কম চর্বিযুক্ত খাবার নারী স্বাস্থ্যের জন্য ভালো

কম চর্বিযুক্ত খাবার নারী স্বাস্থ্যের জন্য ভালো। গেল প্রায় দুই দশক ধরে চলা একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণাটি দ্যা জার্নাল অব নিউট্রিশনে প্রকাশ করা হয়েছে। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

অতীতে ইঁদুরের উপর চালানো গবেষণাগুলোতে দেখা গেছে- কম চর্বিযুক্ত খাবারের থেকে বেশি চর্বিযুক্ত খাদ্যাভ্যাস টিউমার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। আবার, কিছু গবেষণা বলছে- উচ্চ চর্বিযুক্ত খাবার কোলোরেক্টাল ক্যান্সারের সম্ভাবনা বাড়ায়।

অতিসম্প্রতি, মানুষের উপর চালানো একটি গবেষণা বলছে- কম চর্বিযুক্ত খাবারে যেসব নারীরা ব্রেস্ট ক্যান্সারের জন্য ডায়াগনোসিস করিয়েছেন তাদের জীবনকাল ও স্বাস্থ্যের উন্নতি ঘটেছে।

গবেষকরা, ব্রেস্ট ক্যান্সার, কোলোরেক্টাল ক্যান্সার এবং হৃদরোগের উপর কম চর্বিযুক্ত খাবারের প্রভাব নির্ধারণ করার লক্ষ্যে প্রায় ৫০ হাজার নারীর উপর দুই দশক ধরে জরিপ করেছেন।

রোজ প্রেনটিসের নেতৃত্বে একটি গবেষক দল ডায়েটারি মোডিফিকেশন ট্রায়াল নামের এই গবেষণার কাজটি ১৯৯৩ সালে শুরু করেন। যুক্তরাষ্ট্রে বসবাসরত ৪৮ হাজার ৮৩৫ জন নারী নিরীক্ষাটিতে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছিলেন। যাদের ৪০ শতাংশকে কম চর্বিযুক্ত খাদ্য গ্রহণ করতে দেয়া হয়, যার মধ্যে সবজি, ফল, শস্যদানা প্রভৃতি ছিল। বাকী ৬০ শতাংশকে তাদের নিয়মিত খাদ্যাভ্যাস বজায় রাখতে বলা হয়।

৮ বছর ৫ মাস চলার পর গবেষকরা দু’টি দলের মধ্যকার কোলোরেক্টাল ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকির মধ্যে তেমন কোনো পার্থক্য খুঁজে পাননি।

যাইহোক, ১৯ বছর ৬ মাস পর গবেষণার একটি মধ্যবর্তী রিপোর্টে দেখা গেছে-

  • এই সময়ের মধ্যে কম চর্বিযুক্ত খাদ্যাভ্যাস অনুসরণ করা যেসব নারী ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন, তাদের মৃত্যুর সংখ্যা ১৫-৩৫% কম।
  • এই নারীদের ইনসুলিন নির্ভর ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সংখ্যা ১২-২৫% কম।
  • গবেষণার শুরুতে যেসব নারীর উচ্চ রক্তচাপ অথবা হৃদরোগ ছিল না, তাদের হৃদরোগে আক্রান্ত হবার সংখ্যাও ১৫-৩০% কম। 

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: