• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

চামড়ার সিন্ডিকেটের হোতা আ. লীগের এক বড় নেতা: রিজভী

চামড়ার সিন্ডিকেটের হোতা আ. লীগের এক বড় নেতা: রিজভী

নিজস্ব প্রতিবেদক১৩ আগস্ট ২০১৯, ১১:২৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেছেন, আন্তর্জাতিক বাজারে দাম কমার অজুহাতে অনির্বাচিত আওয়ামী লীগের সিন্ডিকেট চামড়া নিয়ে এ কারসাজি করছে বেশ কয়েক বছর ধরে। এই চক্রের স্বার্থ রক্ষা করছে নিশুতি সরকার। বাণিজ্য মন্ত্রণালয় চামড়ার বর্গফুট প্রতি একটা হাস্যকর দাম বেধে দিয়ে তাদের সহায়তা করছে।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী।

রিজভীর অভিযোগ, ‘অল্প দামের কারণে চামড়া ব্যাপকভাবে পাচার হচ্ছে পার্শ্ববর্তী দেশে। সিন্ডিকেট করে এতিমের হক মারার এ কাণ্ডকারখানা যারা চালাচ্ছে বছরের পর বছর ধরে, এদের হোতা সরকারি দলের এক বড় নেতা।’

রিজভী বলেন, কোরবানির পশুর চামড়ার টাকা গরিব, মিসকিন, এতিমদের হক। এই চামড়া বিক্রির টাকা তাদের মাঝেই বিতরণ করার নিয়ম। এটা তাদের ঈদের আনন্দের একটা উৎস। বিএনপি সরকারের সময়ে এ দেশে যে চামড়া কয়েক হাজার টাকায় বিক্রি হতো, এখন তা বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকায়।

রিজভী বলেন, ৮০ হাজার টাকা দামের গরুর চামড়ার দাম এখন ২২০ টাকা। এক লাখ টাকার গরুর চামড়া বিক্রি হয়েছে ২২৫ টাকায়। সব জিনিসের দাম হু হু করে বাড়লেও দফায় দফায় কমতে কমতে ১০ ভাগের ১ ভাগে নেমেছে গরিব-মিসকিনের হক এই কাঁচা চামড়ার দাম। এমন করুণ অবস্থা দেখে নীরব প্রতিবাদ হিসেবে সিন্ডিকেটের কাছে বিক্রি না করে কোরবানির চামড়া মাটির নিচে পুঁতে রাখছেন অনেকে।

পাটশিল্প যেভাবে ধ্বংস করা হয়েছে, ঠিক সেই পথেই ধ্বংস করা হচ্ছে বাংলাদেশের ট্যানারি শিল্প- এমন অভিযোগ করে রুহুল কবির রিজভী বলেন, ‘প্রশ্ন করার কেউ নেই। জবাব দেয়ার কেউ নেই। সুইস ব্যাংকে আর কত টাকা পাঠানো সম্পন্ন হলে বাংলাদেশের জনগণ মুক্তি পাবে! আজ সুষ্ঠু নির্বাচনকে দূরে ঠেলে জনগণের সরকার নেই বলেই এভাবে জনগণের সর্বনাশ করা হচ্ছে।’

 

টাইমস/এসআই

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আ. লীগের সম্মেলনে বিএনপিসহ সব দল দাওয়াত পাবে: কাদের

আওয়ামী লীগের আসন্ন সম্মেলনে বিএনপিসহ নিবন্ধিত সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

রংপুর এক্সপ্রেসের ৬ বগি উদ্ধার

দুর্ঘটনার কবলে পড়া রংপুর এক্সপ্রেসের ইঞ্জিন ও সাতটি বগির মধ্যে

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

দেশে ফিরলেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

সৌদি আরবে অবর্ণনীয় দুর্ভোগের পর শুক্রবার দেশে ফিরেছেন সুমি আক্তার।

আন্তর্জাতিক

মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান বক্তা মোদি

মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান বক্তা মোদি

‘মুজিববর্ষ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর বরাত দিয়ে এই তথ্য দিয়েছে দ্য হিন্দু। ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। এ উপলক্ষে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ঘোষণা করা হয়েছে ‘মুজিববর্ষ’। ওই উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দেশের নেতারা অংশ নেওয়ার কথা রয়েছে।

জাতীয়

রূপপুর প্রকল্পের বিদেশি কর্মকর্তার মৃত্যু

রূপপুর প্রকল্পের বিদেশি কর্মকর্তার মৃত্যু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত এক বেলারুশ নাগরিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে তিনি মারা যান। নিহত ব্যক্তির নাম ইহার বেলাহু (৪৯)। তিনি রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ট্রেট রোশেম লিমিটেডের’ উপপরিচালক ছিলেন।

জাতীয়

বরিশালে স্কুলছাত্রীকে ধর্ষণ, মাছের ঘেরের দুই কর্মচারী গ্রেপ্তার

বরিশালে স্কুলছাত্রীকে ধর্ষণ, মাছের ঘেরের দুই কর্মচারী গ্রেপ্তার

বরিশালের উজিরপুরে সপ্তম শ্রেণিতে পড়ুয়া এক স্কুলছাত্রীকে ধর্ষণের মামলায় একটি মাছের ঘেরের দুই কর্মচারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। উজিরপুর থানার ওসি শিশির কুমার পাল জানান, বৃহস্পতিবার রাতে উপজেলার সাতলা ইউনিয়নের পটিবাড়ি এলাকার ওমর খানের মাছের ঘেরে এ ঘটনা ঘটেছে।

স্বাস্থ্য

স্ট্রবেরি শুধু রূপে নয়, পুষ্টিগুণেও সেরা

স্ট্রবেরি শুধু রূপে নয়, পুষ্টিগুণেও সেরা

স্ট্রবেরি! নাম শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। টকটকে লাল রঙের এই লোভনীয় ফলটি দেখতে যেমন সুন্দর, স্বাদেও তেমন অতুলনীয়। এছাড়া স্ট্রবেরির শুধু রূপ আর স্বাদই না, এর আছে বহুগুণ।

উক্তি প্রতিদিন

“কেউ বা মরে কথা বলে, কেউ  বা মরে না বলে।” 

“কেউ বা মরে কথা বলে, কেউ বা মরে না বলে।” 

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে ভারতের কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। একাধারে তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক।

বিনোদন

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। বহুদিন ধরে কাজ নেই তার। একধরণের অবসর সময় কাটিয়েছেন তিনি। সবশেষ ঈদুল আজহায় দর্শকপ্রিয় নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করেন এই নায়িকা।