আবারো ভারতীয় সংবাদমাধ্যমের মিথ্যাচার "ভারতকে উস্কানি দিচ্ছে বাংলাদেশ!"

বাংলাদেশকে সম্প্রতি ‘খয়রাতি’ বলে শেষ পর্যন্ত ক্ষমা চেয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা। এবার বাংলাদেশকে নিয়ে নতুন প্রোপাগান্ডা শুরু করেছে দেশটির মিডিয়া। প্রচার করা হচ্ছে, ভারতকে নাকি বাংলাদেশ উস্কানি দিয়েছে। শুধু তাই নয়, ভারতকে উস্কে দিয়ে নাকি চীন থেকে অস্ত্র কিনছে।

কাশ্মীর থেকে পরিচালিত সংবাদমাধ্যম ‘এশিয়ান নিউজ হাব’ ‘বাংলাদেশ ভারতকে উস্কানি দিয়ে এখন চীন থেকে অস্ত্র কিনছে’ শিরোনামে একটি খবর প্রকাশ করেছে।

গণমাধ্যমটি বলেছে, “নেপালের পর ভারতের আরেক বন্ধুদেশ বাংলাদেশ। বর্তমানে দেশটি চীনের দিকে ভারতের থেকে বেশি ঝুঁকে পড়ছে। ভারতীয় মিডিয়ায় এমন প্রচারণা চালানো হলেও প্রকৃতপক্ষে বাংলাদেশ সবসময় চীন থেকে অস্ত্র ক্রয় করে। এমনকি বাংলাদেশের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ চীন।”

গণমাধ্যমটি আরও বলছে, “এই বিষয়টি নতুন কিছু নয়। চীনের সাথে বাংলাদেশের সামরিক সম্পর্ক অনেক গভীর এবং অনেক আগের।”

লাদাখের ঘটনার পর এই বিষয়টিকে টেনে এনে তাদের দাবি, “ফোর্সেস গোল ২০৩০ বাস্তবায়নে বাংলাদেশ চীন থেকে অত্যাধুনিক অস্ত্র ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে রয়েছে ট্যাংক, ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য।”

গণমাধ্যমটির ভাষ্যমতে, “ভারতের সহায়তায় বাংলাদেশ স্বাধীন হলেও চীন থেকে অস্ত্র কেনার এই সিদ্ধান্ত ভারতকে বাংলাদেশ থেকে দূরে সরিয়ে দেবে। এটিই ভারতীয় বিশ্লেষকরা উস্কানি হিসেবেই নিচ্ছেন।”

 

টাইমস/জিএস

Share this news on: