পিরিয়ড চলাকালে যেসব খাবার খেতে মানা

কৈশোর থেকে পরিপূর্ণ নারী হয়ে ওঠার জন্য শরীরের ভেতরে ও বাইরে ১২ থেকে ১৪ বছর বয়সের মেয়েদের বিভিন্ন রকম পরিবর্তন হয়। এসব পরিবর্তনের অন্যতম একটি হলো রজঃস্রাব, যা সাধারণত মাসে মাসে হয়, তাই এটাকে মাসিক বা পিরিয়ড অথবা সাইকেলও বলা হয়।

নারীদের এই পিরিয়ডের সময়টা একটু বেশি সতর্ক হয়ে চলতে হয়। কারণ, এই সময় নারীর শরীরে নানান সমস্যা এবং অস্বস্তি হয়। তাই হাঁটাচলা থেকে শুরু করে খাবার-দাবার পর্যন্ত নিয়ম মেনে চলা ভালো। কিছু কিছু খাবার আছে যেগুলি পিরিয়ড চলাকালে খেলে নারীদের অস্বস্তি, পেট ব্যথা বেড়ে যায়। তাই সেই ধরনের খাবার এই সময় না খাওয়াই ভালো।

চলুন জেনে নেই, পিরিয়ডের সময় যেসব খাবার খাওয়া ক্ষতিকর-

অতিরিক্ত তেল বা চর্বিযুক্ত খাবার
ফ্যাটযুক্ত খাবার পিরিয়ডের সময় না খাওয়াই ভালো। কারণ, এগুলি খেলে খুব তাড়াতাড়ি ওজন বাড়ে। এছাড়া এসব খাবার শারীরিক অস্বস্তিকে বহুগুণে বাড়িয়ে দেয়।

প্রক্রিয়াজাত করা খাবার 
পিরিয়ড চলাকালে অতিরিক্ত তেল, চিনি ও লবনযুক্ত খাবার কম খাওয়া উচিত। কারণ, এই খাবার শরীরে পানির মাত্রা আরও বাড়িয়ে দেয়। ফলে শরীর আরও বেশি ফুলে যাবার সম্ভাবনা থাকে। কারণ, এগুলিতে প্রিজারভেটিভ হিসাবে বেশি করে তেল, চিনি ও লবণ মেশানো থাকে। এই সময় প্রসেস ফুডের বদলে টাটকা খাবার খাওয়া উচিত।

দুগ্ধ জাতীয় খাবার
দুধ জাতীয় খাবার যেমন- পনির, চিজ, আইসক্রিম এগুলি খুব বেশি খেতে বারণ করা হয়। কারণ, এই খাবার গুলির ফলে পেটে ব্যথা বেড়ে যাবার সম্ভাবনা থাকে। পেটের ভেতর অস্বস্তি বেড়ে যায়। এছাড়াও এসব খাবারে বেশি ফ্যাট থাকে।



মিষ্টি খাবার
পিরিয়ডের সময় শরীরে হরমোনের কিছু পরিবর্তনের ফলে রক্তে সুগার লেবেল বেড়ে যেতে পারে। তাই এসময় মিষ্টি জাতীয় খাবার খাওয়া উচিত নয়। সুগার লেবেল স্বাভাবিক না থাকলে শরীরে নানা রকম সমস্যা হয়। মেজাজ খারাপ, ঘন ঘন মেজাজ পরিবর্তন ইত্যাদি। তাই এসব খাবারের পরিবর্তে ফাইবার, টাটকা শাক-সবজি খাওয়া উচিত।

চা ও কফি
চা ও কফিতে ক্যাফেইন থাকে, যা পিরিয়ডের সময় শরীরের জন্য ভালো নয়। তাই এই সময় চা কিংবা কফি না খাওয়াই ভালো। কারণ এই সময় অনেকেরই পেটে ব্যথা হয়। তাই চা কিংবা কফি বেশি খেলে পেট ব্যথা বেড়ে যাবার সম্ভাবনা থাকে। তাছাড়া এই জাতীয় পানীয় শারীরিক অস্বস্তি গুলিকে আরও বাড়িয়ে দেয়।

অ্যালকোহল
পিরিয়ডের সময় অ্যালকোহল খুব ক্ষতিকারক। অতিরিক্ত অ্যালকোহল পান করলে অনিয়মিত পিরিয়ডের একটি সম্ভাবনা থাকে। শুধু অনিয়মিত পিরিয়ডই নয়, এটি শারীরিক অস্বস্তিও বাড়িয়ে দেয়। তাই পিরিয়ড চলাকালে যতটা সম্ভব টাটকা শাকসবজি, ফল ও ফাইবারযুক্ত খাবার খাওয়া শরীরের জন্য ভালো।

 

টাইমস/জিএস

Share this news on: