• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

হতাশার পর নতুন শুরু চায় বাংলাদেশ

হতাশার পর নতুন শুরু চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

সকল হতাশা পেছনে ফেলে ‘বাংলাদেশ’ ও ‘জিম্ববুয়ে’ দল দু’টি শুক্রবার থেকে শুরু হতে যাওয়া (১৩ই সেপ্টেম্বর) ত্রিদেশীয় টি-২০ সিরিজে অংশগ্রহণ করছে। আফগানিস্তানের কাছে ২২৪ রানের লজ্জাজনক টেস্ট পরাজয়ের পর বাংলাদেশ দলটি নিজেদের ভাগ্য ফেরাতে চেষ্টা করবে, যদিও  টি-২০ ফর্মেটে তাদের খুব বেশি সফলতা নেই। অন্যদিকে, সম্প্রতি ক্রিকেটের বিষয়ে সরকারের হস্তক্ষেপের কারণে সকল ধরনের আন্তর্জাতিক ক্রিকেটের ওপর আইসিসির দেয়া নিষেধাজ্ঞা কাটিয়ে জিম্বাবুয়ে দলটিও নিজেদেরকে ক্রিকেটের মাধ্যমে প্রমাণ করতে মুখিয়ে আছে।

বিভিন্ন কারণে বারবার সংবাদের শিরোনাম হওয়া দুই দলের অধিনায়কদের দিকেই সবার মনোযোগ থাকবে। ২০০১ সাল থেকে জিম্বাবুয়ে দলটির অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা অভিজ্ঞ ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজা এই সিরিজের শেষ দিকে অবসর গ্রহণ করতে চলেছেন এবং নিজের অতি পরিচিত ভঙ্গিতেই তিনি শেষ করতে চাইবেন। অন্যদিকে দুর্দান্ত ব্যক্তিগত পারফরম্যান্সের পরও দলীয় ব্যর্থতা নিয়ে বিশ্বকাপ শেষ করা সাকিব আল হাসান সম্প্রতি টেস্ট ক্যাপ্টেন হিসেবে নিদারুণ ব্যর্থ হয়েছেন। তিনি ইতিমধ্যে দলের নেতৃত্ব দানে অনিচ্ছা প্রকাশ করেছেন। তবে এই মুহূর্তে সব ভুলে বিশ্বকাপের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে আশাবাদী তিনি।

জিম্বাবুয়ের জন্য এই সিরিজ রাজনীতিকে পেছনে ফেলে নিজেদের ক্রিকেটের ক্ষমতাকে প্রমাণের মহাসুযোগ। অন্যদিকে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো মনে করেন, আয়োজক দেশের জন্য এই সিরিজ টি-২০ বিশ্বকাপের রোডম্যাপ। তবে তারা কতটা ভালো করতে পারবে, এবং কতটা দ্রুত সময়ের মধ্যে তা করতে পারবে সেটাই তাদের টি-২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ করবে। সিরিজটি তাদের দুঃখজনক ৫৭ হারের বিপরীতে ২৬ জয়ের অসামঞ্জস্যপূর্ণ চিত্রটি ঢেকে দিতে কিছুটা হলেও সাহায্য করতে পারে।

কখন: বিকাল ৫টা, ১৩ সেপ্টেম্বর, শুক্রবার, ২০১৯।

কোথায়: শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম, ঢাকা।

যা আশা করা যায়: পিচ অপেক্ষাকৃতভাবে ব্যাটিং বান্ধব হবে। বৃষ্টি হবার সম্ভাবনা কম।

দলের খোঁজ-খবর:

বাংলাদেশ: আয়োজক দেশটি তামিম ইকবালকে ছাড়াই খেলবে, তিনি বর্তমানে ছুটিতে আছেন, এবং সেকারণেই ভবিষ্যতের কথা ভেবে একটি দায়িত্বশীল ওপেনিং জুটির খোঁজ করবে দলটি। তারা প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে, যেখানে মেহেদি হাসান ও ইয়াসিন আরাফাতের মত অনভিজ্ঞ মুখও রয়েছেন।

দল: সাকিব আল হাসান (ক্যাপ্টেন), লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসাইন, মোসাদ্দেক হোসাইন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, ইয়াসিন আরাফাত।

জিম্বাবুয়ে: আফ্রিকান দলটিতে এবার সিকান্দার রেজা থাকছেন না, তিনি নিয়ম-শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বাদ পড়েছেন। তার অবর্তমানে মিডল-অর্ডারকে ভুগতে হবে। তবে ব্রান্ডান টেইলর, ক্রেইগ এর্ভাইন, সিন উইলিয়ামস এবং ক্রিস্টোফার মফুর মত অনেক অভিজ্ঞ খেলোয়াড় জিম্বাবুয়ে দলটিতে রয়েছেন। কোচ লালচাঁদ রাজপুতের মতে, “দলটি তরুণ ও অভিজ্ঞদের সুন্দর একটি সমন্বয়”।

দল: হ্যামিল্টম মাসাকাদযা (ক্যাপ্টেন), রেগিস চাকাবভা, রিচমন্ড মুতুম্বামি, সিন উইলিয়ামস, নেভিলে মাদজাভিদা, টিনোটেন্দা মতম্বোদজি, টনি মুনয়োঙ্গা, কেইল জার্ভিস, টিন্ডাই চাতারা, ক্রিস্টোফার মফু, ক্রেইগ এর্ভাইন, ব্রেন্ডান টেইলর, আইনসলে এনদলোভু, টাইমিসেন মারুমা, রায়ান বুরি।

আপনি জানেন কি?

- সাকিবের পর বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-২০ ক্রিকেটে ৫০ উইকেট শিকারের রেকর্ড গড়তে মুস্তাফিজুর রহমানের প্রয়োজন আর মাত্র দু’টি উইকেট।

-১৫২৯ রান করা হ্যামিল্টন মাসাকাদযাই তার দেশের একমাত্র ব্যটসম্যান যিনি টি-২০ ক্রিকেটে এক হাজারের বেশি রান সংগ্রহ করেছেন।

-বাংলাদেশ এখনও কোনো ত্রিদেশীয় টি-২০ সিরিজ জেতেনি। সর্বশেষ খেলা ত্রিদেশীয় সিরিজ ‘নিদাহাস ট্রফি’র ফাইনালে তারা ইন্ডিয়ার কাছে পরাজিত হয়েছিল।

সূত্র: ক্রিকবাজ ডটকম।

 

টাইমস/এনজে/এসআই

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদচ্যুতিকে আইনের লঙ্ঘন উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে রেজওয়ানুল হক চৌধুরী ও গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দিয়েছেন। ছাত্রলীগ আগে আওয়ামী লীগের সহযোগী থাকলেও নতুন আরপিও বা গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেয়া হয়েছে। আরপিও অনুযায়ী ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন। ছাত্রলীগের গঠনতন্ত্রও সে কথাই বলে। নির্বাচন কমিশনে জমা দেয়া আওয়ামী লীগের সংশোধিত চূড়ান্ত গঠনতন্ত্রের ২৫ (১) ধারা অনুযায়ী ছাত্রলীগ তাদের ভ্রাতৃপ্রতিম সংগঠনমাত্র।

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত খালি পেটে নয়

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত খালি পেটে নয়

খালি পেটে ভুল করেও কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া উচিত নয়। কারণ, খালি পেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেই বড় কোনো ভুল হতে পারে। এমনই দাবি করছেন ব্রিটেনের ইউনিভার্সিটি অফ ডান্ডি’র গবেষকরা। যা ‘সাইকোনোমিক বুলেটিন অ্যান্ড রিভিউ’ জার্নালে প্রকাশিত হয়।

শুধু রূপে নয়, স্বাস্থ্য সুরক্ষায়ও রয়েছে অ্যালোভেরার বহুমুখী ব্যবহার

শুধু রূপে নয়, স্বাস্থ্য সুরক্ষায়ও রয়েছে অ্যালোভেরার বহুমুখী ব্যবহার

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা, বাংলায় যাকে বলে ঘৃতকুমারী। ঔষধি গুণাগুণের জন্য কণ্টকধারী সবুজ এই ছোট উদ্ভিদের বেশ কদর রয়েছে। অ্যালোভেরা একদিকে যেমন বাড়ায় বাইরের সৌন্দর্য, অন্যদিকে ভেষজ এই উদ্ভিদের রয়েছে নানা পুষ্টিগুণও।

উক্তি প্রতিদিন

“যে অন্নহীন, তাহার আবার লজ্জা কি ?”

“যে অন্নহীন, তাহার আবার লজ্জা কি ?”

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৩৮ সালের ২৬ জুন চব্বিশ পরগণার অন্তর্গত কাঁঠালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক। বাংলা গদ্য ও উপন্যাসের বিকাশে তাঁর অবদানের জন্যে তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে অমর হয়ে আছেন।

জাতীয়

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

রাজনীতি

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাতীয়

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ,  দুই জনের কারাদণ্ড

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ, দুই জনের কারাদণ্ড

বিশ্বের বিভিন্ন দেশের নামীদামি কোম্পানির ওষুধের মোড়ক ও স্টিকার নকল করে বিভিন্ন ফার্মেসিতে জাল ওষুধ বিক্রি করে আসছিল রাজধানীর হাতিরপুলের একটি প্রতিষ্ঠান। এমন অভিযোগ পেয়ে মঙ্গলবার দুপুরে ‘সেলভন ট্রেডিং’ নামে ওই প্রতিষ্ঠানে অভিযান চালায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

আন্তর্জাতিক

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে অবস্থান ছোট্ট টিলটেপেক গ্রামের। এই গ্রামে থাকেন শ’তিনেক জাপোটেক জাতির মানুষ। তবে অবাক লাগলেও এটাই সত্যি যে, এই গ্রামের প্রতিটি মানুষ দৃষ্টিহীন। শুধু তাই নয়, দৃষ্টিহীন গ্রামের পোষ্যরাও! এই গ্রামে রয়েছে লাবজুয়েলা নামে একটি গাছ। এটাকে অভিশপ্ত মনে করেন গ্রামবাসীরা। তাদের বিশ্বাস, তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেয় ওই লাবজুয়েলা গাছই।

বিনোদন

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

টালিউডের আবেদনময়ী অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা ছিল, গতকাল (সোমবার) থেকে বাংলাদেশে কাজ শুরু করবেন তিনি। কিছুদিন আগে নায়িকা চুক্তিবদ্ধ হয়েছিলেন বাংলাদেশি ছবি ‘জ্যাম’-এ।