• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

'টিকা থেকে পায়ে ক্যান্সার' জিহাদুলকে বাঁচাতে প্রয়োজন ১২ লাখ টাকা

'টিকা থেকে পায়ে ক্যান্সার' জিহাদুলকে বাঁচাতে প্রয়োজন ১২ লাখ টাকা

খলিলুর রহমান স্টালিন, জ্যেষ্ঠ প্রতিবেদক০৮ এপ্রিল ২০১৯, ০৪:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

শিশুটির নাম জিহাদুল ইসলাম। বয়স মাত্র তিন বছর সাত মাস। দুঃখের বিষয় হচ্ছে, এইটুকুন বয়সেই তাকে ক্যান্সারের সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে হচ্ছে।

জিহাদুলের বাড়ি শরীয়তপুর সদর উপজেলার স্বর্ণঘোষ গ্রামে। তার বাবা ইয়াকুব বেপারি। তিনি স্থানীয় একটি পত্রিকার সাংবাদিক। আর মা জান্নাতুল আক্তার একজন গৃহিনী।

জিহাদুলের শারীরিক অবস্থা জানতে শিশুটির বাবা ইয়াকুব বেপারির সঙ্গে কথা হয় বাংলাদেশ টাইমসের এই প্রতিবেদকের।

ইয়াকুব বেপারি বাংলাদেশ টাইমসকে জানান, জিহাদুল তাদের একমাত্র সন্তান। তার জন্মের পর শরীয়তপুর সদর উপজেলার চিতলিয়া গ্রামের টিকাদান কেন্দ্রে বিসিজি, পেন্টা (ডিপিটি, হেপ-বি, হিব), পিসিভি, ওপিভি, আইপিভি, এমআর (হাম ও রুবেলা) ও হাম (২য় ডোজ) টিকাগুলো দেন। কিন্তু ২০১৬ সালের ২০ ডিসেম্বর ওই কেন্দ্রে এক চিকিৎসক তার ছেলের ডান পায়ে হামের শেষ ডোজের টিকা দেন। ওই টিকা দেয়ার পরে জিহাদুলের পা ফুলে যায়। শুরু হয় যন্ত্রণা। ব্যথা তীব্রতর হতে থাকলে এক বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে নেয়া হয় জিহাদুলকে। কিন্তু যন্ত্রণা থেকে মুক্তি মেলেনি জিহাদুলের।

পরবর্তীতে শরীয়তপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শেখ মোস্তফা খোকন, মেডিকেল অফিসার ডা. মিজানুর রহমান, ডা. শামীম আব্দুল্লাহ’র শরণাপন্ন হন জিহাদুলের বাবা ইয়াকুব। তাদের পরামর্শে কয়েক মাস চিকিৎসা চলে। এক পর্যায়ে ওই চিকিৎসকরা জিহাদুলকে ঢাকা শিশু হাসপাতালে নিয়ে যেতে বলেন। তাদের কথামতো ঢাকায় নিয়ে আসা হয় জিহাদুলকে।

এরপর আরো দীর্ঘতর হতে থাকে জিহাদুলের চিকিৎসা। এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ছেলেকে নিয়ে দৌড়াতে থাকেন ইয়াকুব। তবুও যদি আদরের ধন সুস্থ হয়।

ইয়াকুব জানান, ঢাকা শিশু হাসপাতালের পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও পঙ্গু হাসপাতালের চিকিৎসকদের পরামর্শে চলে জিহাদুলের চিকিৎসা। এক পর্যায়ে তার পায়ে বায়োপসি করানো হয়। তখন ক্যান্সার ধরা পড়ে। তখন চিকিৎসকরা জানান জিহাদুলের পায়ের অস্ত্রোপচার করলে পুরো শরীরে ক্যান্সার ছড়িয়ে পড়তে পারে।  শেষমেশ বাংলাদেশের চিকিৎসকদের পরামর্শে চলতি বছরের ১৩ জানুয়ারি জিহাদুলকে ভারতের চেন্নাইয়ে ভেলোর শহরে অবস্থিত সিএমসি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ক্যান্সার বিশেষজ্ঞ ড. লেনি গ্রেস ম্যাথিউর অধীনে জিহাদুলের চিকিৎসা চলতে থাকে।

ইয়াকুব বেপারি ভারতীয় ওই চিকিৎসকের বরাত দিয়ে জানান, চিকিৎসকরা জিহাদুলকে নিয়ে ভারতের হাসপাতালে ১৫ মাস থাকতে বলেন। এই ১৫ মাসে জিহাদুলের চিকিৎসা বাবদ খরচ হবে ১২ লাখ টাকা। এত টাকার ব্যবস্থা করা ইয়াকুবের পক্ষে কোনো ভাবেই সম্ভব নয়, তাই ছেলেকে নিয়ে বাংলাদেশে ফিরে আসেন তিনি।

খরচের কারণে জিহাদুলের এলোপ্যাথি চিকিৎসা বাদ দিয়ে মাদারীপুরের একজন হোমিওপ্যাথি চিকিৎসকের শরণাপন্ন হন ইয়াকুব। সেই চিকিৎসকের পরামর্শে চলছে জিহাদুলের চিকিৎসা।

ইয়াকুব বেপারি বাংলাদেশ টাইমসকে বলেন, ‘জিহাদুলের পায়ে প্রচণ্ড ব্যথা হয়। সব সময় কান্না করে। প্রতি দুই ঘণ্টা অন্তর অন্তর হোমিও ওষুধ খাওয়ানোর পর ব্যথা একটু কমে। ছেলেকে নিয়ে এভাবে জীবন যাচ্ছে আমাদের।’

কান্না জড়িত কণ্ঠে তিনি বলেন, ‘আমার ছেলেকে কুরআনে হাফেজ বানানোর অনেক ইচ্ছে ছিল। কিন্তু ক্যান্সারে আক্রান্ত হয়ে সে এখন বিছানাবন্দি। যত দিন যাচ্ছে জিহাদুলের পা তত ফুলে যাচ্ছে। আমার ছেলের জন্য সবাই দোয়া করবেন।’

ছোট্ট জিহাদুলের চিকিৎসার জন্য সমাজের সর্বস্তরের মানুষের সহযোগিতা চেয়েছেন ইয়াকুব বেপারি। তার সঙ্গে যোগাযোগ ও আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দিতে নিচের ঠিকানা ও ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

 

যোগাযোগ:

ইয়াকুব বেপারি

গ্রাম: স্বর্ণঘোষ

ডাকঘর: দালুকা

উপজেলা: শরীয়তপুর সদর

জেলা: শরীয়তপুর

মোবাইল ফোন নম্বর : ০১৯১৭-৩৮৭০১০ (বিকাশ)

 

 

 

টাইমস/কেআরএস/এসআই

সীমান্তে বিএসএফ জওয়ান নিহতের ঘটনা অনাকাঙ্ক্ষিত: স্বরাষ্ট্রমন্ত্রী

সীমান্তে বিএসএফ জওয়ান নিহতের ঘটনা অনাকাঙ্ক্ষিত: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজশাহীর চরঘাট সীমান্তে  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী...

সাঈদকে কাউন্সিলর পদ থেকে অপসারণ

সাঈদকে কাউন্সিলর পদ থেকে অপসারণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মমিনুল...

পদ্মা সেতুর ৮৪ শতাংশ কাজ সম্পন্ন: ওবায়দুল কাদের

পদ্মা সেতুর ৮৪ শতাংশ কাজ সম্পন্ন: ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর বাস্তব...

আন্তর্জাতিক

বিজিবি-বিএসএফ সংঘর্ষে ভারতীয় সীমান্তরক্ষী নিহত

বিজিবি-বিএসএফ সংঘর্ষে ভারতীয় সীমান্তরক্ষী নিহত

ভারতের মুর্শিদাবাদ সীমান্তে বিএসএফ ও বিজিবির মধ্যে গুলিবিনিময়ের ঘটনায় একজন বিসিএফ সদস্য নিহত হয়েছে বলে ভারত দাবি করেছে। খবর বিবিসির। বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্ত অঞ্চলের ডিআইজি এসএস গুলেরিয়া বলেন, বিজিবির গুলিতে এক বিএসএফ সদস্য নিহত হয়েছেন। 

খেলাধুলা

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে পাশে থাকবে ফিফা

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে পাশে থাকবে ফিফা

বাংলাদেশ সফরে এসে ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা)’র সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, বাংলাদেশের ফুটবলের উন্নয়নে আমরা আমাদের সমর্থন এবং সহযোগিতা অব্যাহত রাখব। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফিফা সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসে এ কথা বলেন। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

অর্থনীতি

গ্রামীণফোনের কাছে বিটিআরসির পাওনা আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

গ্রামীণফোনের কাছে বিটিআরসির পাওনা আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোনের কাছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দাবি করা ১২ হাজার ৫৮০ কোটি টাকা আদায়ের ওপর দুই মাসের স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আদালত আগামী ৫ নভেম্বর আপিল শুনানির জন্য দিন ধার্য করেছেন। বৃহস্পতিবার বিচারপতি এ কে এম আবদুল হাকিম ও ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত বেঞ্চ অন্তর্বর্তীকালীন এই আদেশ দেন।

বিনোদন

মৌসুমী-মিশার পাল্টাপাল্টি অভিযোগ, নির্বাচন কমিশনার যা বললেন

মৌসুমী-মিশার পাল্টাপাল্টি অভিযোগ, নির্বাচন কমিশনার যা বললেন

দেশের জাতীয় নির্বাচনের মত শিল্পী সমিতির নির্বাচনেও বাড়ছে দিন দিন উত্তেজনা। একে অন্যের দিকে অভিযোগের আঙুল তুলছেন বেশ জোরেশোরে। কেউ বলছেন, অমুখ আমাকে ধাক্কা দিয়ে বিএফডিসি থেকে বের করে দিয়েছেন, আবার কেউ বলছেন, বহিরাগতদের নিয়ে বিএফডিসিতে মিছিল করছেন।

জাতীয়

ডিসির কাছে ঘুষ দাবি, বরখাস্ত হলেন ভূমি কর্মকর্তা

ডিসির কাছে ঘুষ দাবি, বরখাস্ত হলেন ভূমি কর্মকর্তা

জমির নামজারি করতে অতিরিক্ত টাকা দাবি করায় সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর ইউনিয়ন ভূমি অফিসের এক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। বৃহস্পতিবার বিকালে মোকলেস আলী নামে ওই ভূমি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। জানা যায়, ফাহাদ হোসেন নামে স্থানীয় এক ব্যক্তি বৃহস্পতিবার দুপুরে নিজের জমির নামজারি করাতে কাগজপত্র নিয়ে ভূমি অফিসে যান। অফিসে গেলেই কাগজপত্র দেখে পাঁচ হাজার টাকা ঘুষ চেয়ে বসেন ভূমি কর্মকর্তা মোকলেস আলী।

বিনোদন

একটি নোটিশের ব্যাপারেও জানেন না সদ্য বিলুপ্ত কমিটির সদস্যরা!

একটি নোটিশের ব্যাপারেও জানেন না সদ্য বিলুপ্ত কমিটির সদস্যরা!

সামনে শিল্পী সমিতির নির্বাচন। একে ঘিরে এরই মধ্যে শোরগোল চলছে বিএফডিসিতে। পক্ষ-বিপক্ষ দল একে-অপরের বিরুদ্ধে নানা অভিযোগ আনছেন। তবে এই নির্বাচনকে ঘিরে একটি অভিযোগ আসছে চতুর্দিক থেকে।