• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬

রাজধানীতে রিকশাচালক-মালিকদের সড়ক অবরোধ: ভোগান্তিতে যাত্রীরা

রাজধানীতে রিকশাচালক-মালিকদের সড়ক অবরোধ: ভোগান্তিতে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদক০৯ জুলাই ২০১৯, ০৪:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।

রাজধানীর তিন সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে এবং তা বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো রাজধানীর মুগধা, খিলগাঁও, মালিবাগ, রামপুরা, বাড্ডা থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত সড়ক অবরোধ করেছেন রিকশা চালক ও মালিকেরা।

মঙ্গলবার সকাল সাতটার পরে তাঁরা এই সড়ক অবরোধ শুরু করেন। দুপুর তিনটায় শেষ খবর পাওয়া পর্যন্ত তাঁদের এই অবরোধ-বিক্ষোভ চলছিল।

গত রোববার থেকে সরকারিভাবে তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সোমবার ও মঙ্গলবার রিকশা চালক ও মালিকেরা সড়ক অবরোধ করেন। সড়ক অবরোধের কারণে দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

সরেজমিনে দেখা গেছে, অসংখ্য যানবাহন বিক্ষোভের মাঝে পড়ে একই স্থানে দাঁড়িয়ে আছে ঘণ্টার পর ঘণ্টা। বাধ্য হয়ে হেঁটেই গন্তব্যে রওয়ানা হয়েছেন কর্মস্থলমুখী অনেক মানুষ।

মঙ্গলবার সকালে রাজধানীর রামপুরা, মালিবাগ, খিলগাঁও মধুবাগ এলাকায় গিয়ে দেখা গেছে, অফিসগামী মানুষ ও স্কুলের শিক্ষার্থীরা হেঁটে গন্তব্য স্থলের উদ্দেশ্যে যাচ্ছেন। এতে তারা কোনো রিকশা, সিএনজি চালিত অটোরিকশা, বাস, মোটরবাইকসহ কোনো যানবাহনকেই এই পথে চলতে দিচ্ছে না। তিন বা চারটি রিকশা দেখা গেলেও চালক যেতে রাজি নয়। স্কুলের উদ্দেশ্যে সন্তানদের নিয়ে বের হয়ে অনেক অভিভাবকই দুর্ভোগে পড়েন। কোনো পরিবহন না পেয়ে তাদের রাস্তায় হেঁটে যেতে দেখা গেছে।

কুড়িল বিশ্বরোডের বাসিন্দা আব্দুর রইছ বাংলাদেশ টাইমসকে বলেন, সোমবার এক আত্মীয়ের বাসায় গিয়ে আসতে পারিনি। আর আজকে সকাল ১১ টায় বের হয়েছি। তবে বের হয়ে ভোগান্তির মধ্যে পড়েছি। এখন আমি দুপুর একটায় রামপুরা ব্রিজের সামনে এসেছি। জানি না যে কখন কুড়িল বিশ্বরোডে নিজ বাসায় ফিরতে পারবো।

রামপুরার একটি স্কুলে রিফাতকে নামিয়ে তার মা আয়েশা বেগম যাচ্ছেন মগবাজারে নিজ বাড়ীতে। তিনি বাংলাদেশ টাইমসকে বলেন, ‘সময় মতোই মগবাজার এলাকা থেকে বের হয়েছি। তবে মালিবাগ থেকে রামপুরা পর্যন্ত হেটে বাবুকে পৌছে দিয়েছি। এসব নিয়ে রিকশা চালক ও সরকারের উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষকে বসলেই হয়। তবে তো আমরা এতো কষ্ট পাই না।’

খিলগাঁওয়ে এলাকার বাসিন্দা আসাদুল হক বাংলাদেশ টাইমসকে বলেন, ‘আমার অফিস কারওয়ান বাজারে। সকাল সাতটায় বাসা থেকে বের হয়েছি। খিলগাঁও থেকে মগবাজার রেললাইন পর্যন্ত পুরোটা পথ হেঁটে আসতে হয়েছে। দু-একটা রিকশা দেখেছি। তবে তারা সেখানে যাবে না।’

বাড্ডা এলাকার এক প্রাইভেট ব্যাংকের কর্মকর্তা নবীন উল্লাহ বাংলাদেশ টাইমসকে বলেন, আমি হেটে হেটে মালিবাগে যাচ্ছি অফিস করতে।

এ ব্যাপারে রামপুরা থানার ওসি আবদুল কুদ্দুস ফকির গণমাধ্যমকে বলেন, ‘রিকশা চালক ও মালিকপক্ষের লোকজন অবরোধ করেছেন। তবে এখানে কোনো ধরনের সহিংসতা বা ভাঙচুর-মারামারির ঘটনা ঘটেনি। আমরা তাদের বোঝাচ্ছি। রিকশাচালক ও মালিকরাও এখানে এসেছেন, তারাও বোঝাচ্ছেন। আশা করছি, তারা কিছুক্ষণ পরে উঠে যাবেন।’

গত রোববার থেকে রাজধানীর মিরপুর রোড, সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে শাহবাগ এবং খিলক্ষেত থেকে রামপুরা হয়ে সায়েদাবাদ পর্যন্ত সড়কে রিকশা চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ওই দিন সকাল থেকেই তিনটি সড়কে রিকশা প্রবেশে বাধা দেন ট্রাফিক পুলিশের সদস্যরা।

গত ১৯ জুন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বৈঠকে ‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন দূর/বন্ধ, ফুটপাত দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধে’ একটি কমিটি গঠন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কমিটিকে দুই মাসের মধ্যে সড়কে শৃঙ্খলা আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন তিনি। সে অনুযায়ী রোববার থেকে তিন সড়কে রিকশা চলাচল বন্ধের নির্দেশ দেন কমিটির আহ্বায়ক ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রিকশা চলাচল বন্ধের বিষয়ে গতকাল সোমবার বিকেলে ডিএসসিসির নগর ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, তাদের পর্যালোচনা অনুযায়ী গড়ে ৭০ শতাংশ মানুষ নগরীর প্রধান সড়কে রিকশা চলাচল বন্ধের পক্ষে মত দিয়েছেন। তারা এসব রাস্তায় গণপরিবহনও বাড়ানোর কথা বলেছেন। এ বিষয়ে ডিএসসিসিসহ সরকারের অন্য সংস্থাগুলো কাজ করছে।

 

টাইমস/টিআর/এইচইউ

আবরার হত্যায় ঐক্যফ্রন্টের ‘শোক র‍্যালিতে’ পুলিশের বাধা

আবরার হত্যায় ঐক্যফ্রন্টের ‘শোক র‍্যালিতে’ পুলিশের বাধা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যায় জাতীয় ঐক্যফ্রন্টের আয়োজনে...

বিশ্ববিদ্যালয়ে দলীয় রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

বিশ্ববিদ্যালয়ে দলীয় রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক দলের অঙ্গ সংগঠনের কার্যক্রম...

আবরারের বাড়িতে যেতে বিএনপি নেতাদের পুলিশের বাধা

আবরারের বাড়িতে যেতে বিএনপি নেতাদের পুলিশের বাধা

পুলিশের বাধার মুখে বুয়েট ছাত্র আবরার ফাহাদের গ্রামের বাড়ি কুষ্টিয়ায়...

জাতীয়

অতিরিক্ত পুলিশ সুপার পদে ৫৮ কর্মকর্তার পদোন্নতি

অতিরিক্ত পুলিশ সুপার পদে ৫৮ কর্মকর্তার পদোন্নতি

সহকারী পুলিশ সুপার থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হয়েছেন বাংলাদেশ পুলিশের ৫৮ জন কর্মকর্তা। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ অধিশাখা-১ এর উপ সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদোন্নতির তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক

ভারতে মুসলিমরা সবচেয়ে সুখী: আরএসএস প্রধান

ভারতে মুসলিমরা সবচেয়ে সুখী: আরএসএস প্রধান

ভারতের উগ্র হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের(আরএসএস) প্রধান মোহন ভগবত দাবি করেছেন, হিন্দু সংস্কৃতির সৌজন্যে ভারতীয় মুসলিমরা বিশ্বের অন্যান্য জায়গার তুলনায় ভালো আছেন। আনন্দবাজার জানায়, বিভিন্ন রাজ্যে ঘুরে মোহন ভাগবত বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করছেন। শনিবার ওড়িশার এমনই এক সভায় তিনি এমন দাবি করেন।

বিনোদন

‘ভালো গল্প পেলে অন্য নায়কদেরও নায়িকা হব’

‘ভালো গল্প পেলে অন্য নায়কদেরও নায়িকা হব’

ঢাকাই চলচ্চিত্রের নায়িকা শবনম বুবলী। ক্যারিয়ারে এ পর্যন্ত শাকিবের নায়িকা হয়ে ‘বসগিরি’, ‘শুটার’, ‘অহংকার’, ‘রংবাজ’, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’, ‘সুপার হিরো’, ‘ক্যাপ্টেন খান’, ‘পাসওয়ার্ড’, ‘মনের মতো মানুষ পাইলাম না’ প্রভৃতি ছবিতে অভিনয় করেছেন তিনি। বলতে গেলে অল্প সময়েই এই কাজগুলো করে দারুণ প্রশংসাও কুড়িয়েছেন বুবলী। এই প্রসঙ্গে বিভিন্ন সময় গণমাধ্যমে তিনি বলেন, আমার ছবির সংখ্যা খুব অল্প। সিনেমার ক্যারিয়ারও বেশি দিনের না। তবে যে ছবিগুলো অল্প সময়ে করেছি, দারুণ প্রশংসা পেয়েছি।

রাজনীতি

আমার ছেলে সম্রাট ষড়যন্ত্রের শিকার: মা সায়েরা খাতুন

আমার ছেলে সম্রাট ষড়যন্ত্রের শিকার: মা সায়েরা খাতুন

রাজনৈতিক প্রতিহিংসা এবং ব্যক্তিগত আক্রোশের কারণে যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটকে ষড়যন্ত্রমূলকভাবে ক্যাসিনোকাণ্ডে জড়ানো হয়েছে বলে দাবি করেছেন তার মা সায়েরা খাতুন চৌধুরী। রোববার সম্রাটের মুক্তির দাবিতে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করেন সায়েরা খাতুন। সেখানে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন। সায়েরা খাতুন অসুস্থ থাকায় তার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সম্রাটের বোন ফারহানা চৌধুরী শিরিন।

জাতীয়

আবরার হত্যা নিয়ে বিবৃতি: জাতিসংঘের প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

আবরার হত্যা নিয়ে বিবৃতি: জাতিসংঘের প্রতিনিধিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের(বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ড নিয়ে বিবৃতির জন্য বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোকে তলব করে ব্যাখ্যা চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার বেলা ১১টার দিকে মিয়া সেপ্পো পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হয়ে জাতিসংঘ উইংয়ের মহাপরিচালক নাহিদা সোবহানের সঙ্গে সাক্ষাৎ করেন।

বিনোদন

‘ওয়াশরুমেও সেলফি তোলার আবদার করেছিলেন এক ভক্ত’

‘ওয়াশরুমেও সেলফি তোলার আবদার করেছিলেন এক ভক্ত’

তাপসি পান্নু। তাকে এখন নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। ক্যারিয়ারে বেশ কিছু জনপ্রিয় ছবি উপহার দিয়ে এরই মধ্যে নিজের জাত চিনিয়েছেন তিনি। বিশেষ করে বলিউড সিনেমা ‘নাম শাবানা’ করে আরও এক ধাপ নিজেকে এগিয়ে নিলেন এ অভিনেত্রী। ২৫ অক্টোবর মুক্তি পাবে তাপসি অভিনীত নতুন ছবি ‘সান্দ কি আঁখ’। এ ছবিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন নায়িকা। উত্তর প্রদেশের জোহরি গ্রামের শার্পশুটার প্রকাশি তোমার ও চন্দ্র তোমারের জীবন নিয়ে মূলত নির্মিত হয়েছে ছবিটি।