• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৬

আইসিসির টেস্ট ও ওয়ানডে একাদশে নেই বাংলাদেশী ক্রিকেটার  

আইসিসির টেস্ট ও ওয়ানডে একাদশে নেই বাংলাদেশী ক্রিকেটার   

স্পোর্টস ডেস্ক১৫ জানুয়ারি ২০২০, ০৫:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

২০১৯ সালে ক্রিকেটারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এ ছাড়া বর্ষসেরা আম্পায়ার, সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স এবং উদীয়মান ক্রিকেটারের তালিকাও প্রকাশ করেছে আইসিসি।

বুধবার এই তালিকায় প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। তবে প্রকাশিত তালিকায় স্থান পাননি বাংলাদেশের কোন ক্রিকেটার।

প্রকাশিত টেস্ট ও ওয়ানডে এই দুটি একাদশেরই অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের বিরাট কোহলি। ‘স্পিরিট অব দ্য ক্রিকেট’ পুরস্কারও জিতেছেন কোহলি। তারকা ব্যাটসম্যান কোহলি ছাড়া দুই একাদশেই জায়গা করে নেওয়া ক্রিকেটার মাত্র দুজন। তারা হলেন- ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস ও অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক।

২০১৯ সালে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। এজন্য স্টোকস স্যার গ্যারিগিল্ড সোবার্স ট্রফি পাচ্ছেন। ইংল্যান্ডকে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি।

আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতেছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার প্যাট কামিন্স। বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের টাইটেল জিতেছেন ভারতের হিটম্যান রোহিত শর্মা। আইসিসি ইমার্জিং ক্রিকেটার অব দি ইয়ার তথা সেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশানে। বছরের সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ভারতের পেসার দীপক চাহার। এ ছাড়া সেরা আম্পায়ারের খেতাব ‘ডেভিড শেফার্ড ট্রফি’ পাচ্ছেন ইংল্যান্ডের ৫৬ বছর বয়সী আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ।

টেস্ট একাদশে সর্বোচ্চ পাঁচজন আছেন অস্ট্রেলিয়া থেকে- মারনাস লাবুশেন, স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, স্টার্ক ও নাথান লায়ন।

অন্যদিকে ওয়ানডে একাদশে স্থান করে নেয়া ভারতের চার ক্রিকেটার হলেন- রোহিত শর্মা, কোহলি, মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব।

২০১৯ সালে বাংলাদেশের সেরা পারফর্মার ছিলেন সাকিব আল হাসান। ওয়ানডে সংস্করণে বিশেষ করে ইংল্যান্ড বিশ্বকাপে আলো ছড়িয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৬০০’র বেশি রান এবং ১০’র বেশি উইকেট নেন তিনি। ২ সেঞ্চুরি এবং ৫ ফিফটি মিলিয়ে ৮ ম্যাচে সাকিব করেছিলেন ৬০৬ রান। বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট। কিন্তু জুয়াড়ির প্রস্তাব গোপন করায় গেল অক্টোবরে আইসিসির নিষেধাজ্ঞা পান তিনি।

নিষেধাজ্ঞার পরও ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেনসহ ২০১৯ সালে বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইটের বর্ষসেরা ওয়ানডে দলে স্থান করে নেন তিনি। কিন্তু আইসিসির করা বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলে স্থান পাননি সাকিবসহ বাংলাদেশের কোন ক্রিকেটার।

বর্ষসেরা টেস্ট একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, টম ল্যাথাম, মারনাস লাবুশেন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নিল ওয়াগনার, নাথান লায়ন।

বর্ষসেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, শেই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব।

 

টাইমস/এইচইউ

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

যশোর-৬ (কেশবপুর) আসনের বর্তমান সাংসদ ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত

অর্থনীতি

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

দেশের ৩২৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয় হবে। চলতি মাস থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

জাতীয়

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা   

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা  

চীনে উদ্ভূত আলোচিত ‘করোনাভাইরাস’ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। মানুষ থেকে মানুষের মাঝে এই ভাইরাস ছড়াচ্ছে বলে চীনের বিশেষজ্ঞরা জানিয়েছেন। এদিকে ‘করোনাভাইরাস’ আতঙ্কে বাংলাদেশেও সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে বিমানবন্দরগুলোতে আগত চীনা নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নিয়েছে সরকার।

রাজনীতি

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ (সাদুল্ল্যাপুর-পলাশবাড়ী) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। তার মৃত্যুতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে এই আসনে।

জাতীয়

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

জন্মের পরে মৃত ভেবে তাকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের স্পর্শেই মৃত ভেবে ফেলে রাখা জান্নাতুল ফিরে পেয়েছিল প্রাণ। হাসপাতালে রেখে উন্নত চিকিৎসা চলছিল তার। কিন্তু ৩৩ ঘণ্টা পর এবার না ফেরার দেশেই চলে গেল ছোট্ট জান্নাতুল।

জাতীয়

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার   

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার  

যৌন হয়রানির অভিযোগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিনোদন

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

ভারতের অভিনেত্রী হিনা খান। সম্প্রতি তার একটি গোপন ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তার ব্যক্তিগত অনেক কিছু সামনে চলে এসেছে।