প্রতিদিন রান্না করা খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

বাংলাদেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের প্রতিদিন এক বেলা খাবার প্রদান করবে সরকার। খাবারে থাকবে রান্না করা খাবার বা ডিম, কলা, বিস্কুট। ২০২৩ সালের মধ্যে এই কার্যক্রম সারা বাংলাদেশে ছড়িয়ে দেয়া হবে উল্লেখ করে ‘জাতীয় স্কুল মিল নীতি ২০১৯’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এই নীতির খসড়া অনুমোদন দেয়া হয়েছে। মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান।

বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয় আছে প্রায় ৬৬ হাজার। বর্তমানে পরীক্ষামূলকভাবে দেশের ১০৪টি উপজেলার ১৫,৩৪৯ টি বিদ্যালয়ে এই খাবার দেয়া হচ্ছে। তারমধ্যে তিনটি উপজেলায় রান্না করা খাবার দেয়া হচ্ছে। আর বাকিগুলোতে বিস্কুট দেয়া হচ্ছে।

শুধু খাবারের কারণে স্কুলগুলোতে উল্লেখযোগ্য হারে ছাত্রছাত্রীদের উপস্থিতি বৃদ্ধি হয়েছে। রান্না করা খাবার দিলে ১১ শতাংশ উপস্থিতি বৃদ্ধি পায়। আর বিস্কুট দিলে ৬ শতাংশ বৃদ্ধি পায় বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ।

তিনি আরও বলেন, খাবারে বৈচিত্র্য থাকবে। প্রতিদিন একই ধরনের খাবার দেয়া হবে না। এলাকা অনুযায়ী যে খাবার প্রয়োজন সেই খাবার দেয়া হবে।

তাছাড়া আজকের বৈঠকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান করতে নীতিমালার খসড়া অনুমোদন দেয়া হয়েছে বলে জানান মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম।

অন্তত ৭৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী থাকলেই একটি প্রতিবন্ধী স্কুল চালু করা যাবে। আর প্রতি ৫ জন শিক্ষার্থীর জন্য থাকবে একজন শিক্ষক।  তবে এসব স্কুল প্রতিষ্ঠা করতে গেলে নির্ধারিত কমিটির মাধ্যমে যাচাই শেষে মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। এই প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত (বেতন-ভাতা বাবদ মাসিক সরকারি অনুদান) করা হবে বলে তিনি জানান।

 

টাইমস/এসআই

Share this news on: