• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক

সিরিয়া যুদ্ধে ২৯ হাজার শিশু নিহত

সিরিয়া যুদ্ধে ২৯ হাজার শিশু নিহত

সিরিয়ায় আট বছর ধরে রক্ত ঝরছে। এই যুদ্ধে এখন পর্যন্ত ২৯ হাজারেরও বেশি শিশু নিহত হয়েছে। লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস  ২০ নভেম্বর এ তথ্য প্রকাশ করে। প্রায় প্রতিদিনই দেশটিতে কোনো না কোনো পক্ষের হামলায় শিশু নিহত হওয়ার খবর পাওয়া যায়। আট বছর ধরে চলা যুদ্ধ পাঁচ লাখের বেশি মানুষ নিহত হয়েছে সিরিয়ায়। যাদের অধিকাংশ নারী ও শিশু। দ্য

বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদ হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম : ফরাসি সংস্থা

বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদ হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম : ফরাসি সংস্থা

বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ও জঙ্গি গোষ্ঠীর হামলার ৮০ শতাংশ ভিকটিমই মুসলিমরা। ফ্রান্সের একটি বেসরকারি সংস্থার গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। তুরস্কভিত্তিক গণমাধ্যম আনাদলুর এক প্রতিবেদনে বলা হয়, বুধবার ফ্রান্সে সন্ত্রাসবাদ বিরোধী আন্তর্জাতিক সম্মেলনে অ্যাসোসিয়েশন ফ্রান্সিস দেস ভিকটিমস দ্যু টেররিজমের প্রধান সেন্ট মার্ক এ তথ্য দেন।

কঙ্গোতে হামের মহামারি, পাঁচ হাজার মানুষের মৃত্যু

কঙ্গোতে হামের মহামারি, পাঁচ হাজার মানুষের মৃত্যু

কঙ্গোতে মহামারি আকার ধারণ করেছে। দেশটিতে ইতোমধ্যে প্রায় আড়াই লাখ মানুষ হামে আক্রান্ত হয়েছে। এ বছর হামে মারা গেছে প্রায় পাঁচ হাজার মানুষ। খবর বিবিসির। বর্তমানে বিশ্বে সবচেয়ে দ্রুত গতিতে হাম মহামারি আকারে ছড়িয়ে  পড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুধু গাঁজা খেয়েই বেতন আড়াই লাখ টাকা

শুধু গাঁজা খেয়েই বেতন আড়াই লাখ টাকা

বিভিন্ন ধরনের গাঁজার স্বাদ পরীক্ষা করে লিখিতভাবে মতামত দিতে হবে। আর তার জন্য বেতন দেয়া হবে তিন হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় দুই লাখ ৫৪ হাজার টাকা)। আমেরিকান মারিজুয়ানা নামে একটি মার্কিন ম্যাগাজিন সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে এমন কর্মী খুঁজছে। আমেরিকান মারিজুয়ানার সম্পাদক ডুয়াইট কে ব্লেক জানিয়েছেন, ইতোমধ্যে তারা তিন হাজারের বেশি আবেদনপত্র পেয়েছেন এই পদের জন্য।

রোহিঙ্গা গণহত্যা: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

রোহিঙ্গা গণহত্যা: বিচারের মুখোমুখি হচ্ছেন সু চি

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হচ্ছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার শুনানিতে অংশ নিতেই সেখানে যাচ্ছেন তিনি। এ মামলায় মিয়ানমারের পক্ষে আইনি লড়াইয়ের জন্য টিম গঠিত হয়েছে। সেই টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন অং সান সু চি।

নাগরিকত্ব হারালেন ভারতের বিধায়ক

নাগরিকত্ব হারালেন ভারতের বিধায়ক

বিদেশে থাকার তথ্য গোপন করায় ভারতের নাগরিকত্ব হারিয়েছেন তেলেঙ্গানা প্রদেশের বিধায়ক রমেশ চেন্নামানেনি। বুধবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এর কারণ ব্যাখ্যা করে এক বিবৃতিতে বলা হয়, রমেশ চেন্নামানেনির ভারতীয় নাগরিকত্ব থাকাটা জনহিতকর নয়। রমেশ জার্মান নাগরিক। ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করার আগে এক বছরের বিদেশ সফর করেছিলেন তিনি। অথচ আবেদনপত্রে বিষয়টি সম্পূর্ণ গোপন করা হয়েছিল। এ নিয়ম বহির্ভূত কাজের জন্যই তার নাগরিকত্ব হারাতে হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়।