• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

সাকিবের সেঞ্চুরিতেও বড় হার টাইগারদের

সাকিবের সেঞ্চুরিতেও বড় হার টাইগারদের

স্পোর্টস ডেস্ক০৯ জুন ২০১৯, ০৮:১৮এএম, ঢাকা-বাংলাদেশ।

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে কার্ডিফে বড় ধাক্কা খেল টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে সাকিব আল হাসানের সেঞ্চুরির পরও ১০৬ রানে হারতে হলো বাংলাদেশকে।

শনিবার কার্ডিফে ইংলিশদের দেয়া ৩৮৭ রানের বড় সংগ্রহ তাড়া করতে নেমে ৪৮.৫ ওভারে ২৮০ রানে গুড়িয়ে গেছে মাশরাফির দল।

প্রথমে ব্যাট করে জেসন রয়ের সেঞ্চুরি, জস বাটলার ও জনি বেয়ারস্টোর জোড়া ফিফটিতে ৬ উইকেটে ৩৮৬ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। টার্গেট তাড়া করতে নেমে ৪৮.৫ ওভারে ২৮০ রানে অলআউট হয় বাংলাদেশ।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আউট হন সৌম্য। রান করেন মাত্র ২। সেট হয়ে ২৯ বলে ১৯ রান করে উইকেট 'দান' করে ফেরেন তামিম। দেখে খেলার দায়িত্ব নিয়ে হুট করে ডাউন দ্য উইকেটে এসে আউট হন তিনি। সাকিব এবং মুশফিক সেই চাপ সামাল দেন। গড়েন ১০৬ রানের জুটি। এরপর ৪৪ করে আউন হন মুশফিক। পরপরই ডাক মেরে ফেরেন মোহাম্মদ মিঠুন। ওই চাপের মধ্যেই সাকিব তুলে নেন দারুণ এক সেঞ্চুরি। দলের হয়ে সর্বোচ্চ ১২১ রান করে ফেরেন সাকিব।

মাহমুদুল্লাহ ও মোসাদ্দেক হোসেন সেট হয়ে যথাক্রমে ২৮ এবং ২৬ রান করে ফেরেন। রুবেলের চেয়ে ব্যাটিংয়ে এগিয়ে থাকায় দলে আছেন সাইফউদ্দিন। আগের ম্যাচে তার প্রমাণ দিলেও এ ম্যাচে ব্যর্থ তিনি। বাংলাদেশ তাই সাত বল হাতে রেখে ২৮০ রানে অলআউট।

বাংলাদেশের দশ উইকেটের নয়টিই নিয়েছেন ইংল্যান্ড পেসাররা। বিশ্বকাপের সর্বোচ্চ ১৫৩ কিলোমিটার গতি তুলেছেন ইংলিশ পেসার আর্চার। নিয়মিত ১৪০ কিলোমিটারের আশপাশে বল করে নাভিশ্বাস তুলেছেন বাংলাদেশ ব্যাটসম্যানদের। অথচ বাংলাদেশ পুরো ইনিংসে ১৪০ কিলোমিটার গতির একটা বলও করতে পারেনি।

বাংলাদেশের হয়ে এ ম্যাচে ১০ ওভারে ৭১ রান দেন সাকিব। মাশরাফি তার ১০ ওভারে ৬৮ রান দিয়ে নেন ১ উইকেট। মেহেদি মিরাজের ১০ ওভারে ২ উইকেট নেন ৬৭ রান দিয়ে। মুস্তাফিজ ৯ ওভারে ৭৫ রান খরচা করে ১ উইকেট নেন। আর সাইফউদ্দিনের ৯ ওভার থেকে আসে ৭৮ রান। নেন দুই উইকেট।

অন্যদিকে গতির ঝড় তুলে জোফরা আর্চার ৮.৫ ওভারে ২৯ রান দিয়ে নেন ৩ উইকেট। মার্ক উড দুটি এবং ৬ ওভারে ২৩ রানে ৩ উইকেট নেন বেন স্টোকস।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৫০ ওভারে ৩৮৬/৬ (রয় ১৫৩, বেয়ারস্টো ৫১, রুট ২১, বাটলার ৬৪, মর্গ্যান ৩৫, স্টোকস ৬, ওকস ১৮*, প্লানকেট ২৭*; সাকিব ১০-০-৭১-০, মাশরাফি ১০-০-৬৮-১, সাইফ ৯-০-৭৮-২, মুস্তাফিজ ৯-০-৭৫-১, মিরাজ ১০-০-৬৭-২, মোসাদ্দেক ২-০-২৪-০)।

বাংলাদেশ: ৪৮.৫ ওভারে ২৮০ (তামিম ১৯, সৌম্য ২, সাকিব ১২১, মুশফিক ৪৪, মিঠুন ০, মাহমুদউল্লাহ ২৮, মোসাদ্দেক ২৬, সাইফ ৫, মিরাজ ১২, মাশরাফি ৪*, মুস্তাফিজ ০*; ওকস ৮-০-৬৭-০, আর্চার ৮.৫-২-২৯-৩, প্লানকেট ৮-০-৩৬-১, উড ৮-০-৬২-২, রশিদ ১০-০-৬৪-১, স্টোকস ৬-১-২৩-৩)।

ফল: ইংল্যান্ড ১০৬ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জেসন রয়

 

টাইমস/জিএস

সীমান্তে বিএসএফ জওয়ান নিহতের ঘটনা অনাকাঙ্ক্ষিত: স্বরাষ্ট্রমন্ত্রী

সীমান্তে বিএসএফ জওয়ান নিহতের ঘটনা অনাকাঙ্ক্ষিত: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজশাহীর চরঘাট সীমান্তে  বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী...

সাঈদকে কাউন্সিলর পদ থেকে অপসারণ

সাঈদকে কাউন্সিলর পদ থেকে অপসারণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মমিনুল...

স্বাস্থ্যবান লোকদের কিছু অভ্যাস

স্বাস্থ্যবান লোকদের কিছু অভ্যাস

কথায় আছে “স্বাস্থ্যই সকল সুখের মূল”। তাই হাসি-খুশি সুন্দর জীবনের...

উক্তি প্রতিদিন

“যে ঈশ্বরকে ভয় করে সে কাউকে ভয় করে না”

“যে ঈশ্বরকে ভয় করে সে কাউকে ভয় করে না”

সক্রেটিস ছিলেন একজন গ্রিক দার্শনিক। বিশ্বে যত বড় বড় দার্শনিকের জন্ম হয়েছে তাদের মধ্যে তিনি অন্যতম। সক্রেটিস ৪৬৯ খ্রিষ্টপূর্বে গ্রীসের রাজধানী এথেন্সে জন্মগ্রহণ করেন। তাকে পশ্চিমা দর্শনের ভিত্তি স্থাপনকারী হিসেবে চিহ্নিত করা হয়।

লাইফস্টাইল

হৃদরোগে আক্রান্ত বয়স্কদের ক্ষেত্রে শরীরচর্চা উপকারী

হৃদরোগে আক্রান্ত বয়স্কদের ক্ষেত্রে শরীরচর্চা উপকারী

বর্তমান সময়ে হৃদরোগ একটি মারাত্মক সমস্যা হিসেবে দেখা দিয়েছে। শুধু যুক্তরাষ্ট্রেই প্রতিবছর ৬,১০,০০০ জন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন, আর হার্ট অ্যাটাক হয় ৭,৩৫,০০০ লোকের। যাদের বয়স ৬৫ বছরের বেশি, তরুণদের তুলনায় তাদের হৃদরোগে আক্রান্ত হবার আশঙ্কা বেশি।

জাতীয়

পদ্মা সেতুর ৮৪ শতাংশ কাজ সম্পন্ন: ওবায়দুল কাদের

পদ্মা সেতুর ৮৪ শতাংশ কাজ সম্পন্ন: ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৪ শতাংশ। সেতুর আর্থিক অগ্রগতি ৭৫ দশমিক ৮৪ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৪ শতাংশ। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার দোগাছি এলাকার পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-১ পরিদর্শনে এসে এ কথা বলেন সেতুমন্ত্রী।

আন্তর্জাতিক

বিজিবি-বিএসএফ সংঘর্ষে ভারতীয় সীমান্তরক্ষী নিহত

বিজিবি-বিএসএফ সংঘর্ষে ভারতীয় সীমান্তরক্ষী নিহত

ভারতের মুর্শিদাবাদ সীমান্তে বিএসএফ ও বিজিবির মধ্যে গুলিবিনিময়ের ঘটনায় একজন বিসিএফ সদস্য নিহত হয়েছে বলে ভারত দাবি করেছে। খবর বিবিসির। বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্ত অঞ্চলের ডিআইজি এসএস গুলেরিয়া বলেন, বিজিবির গুলিতে এক বিএসএফ সদস্য নিহত হয়েছেন। 

খেলাধুলা

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে পাশে থাকবে ফিফা

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে পাশে থাকবে ফিফা

বাংলাদেশ সফরে এসে ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা)’র সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, বাংলাদেশের ফুটবলের উন্নয়নে আমরা আমাদের সমর্থন এবং সহযোগিতা অব্যাহত রাখব। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফিফা সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসে এ কথা বলেন। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বিনোদন

একটি নোটিশের ব্যাপারেও জানেন না সদ্য বিলুপ্ত কমিটির সদস্যরা!

একটি নোটিশের ব্যাপারেও জানেন না সদ্য বিলুপ্ত কমিটির সদস্যরা!

সামনে শিল্পী সমিতির নির্বাচন। একে ঘিরে এরই মধ্যে শোরগোল চলছে বিএফডিসিতে। পক্ষ-বিপক্ষ দল একে-অপরের বিরুদ্ধে নানা অভিযোগ আনছেন। তবে এই নির্বাচনকে ঘিরে একটি অভিযোগ আসছে চতুর্দিক থেকে।