• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

আইসিসির টেস্ট ও ওয়ানডে একাদশে নেই বাংলাদেশী ক্রিকেটার  

আইসিসির টেস্ট ও ওয়ানডে একাদশে নেই বাংলাদেশী ক্রিকেটার   

স্পোর্টস ডেস্ক১৫ জানুয়ারি ২০২০, ০৫:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

২০১৯ সালে ক্রিকেটারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এ ছাড়া বর্ষসেরা আম্পায়ার, সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স এবং উদীয়মান ক্রিকেটারের তালিকাও প্রকাশ করেছে আইসিসি।

বুধবার এই তালিকায় প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। তবে প্রকাশিত তালিকায় স্থান পাননি বাংলাদেশের কোন ক্রিকেটার।

প্রকাশিত টেস্ট ও ওয়ানডে এই দুটি একাদশেরই অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের বিরাট কোহলি। ‘স্পিরিট অব দ্য ক্রিকেট’ পুরস্কারও জিতেছেন কোহলি। তারকা ব্যাটসম্যান কোহলি ছাড়া দুই একাদশেই জায়গা করে নেওয়া ক্রিকেটার মাত্র দুজন। তারা হলেন- ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস ও অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক।

২০১৯ সালে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। এজন্য স্টোকস স্যার গ্যারিগিল্ড সোবার্স ট্রফি পাচ্ছেন। ইংল্যান্ডকে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি।

আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতেছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার প্যাট কামিন্স। বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের টাইটেল জিতেছেন ভারতের হিটম্যান রোহিত শর্মা। আইসিসি ইমার্জিং ক্রিকেটার অব দি ইয়ার তথা সেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশানে। বছরের সেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ভারতের পেসার দীপক চাহার। এ ছাড়া সেরা আম্পায়ারের খেতাব ‘ডেভিড শেফার্ড ট্রফি’ পাচ্ছেন ইংল্যান্ডের ৫৬ বছর বয়সী আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ।

টেস্ট একাদশে সর্বোচ্চ পাঁচজন আছেন অস্ট্রেলিয়া থেকে- মারনাস লাবুশেন, স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, স্টার্ক ও নাথান লায়ন।

অন্যদিকে ওয়ানডে একাদশে স্থান করে নেয়া ভারতের চার ক্রিকেটার হলেন- রোহিত শর্মা, কোহলি, মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব।

২০১৯ সালে বাংলাদেশের সেরা পারফর্মার ছিলেন সাকিব আল হাসান। ওয়ানডে সংস্করণে বিশেষ করে ইংল্যান্ড বিশ্বকাপে আলো ছড়িয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৬০০’র বেশি রান এবং ১০’র বেশি উইকেট নেন তিনি। ২ সেঞ্চুরি এবং ৫ ফিফটি মিলিয়ে ৮ ম্যাচে সাকিব করেছিলেন ৬০৬ রান। বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট। কিন্তু জুয়াড়ির প্রস্তাব গোপন করায় গেল অক্টোবরে আইসিসির নিষেধাজ্ঞা পান তিনি।

নিষেধাজ্ঞার পরও ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেনসহ ২০১৯ সালে বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইটের বর্ষসেরা ওয়ানডে দলে স্থান করে নেন তিনি। কিন্তু আইসিসির করা বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলে স্থান পাননি সাকিবসহ বাংলাদেশের কোন ক্রিকেটার।

বর্ষসেরা টেস্ট একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, টম ল্যাথাম, মারনাস লাবুশেন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নিল ওয়াগনার, নাথান লায়ন।

বর্ষসেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, শেই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব।

 

টাইমস/এইচইউ

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে প্রাণ গেল ৪৬ জনের

ঈদের ছুটিতে পানিতে ও নৌকা ডুবে নারী ও শিশুসহ প্রাণ

দেশে করোনায় প্রাণ গেল আরও ৫০ জনের

দেশে করোনায় প্রাণ গেল আরও ৫০ জনের

দেশে মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৫০

মেজর সিনহার মাকে ফোন দিয়ে বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর

মেজর সিনহার মাকে ফোন দিয়ে বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা রাশেদ

জাতীয়

চট্টগ্রাম সিটির প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটির প্রশাসক হিসেবে নিয়োগ পেলেন খোরশেদ আলম সুজন

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। চসিকের নির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দীনের মেয়াদ শেষ হওয়ার একদিন আগে এ দায়িত্ব পেলেন তিনি।

জাতীয়

আটকের পর জরিমানা দিয়ে ছাড়া পেলেন ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ ৪৩ জন

আটকের পর জরিমানা দিয়ে ছাড়া পেলেন ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ ৪৩ জন

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে সুন্দরবনে সব ধরনের পর্যটনসহ সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু ওই নিষেধাজ্ঞা অমান্য করে লঞ্চ নিয়ে উচ্চস্বরে গান বাজিয়ে সুন্দরবনে অনুপ্রবেশ করেছিলেন ঢাকা মহানগর উত্তরের ছাত্রলীগ সভাপতি মো. ইব্রাহীম হোসেনসহ ৪৩ নেতাকর্মী। পরে সুন্দরবনে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদেরকে আটক করা হয়। এরপর অনুপ্রবেশ করার জন্য লিখিতভাবে ভুল স্বীকার করে জরিমানা পরিশোধ করায় ছাড়া পান আটক ছাত্রলীগ নেতাকর্মীরা।

জাতীয়

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন

ঢাবির সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ মারা গেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়া মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

জাতীয়

রিমান্ড নামঞ্জুর করে টিকটক ‘অপু ভাইকে’ কারাগারে পাঠানোর নির্দেশ

রিমান্ড নামঞ্জুর করে টিকটক ‘অপু ভাইকে’ কারাগারে পাঠানোর নির্দেশ

সড়কে মারামারির ঘটনায় জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের বাংলাদেশি টিকটকার ‘টিকটক অপু’ ওরফে ‘অপু ভাই’ এর রিমান্ড আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদাল

জাতীয়

সাবেক সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় তদন্ত শুরু

সাবেক সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় তদন্ত শুরু

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা রাশেদ খান নিহতের ঘটনায় তদন্তে মাঠে নেমেছে এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি।

স্বাস্থ্য

রোগ প্রতিরোধে আমড়া

রোগ প্রতিরোধে আমড়া

পুষ্টিগুণে ভরপুর টক-মিষ্টি স্বাদের জনপ্রিয় দেশি ফল আমড়া। কাঁচা আমড়া কাঁচা তো খাওয়া যায়-ই, আবার রান্না করেও খাওয়া যায়। পাকা আমড়াও আচার, মোরব্বা, সালাদ, চাটনি তৈরিতে ব্যবহার হয়। মুখরোচক ফল হিসেবে একটি আমড়ায় প্রায় তিনটি আপেলের সমান পুষ্টি থাকে।