মস্তিষ্ক সুস্থ রাখতে হলে যা খাবেন না

অনেক খাবার আছে যেগুলো আমাদের মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে। সেসব খাবার মস্তিষ্ক তীক্ষ্ণ করে তোলার পাশাপাশি বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে, স্মৃতিশক্তি উন্নত এবং মনোযোগ গভীর করে। তবে এমন কিছু খাবার আর পানীয় আছে যেগুলি মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভালো নয়।

চলুন জেনে নিই মস্তিষ্ক সুস্থ রাখতে যেসব খাবার ও পানীয় পরিহার করতে হবে-

টুনা মাছ
অনিয়মিত খেলে ঠিক আছে, কিন্তু দৈনন্দিন খাবারের তালিকায় টুনা মাছ রাখা যাবে না। কারণ টুনা, শার্ক অথবা সোর্ড ফিসে মারকারি থাকে, যা মানুষের জন্য বিষাক্ত। যদি বেশি পরিমাণে খাওয়া হয়, তবে তা আপনার মস্তিষ্কের জন্যে ক্ষতির কারণ হতে পারে।

ভাজা খাবার
ভাজা খাবার শুধু দেহের জন্য ক্ষতিকর তাই নয়, বরং এটি মস্তিষ্কের জন্যেও ক্ষতিকর। এই খাবারগুলি যতই জিভে জল আনুক না কেন, গবেষকরা সাবধান করেছেন যে ভাজা খাবার মস্তিষ্কের প্রদাহ ও আকার ছোট হবার জন্য দায়ী। এর পরিবর্তে সেঁকা এবং পোড়া খাবার খেতে পারেন।

মিষ্টি পানীয়
কোমল পানীয়, এনার্জি ড্রিংকস ও চিনিযুক্ত চা থেকে দূরে থাকুন। এগুলিতে প্রচুর পরিমাণে চিনি দেয়া থাকে, যা নিউরোলোজিক্যাল ড্যামেজের কারণ হতে পারে।

অ্যালকোহল
এটা বলার অপেক্ষা থাকে না যে, আপনার বয়স যাই হোক না কেন অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ করা ঝুঁকিপূর্ণ, বিষাক্ত ও মস্তিষ্কের জন্য ক্ষতিকর।

ভেজিটেবল অয়েল
আপনি কি জানেন ক্যানোলা, সানফ্লাওয়ার আর সয়াবিন তেলে প্রচুর পরিমাণে ওমেগা-৬ থাকে, যা এক ধরণের ফ্যাটি এসিড এবং মস্তিষ্কের প্রদাহের জন্য দায়ী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এগুলি অ্যালঝেইমার রোগের সঙ্গে সম্পর্কযুক্ত।

বরং এমন সব পাওয়ার ফুড বেছে নিন, যা আপনার মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করবে এবং একে বার্ধক্যের থেকে দূরে রাখবে। যেমন- কফি, ডিম, হলুদ, নারিকেল তেল, সবুজ পল্লবযুক্ত সবজি, শুকনো ফল, ডার্ক চকোলেট, কমলা ইত্যাদি। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ