ঢাকা-পাটুরিয়া-আরিচা মহাসড়কে ভয়াবহ যানজট

ঈদের আনন্দ প্রিয়জনের সঙ্গে উপভোগ করতে রাজধানী ছাড়ছে মানুষ। এবছর করোনার প্রাদুর্ভাবের কারণে ঈদযাত্রায় যাত্রীবাহী বাসের চেয়ে মাইক্রোবাস ও ব্যক্তিগত গাড়ি ভাড়ায় চলছে বেশি। এতে সড়ক-মহাসড়কে বেড়েছে বাড়তি গাড়ির চাপ। দেখা দিয়েছে তীব্র যানজট।

ঢাকা থেকে মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা রুটে ঈদে ঘরমুখো যাত্রীবাহী যানবাহরে চাপ বেড়েছে। সেই সঙ্গে মহাসড়কে রয়েছে কুরবানির পশুবাহী ট্রাকের বাড়তি উপস্থিতি। এছাড়া বৃহস্পতিবার দিবাগত রাতে তিন ঘন্টা ফেরি চলাচল বন্ধ থাকায় যানজট তীব্র আকার ধারণ করেছে।

এতে করে এই মহাসড়কে প্রায় ২৫ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। ভ্যাঁপসা গরমের সঙ্গে যানজটের ঝক্কি পোহাতে গিয়ে বিপাকে পড়েছেন যাত্রীরা।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি জেলার হাজার হাজার মানুষ এই রুট ব্যবহার করেন। বৃহস্পতিবার বিকাল থেকেই এই মহাসড়কে যানবাহনের চাপ বাড়তে থাকে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে মহাসড়কে যানবাহনের সংখ্যাও বৃদ্ধি পেতে থাকে।

এদিকে পদ্মা ও যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় ও নদীতে প্রবল স্রোতের কারণে ফেরী পারাপারে সময় বেশি লাগছে। এ কারণে যানজট আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, ফেরিঘাটে চরম অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলার কারণে মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত তিন ঘণ্ট ফেরি পারাপার বন্ধ ছিল। এরপর ফেরিঘাটে যাত্রী ও যানবাহনের অস্বাভাবিক চাপ সৃষ্টি হলে পাটুরিয়া ঘাট এলাকায় দীর্ঘ যানজটের কবলে পড়েন যাত্রীরা।

শেষ খবর পাওয়া পর্যন্ত শুক্রবার দুপুর ১২টার দিকে পাটুরিয়া ও আরিচা ঘাট এলাকায় প্রায় ২৫ কিলোমিটার রাস্তাজুটে যানজট রয়েছে। যানজট নিরসনে কাজ করে যাচ্ছে পুলিশ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে বেশ কয়েকজন যাত্রী অভিযোগ করে বলেন, ফেরিতে সুষ্ঠভাবে যানবাহন পারাপার নিশ্চিত করতে অন্যান্য বছর ঈদের আগে যে ব্যবস্থা নেয়া হতো, এবার সেরকম ব্যবস্থা নেয়া হয়নি। কোনো নিয়ম, শৃংখলা নেই। ফেরিঘাটে চরম অব্যবস্থাপনা দৃশ্যমান।

এ ব্যাপারে বিআইডবিøউটিসির পাটুরিয়া ঘাটের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) জিল্লুর রহমান বলেন, বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি ও লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। দৌলতদিয়া ঘাটের ছয়টি পন্টুনের মধ্যে পাঁচটি ও পাটুরিয়া ঘাটের সবকটি পন্টুন সচল রয়েছে। যানবাহন পারাপারে ছোট-বড় ১৬টি ফেরি চালু আছে। হঠাৎ গাড়ির সংখ্যা বেড়ে যাওয়ায় যানজটের সৃষ্টি হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: