্রান্তদের মধ্যে মহানগরী এলাকার ৭১ জন এবং উপজেলা পর্যায়ের তিনজন আছেন।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে এদিন চট্টগ্রামের নয়টি নমুনা পরীক্ষা করে লোহাগাড়া উপজেলার একজনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে মোট ৭০টি নমুনা পরীক্ষা করে ২০ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার তিনজন এবং রাঙামাটির ১৭ জন আছেন।

এদিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করোনাভাইরাস আক্রান্ত দুই ব্যক্তির মৃত্যু হয়েছে।

হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আবদুর রব জানান, রোগীদের মধ্যে ৫৮ বছর বয়সী একজন বুধবার ভোর ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নগরীর আকবর শাহ এলাকার ওই বাসিন্দা করোনাভাইরাসের সাথে ডেঙ্গুতেও আক্রান্ত হয়েছিলেন।

এর আগে মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে আইসোলেশন ওয়ার্ডে মারা যান ৫৭ বছর বয়সী আরেকজন। তিনি নগরীর হালিশহর এলাকার ওই বাসিন্দা। করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি পাঁচ দিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।তবে জ্বর-শ্বাসকষ্টের মত উপসর্গ ছাড়া তার অন্য কোনো রোগ ছিল না।

সিভিল সার্জন কার্যালয়ের হিসেব অনুযায়ী, চট্টগ্রাম জেলায় এ পর্যন্ত মোট ৯৭৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন, তাদের মধ্যে মারা গেছেন ৪৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২০ জন।

 

টাইমস/এইচইউ

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনাভাইরাস সংক্রমণের ৭৯তম দিনে মোট মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

ঈদের নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন আইউব আলী

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে মুসলমানদের ধর্মীয় উৎসব

যা কিছু প্রথম

দেশে প্রথম কুরআনের ভাস্কর্য কসবায় স্থাপন

দেশে প্রথম কুরআনের ভাস্কর্য কসবায় স্থাপন

ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় দেশের প্রথম কুরআনের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ভাস্কর্যটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। সংখ্যাগরিষ্ঠ মানুষের মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে ভাস্কর্যটি নির্মাণ করেছেন ঢাকার চারুকলা ইন্সটিটিউটের ছাত্র ভাস্কর কামরুল হাসান শিপন। কসবা পৌর মেয়র এমরানুদ্দীন জুয়েলের তত্ত্বাবধানে এ ভাস্কর্যটি নির্মাণ করা হয়।

জাতীয়

নিস্তব্ধতায় ঘেরা ঐতিহাসিক শোলাকিয়া ময়দান

নিস্তব্ধতায় ঘেরা ঐতিহাসিক শোলাকিয়া ময়দান

‘শোলাকিয়া ময়দান’! এই নামটি শুনলেই আমাদের চোখে ভেসে ওঠে লাখ লাখ মানুষের অংশগ্রহণে ঈদের জামাতের এক অভুতপূর্ব ছবি। প্রায় পৌনে তিনশ বছর ধরে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু এবছর সব কিছু এলোমেলো করে দিয়েছে ‘করোনাভাইরাস’।

স্বাস্থ্য

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর একটা পদক্ষেপ হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেয়া হয়। স্বাস্থ্যবিধিতে বলা হয়- লকডাউনের প্রয়োজনে যদি বাইরে যেতেই হয়, তবে পরস্পরের মধ্যে দুই মিটারের বেশি বা সাড়ে ছয় ফুট দূরত্ব দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু এবার বলা হচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এই সাড়ে ছয় ফুটের সামাজিক দূরত্বও যথেষ্ট নয়। সাইপ্রাসের নিকোসিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক সমীক্ষার পর এমনটাই জানিয়েছেন।

জাতীয়

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

রংপুর, বগুড়া, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট অঞ্চলে ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যোতে বলা হয়েছে।

জাতীয়

ঘরে বসে ঈদের আনন্দ উপভোগ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ঘরে বসে ঈদের আনন্দ উপভোগ করার আহ্বান প্রধানমন্ত্রীর

করোনাভাইরাসের মহামারির মধ্যে আসা ঈদে সবাইকে ঘরে বসে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদের আগে রোববার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় দেওয়া এ ভাষণ টেলিভিশন ও রেডিওতে সম্প্রচার করা হয়।

বিনোদন

ঈদে ব্যস্ততম এই তারকাদের যত নাটক

ঈদে ব্যস্ততম এই তারকাদের যত নাটক

ঈদ আরবি শব্দ। এর অর্থ খুশি, আনন্দ, উল্লাস। মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে এবার সেই উল্লাস নেই শোবিজ তারকাদের। দীর্ঘ ২ মাস শুটিং বন্ধ থাকায় মুখে হাসি নেই তাদের।