• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক

‘আমি থাকতে বাংলা ছেড়ে কাউকে যেতে হবে না’

‘আমি থাকতে বাংলা ছেড়ে কাউকে যেতে হবে না’

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বাংলায় উস্কানিমূলক মন্তব্য প্রচার করা হচ্ছে। কিন্তু বাংলার সকল মানুষ নিশ্চিত থাকুন, এখানে কোনও এনআরসি হবে না। আমি থাকতে বাংলা ছেড়ে কাউকে যেতে হবে না। পশ্চিমবঙ্গে এই প্রথম এনআরসি আতঙ্কে আত্মহত্যা করেছেন এক যুবক। শুক্রবার সকালে ময়নাগুড়ি রেলগেটের কাছে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয় স্থানীয় বাসিন্দা অন্নদা রায়ের দেহ। তার পরিবারের অভিযোগ, এনআরসি নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছিলেন তিনি।...

মিয়ানমারে অস্ত্র রপ্তানিতে ইইউর নিষেধাজ্ঞা

মিয়ানমারে অস্ত্র রপ্তানিতে ইইউর নিষেধাজ্ঞা

মিয়ানমারে অস্ত্র রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস করেছে ইউরোপীয় ইউনিয়ন। সেই সঙ্গে রোহিঙ্গা নৃশংসতায় অভিযুক্তদের আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করা, অভিযুক্তদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ, রোহিঙ্গাদের নাগরিকত্ব ও প্রত্যাবাসন নিশ্চিত করা এবং নির্যাতন বন্ধে মিয়ানমারের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছে ইইউ। বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের অধিবেশনে ‘মিয়ানমার, বিশেষভাবে রোহিঙ্গা পরিস্থিতি’ শীর্ষক আলোচনার পর এই প্রস্তাব পাস করা হয়। প্রস্তাবের পক্ষে ভোট দেন ৫৪৬ জন। অনুপস্থিত ছিলন ৯৪ সদস্য। বিপক্ষে ভোট দেন ১২ জন। এ সময় অন্তত ১২ জন পার্লামেন্ট সদস্য রোহিঙ্গাদের পক্ষ নিয়ে বক্তব্য দেন।

ছাত্রী ধর্ষণ, ব্ল্যাকমেইলের অভিযোগে ভারতের সাবেক মন্ত্রী গ্রেপ্তার

ছাত্রী ধর্ষণ, ব্ল্যাকমেইলের অভিযোগে ভারতের সাবেক মন্ত্রী গ্রেপ্তার

নিজের পরিচালিত একটি কলেজের আইনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ক্ষমতাসীন বিজেপির নেতা এবং ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী স্বামী চিন্ময়ানন্দকে (৭৩) গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে উত্তর প্রদেশের সাহারানপুরের আশ্রম থেকে চিন্ময়ানন্দকে গ্রেপ্তার করেছে পুলিশের বিশেষ তদন্তকারী দল। আনন্দবাজার জানায়, দ্রুত চিন্ময়ানন্দকে গ্রেপ্তার না করলে বুধবার আত্মহত্যার হুমকি দেন ওই শিক্ষার্থী। এরপর বৃহস্পতিবার স্বাস্থ্যের ‘অবনতি’ হয়েছে দাবি করে হাসপাতালে ভর্তি হন স্বামী চিন্ময়ানন্দ।

দুই বছর মাঠে চাষাবাদ করতে হয় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

দুই বছর মাঠে চাষাবাদ করতে হয় এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

তিন বছরের স্নাতক স্তর। তার মধ্যে দু’বছরই মাঠে চাষাবাদ করতে হয় শিক্ষার্থীদের। এমনটাই নিয়ম ওই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য। চাষিদের সঙ্গে অনেক সময় মাঠেই দিনের পর দিন কাটাতে পর্যন্ত হয় তাদের। বিগত ১০ বছর ধরে এটাই চলে আসছে। কথা হচ্ছে বেইজিংয়ের চায়না এগ্রিকালচারাল ইউনিভার্সিটি নিয়ে। ২০০৯ সাল থেকে এই নিয়ম চালু করেছে এই বিশ্ববিদ্যালয়। কেন এমন নিয়ম? আপাতদৃষ্টিতে যা বেশ বিস্ময়কর মনে হচ্ছে, তা কিন্তু বাস্তবে ভীষণই ফলপ্রসূ। এর ফলে চীনের শস্য উৎপাদন কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে।

পশ্চিমবঙ্গে এনআরসির প্রয়োজন নেই: অমিত শাহকে মমতা

পশ্চিমবঙ্গে এনআরসির প্রয়োজন নেই: অমিত শাহকে মমতা

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বাংলায় জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসির প্রয়োজন নেই। আসামে যাদের নাম বাদ গেছে তাদের নাম নথিভুক্ত করতে হবে। বৃহস্পতিবার নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ'র সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে ওই মন্তব্য করেন।

আলট্রাসাউন্ডে ধরা পড়ল ‘শয়তান শিশু’

আলট্রাসাউন্ডে ধরা পড়ল ‘শয়তান শিশু’

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার অধিবাসী ১৭ বছর বয়সী এক নারী তার গর্ভের সন্তানের লিঙ্গ জানতে আলট্রাসাউন্ড করাতে গিয়েছিলেন। অতঃপর স্ক্যানারের মনিটরে ধরা পড়া বাচ্চাটির ছবি দেখে প্রথমে তিনি আঁতকে উঠেন।