• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

নিজস্ব প্রতিবেদক৩১ মে ২০২০, ১১:২৯এএম, ঢাকা-বাংলাদেশ।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। পরে দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। এবার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানানো হবে না। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সামাজিক দূরত্ব নিশ্চিতে এ ব্যবস্থা নিয়েছে সরকার।তবে পরীক্ষার্থীরা নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট, সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট, ঢাকা বোর্ডের কেন্দ্রীয় ওয়েবসাইট এবং এসএমএসে ফল জানতে পারবে। এসএমএসে দু’ভাবে ফল জানানোর পদক্ষেপ নেয়া হয়েছে। একটি হচ্ছে, ফল প্রকাশের পর নির্ধারিত পদ্ধতিতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল চলে যাবে। এই পদ্ধতিতে অনেক সময় শিক্ষার্থীরা ঝক্কিতে পড়ে বলে অভিযোগ আছে। এ কারণে এবার ফল প্রকাশের পরই স্বয়ংক্রিয়ভাবে এসএমএসে শিক্ষার্থীর বাসায় মোবাইল ফোনে তা (পরীক্ষার ফল) পৌঁছানোর পদক্ষেপ নেয়া হয়েছে। এ লক্ষ্যে ছাত্রছাত্রীদের রোলনম্বর প্রাক-নিবন্ধন করতে বলা হয়েছে। আজ দুপুর ২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে।

শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, ১৮ মে এই প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হয়। কিন্তু এতে তেমন একটা সাড়া মেলেনি। শুক্রবার বেলা ১টা ৫৮ মিনিট পর্যন্ত ১২ দিনে মাত্র ৫৫ শতাংশ প্রাক-নিবন্ধন হয়েছে। সারা দেশে মোট পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। কিন্তু ১১ লাখ ৩৩ হাজার ৩৩১টি মোবাইল নম্বর প্রাক-নিবন্ধন হয়েছে।

জানা গেছে, যে কোনো মোবাইল অপারেটরের নম্বর থেকেই প্রাক-নিবন্ধন করা যাচ্ছে। এজন্য টেলিটকের সিম বাধ্যতামূলক নয়। নিবন্ধন করতে শিক্ষার্থীকে তার SSC পরীক্ষার Board-এর নামের প্রথম তিন অক্ষর (যেমন ঢাকা হলে DHA), এরপর পরীক্ষার Roll ও পরীক্ষার Year লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতি এসএমএসের জন্য দুই টাকা চার্জ নেয়া হবে।

যারা প্রি-রেজিস্ট্রেশন করেছে, তাদের মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল দেয়া হবে।
এ ছাড়া আজ দুপুর ১২টা থেকে http://www.educationboardresults.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পাওয়া যাবে। এ জন্য ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট স্থানে শিক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর বসিয়ে ফল জানা যাবে।

এছাড়া এসএমএসের মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, যেমন ঢাকা বোর্ড হলে Dha লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবারও স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পরীক্ষার্থীর ফল জানানো হবে।

দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, যেমন Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে।

 

টাইমস/জেকে

করোনা: আক্রান্ত ছাড়াল পৌনে দুই লাখ, মৃত্যু ২২০০

করোনা: আক্রান্ত ছাড়াল পৌনে দুই লাখ, মৃত্যু ২২০০

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৩৬০

এমপি পাপুল কুয়েতের নাগরিক নন

এমপি পাপুল কুয়েতের নাগরিক নন

অর্থ ও মানবপাচারের অভিযোগে গ্রেপ্তার এমপি শহিদ ইসলাম পাপুল কুয়েতের

রিজেন্টের মালিক সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

রিজেন্টের মালিক সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে

জাতীয়

যশোরে চরমপন্থী সংগঠনের সাবেক নেতাকে গুলি করে হত্যা

যশোরে চরমপন্থী সংগঠনের সাবেক নেতাকে গুলি করে হত্যা

যশোরের মণিরামপুরে এক ইজিবাইক চালককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। তার নাম রফিকুল ইসলাম (৫০)। বৃহস্পতিবার বেলা ১টার দিকে উপজেলার কুশলিয়া গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে হত্যাকাণ্ডের এ ঘটনা ঘটে।

বিনোদন

ট্রেলারেই ইতিহাস গড়লো সুশান্তের শেষ ছবি ‘দিল বেচারা’

ট্রেলারেই ইতিহাস গড়লো সুশান্তের শেষ ছবি ‘দিল বেচারা’

কিছুদিন আগে হঠাৎ করেই পরপারে পাড়ি জমিয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা সুশান্ত সিং রাজপুত। তার মৃত্যু আত্মহত্যা না হত্যা- এ নিয়ে এখনও চলছে রহস্য। এরই মধ্যে গত ৬ জুলাই তার অভিনীত সর্বশেষ ছবি ‘দিল বেচারা’র ট্রেলার মুক্তি দেওয়া হয়েছে। মুক্তির পর থেকেই ট্রেলারটি একের পর এক রেকর্ড ভেঙ্গে চলেছে।

জাতীয়

কুমিল্লা মেডিকেলে একদিনে করোনা ও উপসর্গে ৯ জনের মৃত্যু

কুমিল্লা মেডিকেলে একদিনে করোনা ও উপসর্গে ৯ জনের মৃত্যু

করোনা ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে চার নারীসহ ৯ জন মারা গেছেন। বৃহস্পতিবার সকালে কুমেক হাসপাতালের সহকারী পরিচালক ডা. সাজেদা খাতুন এ তথ্য জানিয়েছেন।

জাতীয়

ব্যাংক কর্মকর্তা স্বামীকে এসিডে ঝলসে দিলেন স্ত্রী

ব্যাংক কর্মকর্তা স্বামীকে এসিডে ঝলসে দিলেন স্ত্রী

নেত্রকোনার মদনে স্ত্রীর বিরুদ্ধে স্বামীকে এসিড নিক্ষেপ করে শরীর ঝলসে দেওয়ার অভিযোগ উঠেছে। বুধবার রাতে মদন পৌরসদরের ভাড়িভাদেরা রোডে আক্কাস মাস্টারের বাসায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় স্ত্রীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছে পুলিশ।

আন্তর্জাতিক

হংকংয়ে শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ

হংকংয়ে শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ

শিক্ষার্থীদের যেকোনো ধরনের রাজনৈতিক স্লোগান, ক্লাস বয়কট, এমনকি রাজনৈতিক গান গাওয়া নিষিদ্ধ করেছে হংকংয়ে স্থানীয় কর্তৃপক্ষ। বুধবার এ তথ্য জানিয়েছেন হংকংয়ের শিক্ষামন্ত্রী। জানা গেছে, সম্প্রতি বেইজিংয়ের পাস করা নতুন জাতীয় নিরাপত্তা আইন জারি হয়েছে হংকংয়ে। অনেকের মতে, এই আইনে হংকংয়ের সার্বভৌমত্ব এবং জনগণের স্বাধীনতা হুমকির মুখে পড়েছে।

শিল্প ও সাহিত্য

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু লোক, সংক্রমণের সংখ্যাও প্রতিদিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ বহু দেশে দেখা দিয়েছে দ্বিতীয় পর্যায়ের মহামারী। দীর্ঘ দিনের লকডাউন, স্কুল-কলেজ বন্ধ থাকা, ব্যবসায় ধস, ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রভৃতি নানা কারণে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উদ্বেগের মধ্য দিয়ে।