• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬

প্রশ্নফাঁস চক্রের মূলোৎপাটনের দাবি সিআইডির

প্রশ্নফাঁস চক্রের মূলোৎপাটনের দাবি সিআইডির

নিজস্ব প্রতিবেদক৩১ জানুয়ারি ২০১৯, ০৩:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।

নিয়োগ ও ভর্তিতে প্রশ্নফাঁস এবং ডিজিটাল জালিয়াত চক্রের মূলোৎপাটন হয়েছে দাবি করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বলেছে, নিয়োগ ও ভর্তিতে প্রশ্নফাঁস এবং ডিজিটাল জালিয়াত চক্রের মূল হোতা হাফিজুর রহমান হাফিজ ও মাসুদ রহমান তাজুলসহ এখন পর্যন্ত এ দুটি চক্রের ৪৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সিআইডির অর্গানাইজড ক্রাইম আয়োজিত সংবাদ সম্মেলনে ‘প্রশ্নফাঁস চক্রের মূলোৎপাটনের আদ্যোপান্ত’ তুলে ধরে এ তথ্য জানানো হয়।

ভর্তি ও নিয়োগ পরীক্ষায় মূলত দুই ভাবে জালিয়াতি হয় জানিয়ে সিআইডি বলছে, একটি চক্র প্রশ্ন ফাঁস করে। অন্য চক্রটি পরীক্ষার দিন প্রশ্ন সংগ্রহ করে সমাধান বের করে। এর পর ডিজিটাল ডিভাইসের মাধ্যমে তা পরীক্ষার্থীদের সরবরাহ করে। সিআইডি প্রশ্নফাঁস চক্রটিকে আগেই শনাক্ত করেছে এবং অপরাধীদের গ্রেফতার করেছে। এবার তারা ডিজিটাল ডিভাইস জালিয়াতি চক্রটিকেও গ্রেফতার করেছে।

সংবাদ সম্মেলনে সিআইডি জানিয়েছে, বিগত কয়েক দিন অভিযান চালিয়ে ডিজিটাল জালিয়াত চক্রের মূল হোতা বিকেএসপির সহকারী পরিচালক অলিপ কুমার বিশ্বাস, ৩৮-তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত ইব্রাহীম মোল্লা, বিএডিসির সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল, আইয়ুব আলী বাঁধনসহ ৯ জনকে গ্রেফতার করা হয়।

সিআইডি জানিয়েছে, ডিজিটাল ডিভাইস জালিয়াত চক্রের ৬ মূল হোতা হলো অলিপ, ইব্রাহীম, মোস্তফা, তাজুল, হাফিজ ও বাঁধন। এদের প্রত্যেকের নিজস্ব সহযোগী চক্র ছিল। এদের মধ্যে বিগত কয়েক দিনের অভিযানে হাফিজ ও তাজুল গ্রেফতার করা হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, সম্প্রতি গ্রেফতার হওয়া ৯ জনের মধ্যে হাফিজ জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এবং তাজুল ব্যবসায়ী। বাকিদের মধ্যে আবদুর রহমান রমিজ, সাইদুর রহমান ও মোহায়মিনুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ছাত্র, রিমন গ্রীন ইউনিভার্সিটির ছাত্র, জাহাঙ্গীর আলম অগ্রণী ব্যাংকের ক্যাশ অফিসার, মোশারফ হোসেন মোসা ঢাকা কলেজের পিওন, অসীম বিশ্বাস ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী।

 

টাইমস/এইচইউ

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা আগামী শিক্ষাবর্ষ থেকে সমন্বিত বা

সরিষার তেল বলে পোড়া মবিল বিক্রি!

সরিষার তেল বলে পোড়া মবিল বিক্রি!

টাঙ্গাইলের ভূঞাপুর পৌরসভার সামনে ‘মদিনা অয়েল’ নামে সরিষার তেল তৈরি

মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

মাশরুম এক ধরণের সবজি, যা উচ্চমাত্রার ফাইবার সমৃদ্ধ এবং এটি

স্বাস্থ্য

লিভার সুস্থ রাখতে যা খাবেন

লিভার সুস্থ রাখতে যা খাবেন

শর্করা ভেঙে শক্তি উৎপাদন, গ্লুকোজ তৈরি এবং শরীরকে দূষিত পদার্থ মুক্ত করার মতো গুরুত্বপূর্ণ সব ভূমিকা পালন করে লিভার। এটি খাবার সঠিকভাবে হজম করতে এবং শোষণ করতে সহায়তা করে। তাই লিভার সুস্থ রাখা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক। লিভারের কর্মক্ষমতা হ্রাস হলে তা থেকে লিভারের রোগ, বিপাকীয় ব্যাধি এবং টাইপ-২ ডায়াবেটিস হতে পারে।

আন্তর্জাতিক

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমার এড়াতে পারে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। রোহিঙ্গা গণহত্যা বন্ধে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য চারটি নির্দেশনাও দিয়েছেন এই আদালত।

জাতীয়

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন দশ গুনীজন। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তাদের এ পুরস্কার দেয়া হয়েছে। বৃহস্পতিবার বাংলা একাডেমি চত্বরে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

জাতীয়

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি   

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি  

দুর্নীতির ধারণা সূচকে এক ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। তবে গত সূচকের স্কোর এবারও একই রয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতির ধারণা সূচক’ ২০১৯ সালের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জাতীয়

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁর পোরশায় হাঁপানিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তিন বাংলাদেশী নিহত হয়েছেন।

স্বাস্থ্য

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

যখন মানসিক স্বাস্থ্যের কথা আসে তখন মনে রাখতে হবে যে, এমন অনেক সাধারণ ব্যাপার রয়েছে যা সহজেই কোনো ব্যক্তিকে উদ্বিগ্ন করে দেয়ার সক্ষমতা রাখে। মানসিক চাপ, মেজাজের পরিবর্তন, তীব্র উদ্বেগ, আতঙ্ক এবং এমন আরও অনেক উপসর্গ রয়েছে, যা নির্দেশ করে যে আপনি সম্ভবত মানসিকভাবে খুব একটা ভালো নেই। একারণে, বিপর্যয় রোধ করতে মানসিক স্বাস্থ্য ঝুঁকি তৈরির অনুঘটকগুলি সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ।