• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

ভারত যা বলছে, বাংলাদেশ তাই মেনে নিচ্ছে: আনু মুহাম্মদ

ভারত যা বলছে, বাংলাদেশ তাই মেনে নিচ্ছে: আনু মুহাম্মদ

নিজস্ব প্রতিবেদক০৯ নভেম্বর ২০১৯, ০৭:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, অভিযোগ করলে প্রধানমন্ত্রী উষ্মা প্রকাশ করেন। তিনি বলেছেন তথ্যপ্রমাণ ছাড়া অভিযোগ না করতে। সুন্দরবন বিনাশী রামপাল বিদ্যুৎ কেন্দ্র কেন জাতীয় স্বার্থবিরোধী, তথ্য-প্রমাণসহ বহুদিন ধরে সেকথা আমরা বলে আসছি। তিনি কর্ণপাত করেননি। বর্তমানে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, ভারত যা ইচ্ছা প্রকাশ করছে, বাংলাদেশ তাই মেনে নিচ্ছে। সর্বোপরি বাংলাদেশ একটি বন্দিশালায় পরিণত হয়েছে।

‘শেখ হাসিনা-নরেন্দ্র মোদির মধ্যকার চুক্তি ও সমঝোতা: বাংলাদেশ-ভারত সম্পর্ক’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। শনিবার পুরানা পল্টনে মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে বামজোট এই সম্মেলনের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বামজোটের সমন্বয়ক আব্দুল্লাহ আল ক্বাফি রতন।

দেশের উপকূলীয় অঞ্চল সার্বক্ষণিক পর্যবেক্ষণে ভারতের রাডার স্থাপন নিয়ে আনু মুহাম্মদ বলেন, ‘এতদিন তিনদিকে ছিল কাঁটাতার। এখন সমুদ্র উপকূল নিয়ন্ত্রিত হবে ভারতের রাডার দিয়ে। উপকূলীয় অঞ্চলের সাথে বাংলাদেশের অস্তিত্বের প্রশ্ন জড়িয়ে আছে।’

তেল-গ‌্যাস-খনিজ সম্পদ ও বিদ‌্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস‌্য সচিব আনু মুহাম্মদ আরও বলেন, ‘মার্কিন ‘ওয়ার অন টেরর’ বুলিকে অবলম্বন করে ভারত সারা দক্ষিণ এশিয়ায় যে নিরাপত্তা বলয় গড়ে তুলছে, তারই অংশ হিসেবে বাংলাদেশ একের পর এক সামরিক চুক্তি করে যাচ্ছে।’

‘পেশাদারিত্ব, কূটনৈতিক দক্ষতা-অভিজ্ঞতার ঘাটতি থাকলে তা পূরণ করা যায়। কিন্তু সরকারের রাজনৈতিক সিদ্ধান্তই যদি হয় ভারতের আজ্ঞাবহ হয়ে থাকা, তাহলে রাষ্ট্র ক্ষমতার পরিবর্তন ছাড়া জাতীয় স্বার্থ রক্ষা সম্ভব না।’

দেশের বুদ্ধিজীবীদের সমালোচনা করে আনু মুহাম্মদ বলেন, ‘মুক্তিযুদ্ধে ভারত সহযোগিতা করেছে তার জন্য আমরা ভারতের কাছে কৃতজ্ঞ। তার মানে এই না ভারত যা চায় যুক্তি-চিন্তাহীনভাবে সব দিয়ে দিতে হবে।’

‘সব সময়ই বুদ্ধিবৃত্তিকরা সমাজে-রাষ্ট্রে চিন্তা, রাজনীতির গতিমুখ তৈরি করে। সেই বুদ্ধিবৃত্তিকরাই এখন সরকারের তাবেদার হয়ে উঠেছে। এর ফলেই সমাজে প্রতিক্রিয়াশীলতা বেড়ে চলেছে।’

আরেক অর্থনীতিবিদ এম এম আকাশ বলেন, ‘বাংলাদেশ যদি ভারতীয় পুঁজির হোমল্যান্ডে পরিণত হয় তবে তার সাথে আমাদের জাতীয় পুঁজি কখনই পেরে উঠবে না। দুর্ভাগ্যজনকভাবে আমরা ক্রমাগত সেদিকেই হাঁটছি।’

গোলটেবিল আলোচনায় আরও আরও বক্তব্য দেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শ্রভ্রাংশু চক্রবর্তী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা বাচ্চু ভুঁইয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়জুল হাকিম প্রমুখ।

 

টাইমস/এসআই

 

কার্গো বিমানে জরুরি ভিত্তিতে আনা হচ্ছে পেঁয়াজ: বাণিজ্য সচিব

কার্গো বিমানে জরুরি ভিত্তিতে আনা হচ্ছে পেঁয়াজ: বাণিজ্য সচিব

আপদকালীন সংকট কাটাতে জরুরি ভিত্তিতে কার্গো বিমানে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় দায়ী তূর্ণার চালক ও গার্ড: তদন্ত প্রতিবেদন

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় দায়ী তূর্ণার চালক ও গার্ড: তদন্ত প্রতিবেদন

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথার চালক ও গার্ডকে দায়ী

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল

খুব শিগগির পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছেন

আন্তর্জাতিক

৬৫ দেশে ২৬৫ ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয়রা

৬৫ দেশে ২৬৫ ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয়রা

বিশ্বের ৬৫ দেশে স্থানীয়ভাবে বন্ধ হয়ে যাওয়া পত্রিকার নাম ব্যবহার করে ২৬৫টি ভুয়া নিউজ পোর্টাল চালাচ্ছে ভারতীয় প্রভাবশালী কিছু গোষ্ঠী। এসব পোর্টাল পাকিস্তান সম্পর্কে বিশ্বে নেতিবাচক ধারণা দিতে কাজ করে থাকে। মঙ্গলবার ভারতের প্রভাবশালী গণমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এই তথ্য জানায়। এসব ভুয়া পোর্টালগুলো ইউরোপের ডিসইনফোল্যাবের গবেষণায় উঠে এসেছে। এনজিওটি ইউরোপ, ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশ, সংস্থা ও প্রতিষ্ঠানকে লক্ষ্য করে চালানো গুজব চিহ্নিত ও মোকাবিলায় কাজ করে।

রাজনীতি

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আওয়ামী লীগের আসন্ন সম্মেলনে বিএনপিসহ নিবন্ধিত সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে। পাশাপাশি কূটনীতিকদেরও দাওয়াত দেওয়া হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

জাতীয়

রিকশাচালকের সততায় ২০ লাখ টাকা ফেরত পেলেন ব্যবসায়ী

রিকশাচালকের সততায় ২০ লাখ টাকা ফেরত পেলেন ব্যবসায়ী

বগুড়ার নন্দীগ্রামের রনবাঘা বাজারে সারের ব্যবসা করেন রাজীব প্রসাদ। বসবাস করেন বগুড়া শহরের জলেশ্বরীতলা এলাকায়। শুক্রবার সকাল সোয়া ৭টার দিকে জলেশ্বরীতলা কালীবাড়ি মোড় এলাকা থেকে একটি রিকশায় উঠে সাতমাথায় রাজশাহী রুটের বাস ধরার জন্য নামেন। তার সঙ্গে ছিল তিনটি ব্যাগ। কিন্তু ভুলবশত এর মধ্যে ২০ লাখ টাকা ভর্তি ব্যাগটি তিনি রিকশায় ফেলে যান। ১০ মিনিট পর ব্যাগটির কথা মনে হলে তিনি সাতমাথা এলাকায় রিকশাচালককে খুঁজতে থাকেন। এ সময় তিনি দ্রুত বিষয়টি বগুড়া সদর থানা-পুলিশকে জানান।

জাতীয়

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

দুর্ঘটনার কবলে পড়া রংপুর এক্সপ্রেসের ইঞ্জিন ও সাতটি বগির মধ্যে ছয়টি বগি উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দুর্ঘটনার কবলে পড়ে ট্রেনটি। এতে ট্রেনের ইঞ্জিন ও সাতটি বগি লাইনচ্যুত হয়। আগুন লেগে পুড়ে যায় ইঞ্জিনসহ তিনটি বগি। এ ঘটনায় রেলকর্মীসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাস্থলে আসে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী একটি ট্রেন। শুক্রবার বেলা ১১টা পর্যন্ত উদ্ধার তৎপরতা চালিয়ে এই বগিগুলো সরিয়ে ফেলে।

জাতীয়

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

সৌদি আরবে অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার দেশে ফিরেছেন সুমি আক্তার। গৃহকর্মী হিসেবে সৌদিতে যাওয়ার পর নিয়োগকর্তার বর্বর নির্যাতনের শিকার হন পঞ্চগড়ের সুমি। চলতি মাসের শুরুতে নির্যাতনের ভয়াবহ বিবরণ তুলে ধরে একটি ভিডিও প্রকাশ করেন সুমি। তার ভিডিও বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়। এরপরই সৌদিতে থাকা বাংলাদেশের দূতাবাস কর্মকর্তারা সুমি আক্তারকে দেশে ফেরানোর পদক্ষেপ নেয়।

বিনোদন

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। বহুদিন ধরে কাজ নেই তার। একধরণের অবসর সময় কাটিয়েছেন তিনি। সবশেষ ঈদুল আজহায় দর্শকপ্রিয় নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করেন এই নায়িকা।