• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

হতাশার পর নতুন শুরু চায় বাংলাদেশ

হতাশার পর নতুন শুরু চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক১৩ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

সকল হতাশা পেছনে ফেলে ‘বাংলাদেশ’ ও ‘জিম্ববুয়ে’ দল দু’টি শুক্রবার থেকে শুরু হতে যাওয়া (১৩ই সেপ্টেম্বর) ত্রিদেশীয় টি-২০ সিরিজে অংশগ্রহণ করছে। আফগানিস্তানের কাছে ২২৪ রানের লজ্জাজনক টেস্ট পরাজয়ের পর বাংলাদেশ দলটি নিজেদের ভাগ্য ফেরাতে চেষ্টা করবে, যদিও  টি-২০ ফর্মেটে তাদের খুব বেশি সফলতা নেই। অন্যদিকে, সম্প্রতি ক্রিকেটের বিষয়ে সরকারের হস্তক্ষেপের কারণে সকল ধরনের আন্তর্জাতিক ক্রিকেটের ওপর আইসিসির দেয়া নিষেধাজ্ঞা কাটিয়ে জিম্বাবুয়ে দলটিও নিজেদেরকে ক্রিকেটের মাধ্যমে প্রমাণ করতে মুখিয়ে আছে।

বিভিন্ন কারণে বারবার সংবাদের শিরোনাম হওয়া দুই দলের অধিনায়কদের দিকেই সবার মনোযোগ থাকবে। ২০০১ সাল থেকে জিম্বাবুয়ে দলটির অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠা অভিজ্ঞ ক্রিকেটার হ্যামিল্টন মাসাকাদজা এই সিরিজের শেষ দিকে অবসর গ্রহণ করতে চলেছেন এবং নিজের অতি পরিচিত ভঙ্গিতেই তিনি শেষ করতে চাইবেন। অন্যদিকে দুর্দান্ত ব্যক্তিগত পারফরম্যান্সের পরও দলীয় ব্যর্থতা নিয়ে বিশ্বকাপ শেষ করা সাকিব আল হাসান সম্প্রতি টেস্ট ক্যাপ্টেন হিসেবে নিদারুণ ব্যর্থ হয়েছেন। তিনি ইতিমধ্যে দলের নেতৃত্ব দানে অনিচ্ছা প্রকাশ করেছেন। তবে এই মুহূর্তে সব ভুলে বিশ্বকাপের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে আশাবাদী তিনি।

জিম্বাবুয়ের জন্য এই সিরিজ রাজনীতিকে পেছনে ফেলে নিজেদের ক্রিকেটের ক্ষমতাকে প্রমাণের মহাসুযোগ। অন্যদিকে বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো মনে করেন, আয়োজক দেশের জন্য এই সিরিজ টি-২০ বিশ্বকাপের রোডম্যাপ। তবে তারা কতটা ভালো করতে পারবে, এবং কতটা দ্রুত সময়ের মধ্যে তা করতে পারবে সেটাই তাদের টি-২০ বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ করবে। সিরিজটি তাদের দুঃখজনক ৫৭ হারের বিপরীতে ২৬ জয়ের অসামঞ্জস্যপূর্ণ চিত্রটি ঢেকে দিতে কিছুটা হলেও সাহায্য করতে পারে।

কখন: বিকাল ৫টা, ১৩ সেপ্টেম্বর, শুক্রবার, ২০১৯।

কোথায়: শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম, ঢাকা।

যা আশা করা যায়: পিচ অপেক্ষাকৃতভাবে ব্যাটিং বান্ধব হবে। বৃষ্টি হবার সম্ভাবনা কম।

দলের খোঁজ-খবর:

বাংলাদেশ: আয়োজক দেশটি তামিম ইকবালকে ছাড়াই খেলবে, তিনি বর্তমানে ছুটিতে আছেন, এবং সেকারণেই ভবিষ্যতের কথা ভেবে একটি দায়িত্বশীল ওপেনিং জুটির খোঁজ করবে দলটি। তারা প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে, যেখানে মেহেদি হাসান ও ইয়াসিন আরাফাতের মত অনভিজ্ঞ মুখও রয়েছেন।

দল: সাকিব আল হাসান (ক্যাপ্টেন), লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসাইন, মোসাদ্দেক হোসাইন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান, ইয়াসিন আরাফাত।

জিম্বাবুয়ে: আফ্রিকান দলটিতে এবার সিকান্দার রেজা থাকছেন না, তিনি নিয়ম-শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বাদ পড়েছেন। তার অবর্তমানে মিডল-অর্ডারকে ভুগতে হবে। তবে ব্রান্ডান টেইলর, ক্রেইগ এর্ভাইন, সিন উইলিয়ামস এবং ক্রিস্টোফার মফুর মত অনেক অভিজ্ঞ খেলোয়াড় জিম্বাবুয়ে দলটিতে রয়েছেন। কোচ লালচাঁদ রাজপুতের মতে, “দলটি তরুণ ও অভিজ্ঞদের সুন্দর একটি সমন্বয়”।

দল: হ্যামিল্টম মাসাকাদযা (ক্যাপ্টেন), রেগিস চাকাবভা, রিচমন্ড মুতুম্বামি, সিন উইলিয়ামস, নেভিলে মাদজাভিদা, টিনোটেন্দা মতম্বোদজি, টনি মুনয়োঙ্গা, কেইল জার্ভিস, টিন্ডাই চাতারা, ক্রিস্টোফার মফু, ক্রেইগ এর্ভাইন, ব্রেন্ডান টেইলর, আইনসলে এনদলোভু, টাইমিসেন মারুমা, রায়ান বুরি।

আপনি জানেন কি?

- সাকিবের পর বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-২০ ক্রিকেটে ৫০ উইকেট শিকারের রেকর্ড গড়তে মুস্তাফিজুর রহমানের প্রয়োজন আর মাত্র দু’টি উইকেট।

-১৫২৯ রান করা হ্যামিল্টন মাসাকাদযাই তার দেশের একমাত্র ব্যটসম্যান যিনি টি-২০ ক্রিকেটে এক হাজারের বেশি রান সংগ্রহ করেছেন।

-বাংলাদেশ এখনও কোনো ত্রিদেশীয় টি-২০ সিরিজ জেতেনি। সর্বশেষ খেলা ত্রিদেশীয় সিরিজ ‘নিদাহাস ট্রফি’র ফাইনালে তারা ইন্ডিয়ার কাছে পরাজিত হয়েছিল।

সূত্র: ক্রিকবাজ ডটকম।

 

টাইমস/এনজে/এসআই

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের এক কর্মীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে।

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত

চট্টগ্রামের মিরসরাইয়ে দুই কাভার্ডভ্যানের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে

লাইফস্টাইল

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

টেবিলে রাখা সবুজ উদ্ভিদ কমাবে কর্মক্ষেত্রের চাপ

অফিসের নিয়মিত কাজ কি আপনাকে উদ্বিগ্ন কিংবা হতাশ করে তোলে? কাজের সময়সীমা এবং কর্তৃপক্ষের ডাকা সভাগুলি কি আপনার হৃৎস্পন্দন বাড়িয়ে দেয়? আশ্চর্যের বিষয় হল, আপনার ডেস্কের ডানদিকে পাত্রে রাখা একটি উদ্ভিদ আপনার দৈনন্দিন দুর্ভোগের প্রতিকার করতে কিছুটা হলেও সহায়তা করতে পারে।

জাতীয়

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশির অবস্থা সংকটাপন্ন

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত বাংলাদেশির অবস্থা সংকটাপন্ন

সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত এক বাংলাদেশির অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আন্তর্জাতিক

ভারতে ভালো ব্যবহার পায়নি ট্রাম্প!

ভারতে ভালো ব্যবহার পায়নি ট্রাম্প!

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এবার ভারতকে নিয়েও সমালোচনা করতে ছাড়েননি তিনি। জানিয়েছেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভালো পাইলেও ভারত থেকে খুব একটা ভালো ব্যবহার পাননি তিনি।

জাতীয়

বগুড়ায় অটোরিকশাকে ধাক্কা দিয়ে বাস খাদে, নিহত ২

বগুড়ায় অটোরিকশাকে ধাক্কা দিয়ে বাস খাদে, নিহত ২

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় অটোরিকশাকে ধাক্কা দিয়ে বাস খাদে পড়ে হেলপারসহ দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অনন্ত আরও ১৫ জন।

বিনোদন

শাকিব সুদর্শন, তবে জনপ্রিয়তায় এগিয়ে হিরো আলম!

শাকিব সুদর্শন, তবে জনপ্রিয়তায় এগিয়ে হিরো আলম!

শাকিব সুদর্শন তবে জনপ্রিয়তায় এগিয়ে হিরো আলম! অবাক হচ্ছেন? হওয়ার কিছুই নেই। এটা আমার কথা না, এমন মন্তব্য করেছেন পরিচালক এ আর মুকুল নেত্রবাদী।