• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

রূপপুর প্রকল্পের বেতন-ভাতা নিয়ে যা বলল মন্ত্রণালয়  

রূপপুর প্রকল্পের বেতন-ভাতা নিয়ে যা বলল মন্ত্রণালয়   

নিজস্ব প্রতিবেদক২২ মে ২০১৯, ০৫:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সম্পর্কে প্রকাশিত সংবাদের বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ব্যাখ্যা দিয়েছে।

মন্ত্রণালয়ের দাবি, প্রকল্প ও এনপিসিবিএল-এর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সম্পর্কে প্রকাশিত সংবাদ অনুমান নির্ভর ও কাল্পনিক তথ্য সম্বলিত।

বুধবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা বিবেকানন্দ রায় স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাখ্যা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তা-কর্মচারীদের বেতন সংক্রান্ত বিষয়ে কতিপয় সংবাদপত্র/ অনলাইন মিডিয়া/ সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুমান নির্ভর ও কাল্পনিক তথ্য সম্বলিত সংবাদ/ মতামত/ মন্তব্য প্রকাশিত হয়েছে।

এতে দেশের সর্ববৃহৎ এই প্রকল্পের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়া ছাড়াও জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশংকা রয়েছে।

এ বিষয়ে সকল বিভ্রান্তি দূর করতে নিম্নরূপ ব্যাখ্যা প্রদান করা হলো-

১. রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে এখন পর্যন্ত যে সকল কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন তারা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের নিয়মিত কর্মকর্তা-কর্মচারী। সুষ্ঠুভাবে প্রকল্পটি বাস্তবায়নের স্বার্থে তাদের এ প্রকল্পে সংযুক্ত করা হয়েছে এবং সরকার কর্তৃক নির্ধারিত বেতনক্রম অনুযায়ী তারা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন হতে বেতন-ভাতা গ্রহণ করছেন।

২. নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তা-কর্মচারীদের বেতন কাঠামো সমধর্মী অপরাপর পাবলিক লিমিটেড কোম্পানির বেতন কাঠামো পর্যালোচনাপূর্বক কোম্পানির বোর্ড কর্তৃক নির্ধারণ করা হয়েছে। এ বোর্ডে পরিচালক হিসেবে সরকারের অর্থ মন্ত্রণালয় এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়সহ বিভিন্ন  সংস্থা/মন্ত্রণালয়ের প্রতিনিধি রয়েছেন।

৩. রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি), উপ-প্রকল্প পরিচালক (ডিপিডি) কেউই প্রকল্প থেকে বেতন-ভাতা গ্রহণ করেন না। তারা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের নিয়মিত কর্মকর্তা এবং তারা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন থেকেই নির্ধারিত স্কেলে বেতন-ভাতা গ্রহণ করেন। প্রকল্প পরিচালক একই সাথে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকও। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তিনি কোনো বেতন-ভাতা কোম্পানি থেকে গ্রহণ করেন না। তাছাড়া, একাধিক সংস্থা থেকে বেতন-ভাতা গ্রহণ করার সুযোগ নেই।

৪. কোম্পানিতে এখনো কোনো গাড়িচালক এবং বাবুর্চি নিয়োগ করা হয়নি। তাদের বেতন-ভাতা দেওয়ার প্রশ্ন অবান্তর। তবে ভবিষ্যতে নিয়োগ করা হলে কোম্পানির বেতন কাঠামো অনুযায়ী গাড়িচালক এবং বাবুর্চির মাসিক বেতন হবে ভাতাসহ প্রায় ২৪,৪০০ টাকা। প্রকল্পে বর্তমানে যে সকল গাড়িচালক এবং বাবুর্চি আছে তারা মাস্টার রোলে দৈনিক ভিত্তিতে মাসে সর্বোচ্চ ১৫,৫০০ টাকা পান। সুতরাং প্রকল্প ও কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সম্পর্কে যে সকল তথ্য প্রকাশ করা হয়েছে, তা নিতান্তই কল্পনাপ্রসূত এবং প্রকল্পের ভাবমূর্তি ক্ষুণ্ন করার প্রয়াস। আশা করা যায় এ ব্যাখ্যায় কোম্পানি ও প্রকল্পের বেতনভাতা বিষয়ে সকল বিভ্রান্তি দূর হবে।

 

টাইমস/জেডটি

২৩ সেপ্টেম্বর শুরু টাইগারদের শ্রীলঙ্কা সফর

২৩ সেপ্টেম্বর শুরু টাইগারদের শ্রীলঙ্কা সফর

দীর্ঘ বিরতি শেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল।

বঙ্গবন্ধু স্মরণে ১৫ আগস্ট চালু হচ্ছে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’

বঙ্গবন্ধু স্মরণে ১৫ আগস্ট চালু হচ্ছে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছেন, দেশে

দেশে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৩ হাজার

দেশে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৩ হাজার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪২ জনের

অর্থনীতি

করোনার টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রয়েছে: অর্থমন্ত্রী

করোনার টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রয়েছে: অর্থমন্ত্রী

করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয়

ডিসেম্বরে মধ্যে স্কুল না খুললে অটোপাশ

ডিসেম্বরে মধ্যে স্কুল না খুললে অটোপাশ

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন বলেছেন, সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে পিইসি পরীক্ষা হবে। এছাড়া অক্টোবর-নভেম্বরে খুললে নিজ নিজ স্কুলে বার্ষিক পরীক্ষা এমসিকিউ ৫০ নম্বরের ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে।

জাতীয়

বাংলাদেশেও বিপদ ঘটাতে পারে অ্যামোনিয়াম নাইট্রেট

বাংলাদেশেও বিপদ ঘটাতে পারে অ্যামোনিয়াম নাইট্রেট

অ্যামোনিয়াম নাইট্রেটের মতো বিপজ্জনক রাসায়নিক পদার্থ নিয়মিত বাংলাদেশে ঢুকছে। আর এই মারাত্মক দাহ্য পদার্থটি দেশের বিভিন্ন জেলায় চলে যাচ্ছে। কিন্তু এটি কীভাবে দেশে ঢুকছে এবং দেশের কোন কোন এলাকায় তা পৌছে যাচ্ছে তার কোনো তথ্য সরকারের কাছে নেই। এতে বিষয়টি নিয়ে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে।

জাতীয়

মেজর সিনহা হত্যা মামলায় চার পুলিশসহ তিন সাক্ষী রিমান্ডে

মেজর সিনহা হত্যা মামলায় চার পুলিশসহ তিন সাক্ষী রিমান্ডে

টেকনাফে পুলিশের গুলিতে নিহত মেজর সিনহা হত্যা মামলায় চার পুলিশ ও পুলিশের দায়ের করা মামলার তিন সাক্ষীর রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। প্রত্যেকের ৭ দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

জাতীয়

লাকসামে অস্ত্রোপচার ছাড়াই একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন নারী

লাকসামে অস্ত্রোপচার ছাড়াই একসঙ্গে ৫ সন্তানের জন্ম দিলেন নারী

কুমিল্লার লাকসামে গর্ভধারণের সাত মাসের মাথায় শারমিন আক্তার (২৫) নামে এক গৃহবধূ একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন। এর মধ্যে তিনজন ছেলে ও দুজন মেয়ে। বুধবার সকাল পৌনে ১০টার দিকে লাকসাম জেনারেল হসপিটালে অস্ত্রোপচার ছাড়া স্বাভাবিক ভাবে ওই পাঁচ সন্তানের জন্ম দেন তিনি।

জাতীয়

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

মাগুরায় হতদরিদ্র ও বস্তিবাসী শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে এগিয়ে এসেছে ‘অদম্য পাঠশালা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শহরের দুটি স্থানে সামাজিক দূরত্ব বজায় রেখে আড়াই মাস ধরে প্রায় শতাধিক শিক্ষার্থীকে লেখাপড়া করাচ্ছে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি।