কোনো নিরাপত্তাই ছিল না তামিম-মুশফিকদের

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুকধারীদের গুলিতে এখন পর্যন্ত দুই বাংলাদেশিসহ ৪৯ জন নিহত হয়েছেন।

এই মসজিদের খুব কাছেই হেগলি ওভাল মাঠ। সেখানে অনুশীলন করছিলেন নিউজিল্যান্ড সফররত বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল। অনুশীলন শেষে ক্রাইস্টচার্চের মসজিদের জুমা নামাজ পড়ার কথা ছিল তামিম-মুশফিকদের।

শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে সন্ত্রাসী হামলা হয়েছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশের খেলোয়াড়েরা।

এই ঘটনায় হতভম্ব, বিস্মিত, হতবাক বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সংশ্লিষ্ট ব্যক্তিরা।

জানা গেছে, ঘটনার সময় বাংলাদেশ দলের নিরাপত্তায় কোনো পুলিশ দূরে থাক, স্থানীয় কোনো কর্মকর্তা পর্যন্ত ছিলেন না।

বাংলাদেশে কোনো বিদেশি দল খেলতে এলে যে কঠোর নিরাপত্তা বলয়ে ঢেকে দেওয়া হয়, বিদেশে গেলে বাংলাদেশ দল কেন একই নিরাপত্তা পাবে না? নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলার পর প্রশ্নটা চলে এসেছে সামনে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন শুক্রবার দুপুরে গুলশানে নিজ বাসভবনে বলেন, ‘আমাদের দেশে কোনো দল যখন খেলতে আসে, তখন ওরা যে ধরনের নিরাপত্তার কথা বলে, সে ধরনের নিরাপত্তাই দিতে হয়। আমরা এখন পর্যন্ত এমন কিছু (নিরাপত্তা) পাইনি। সত্যি বলতে আমরা এটা নিয়ে জোরাজোরিও করি না। অন্য দেশগুলোও দেখেছি এটা নিয়ে কিছু বলে না। নিউজিল্যান্ডে এ ধরনের ঘটনা ঘটতে পারে, ওদের ধারণাই নেই। আজ ঘটনাস্থলে পুলিশ যেতে যে সময় লেগেছে, এটাই তো অবাক করার মতো! আমার মনে হয় না আমাদের দেশে বা আশপাশের কোনো দেশে এমন কিছু হলে পুলিশ আসতে এত সময় লাগত। ওরা হয়তো অপ্রস্তুত ছিল। এখন হয়তো এই ব্যাপারে আরও সতর্ক হবে।’

সন্ত্রাসীদের কোনো সীমানা নেই। ক্রাইস্টচার্চের এ ঘটনা প্রমাণ করল, এ ধরনের ঘৃণ্য সন্ত্রাসী কাজ বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেও হতে পারে। হতে পারে নিউজিল্যান্ডের মতো অতি উন্নত দেশেও। এই ঘটনার পর বাংলাদেশ দলের নিরাপত্তা নিয়ে তাই নতুন করে ভাবতে শুরু করেছে বিসিবি।

নাজমুল হাসান বললেন, এখন থেকে প্রতিটি বিদেশ সফরে বাংলাদেশ দলের সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করবেন তারা।

‘আজকের ঘটনার পর এটা নিশ্চিত, এখন থেকে যে দেশেই আমাদের দল খেলতে যাক না কেন, সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এটা যারা দিতে পারবে তাদের ওখানে আমরা খেলতে যেতে পারব। এ ছাড়া খেলতে যাওয়া সম্ভব না।’

এ ঘটনার পর বাতিল হয়ে গেছে ক্রাইস্টচার্চ টেস্ট। খেলোয়াড়েরা মানসিকভাবে বড় ধাক্কা খেয়েছেন। এরই মধ্যে সরকারের উচ্চ পর্যায়ে কথা হয়েছে বিসিবি সভাপতির।

পরারাষ্ট্র প্রতিমন্ত্রী নাজমুলকে আশ্বাস দিয়েছেন যত দ্রুত সম্ভব বাংলাদেশ দলকে দেশে ফিরিয়ে আনার।

নিউজিল্যান্ডে মসজিদে হামলায় বাংলাদেশিসহ নিহত ৪৯

অল্পের জন্য রক্ষা পেল বাংলাদেশের ক্রিকেটাররা

নিরাপত্তা নিশ্চিত হলেই খেলতে যাবে বাংলাদেশ: পাপন

কাঁদছেন মুশফিক : দেশে ফিরতে চান তামিম

বাংলাদেশ-নিউজিল্যান্ডের তৃতীয় টেস্ট বাতিল

 

টাইমস/এসআই

Share this news on: