সজনে পাতায় কমলার চেয়ে সাতগুণ ভিটামিন-সি

খাদ্যরসিক বাঙালির অতিপ্রিয় ও সুস্বাদু সবজি সজনে। যার ডাঁটা, পাতা, ফুল কিছুই ফেলা যায় না। সজনের ইংরেজি নাম Drumstick এবং বৈজ্ঞানিক নাম Moringa Oleifera। এর উৎপত্তিস্থল পাক-ভারত উপমহাদেশ হলেও এ গাছ শীত প্রধান দেশ ব্যতীত সারা পৃথিবীতেই জন্মে।

গবেষকরা সজনে পাতাকে বলে থাকেন নিউট্রিশন্স সুপার ফুড। আবার অনেকেই এই পাতাকে ‘অলৌকিক পাতা’ বলে থাকেন। এটি পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব। আমরা অনেকেই সজনে সবজি হিসেবে খাই। কিন্তু অনেকেই জানি না যে, সজনে পাতাও খাওয়া যায়।

সজনে গাছের পাতা ও ফল উভয়ের মধ্যেই বিপুল পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। এই জন্য অনেকেই বলে থাকেন সজনে গাছ যাদের বাড়ীতে আছে তাদের বাড়ীতে ভিটামিনের ফ্যাক্টরি আছে।

পুষ্টিবিদদের মতে, পরিমাণের ভিত্তিতে তুলনা করলে সমপরিমাণ ওজনের সজনে পাতায় কমলা লেবুর চেয়ে ৭ গুণ ভিটামিন-সি, দুধের চেয়ে ৪ গুণ ক্যালসিয়াম ও দুই গুণ আমিষ, গাজরের চেয়ে ৪ গুণ ভিটামিন-এ এবং কলার চেয়ে ৩ গুণ বেশি পটাশিয়াম বিদ্যমান। তাই নিরামিষভোগীরা সজনে পাতা থেকে সবচেয়ে বেশি উপকৃত হতে পারেন।

চলুন জেনে নিই, সজনে পাতার আরও গুনাগুণ সম্পর্কে-

মুখে রুচি বাড়ে
সজনে ডাঁটার মতো এর পাতাতেও রয়েছে যথেষ্ট পরিমাণ পুষ্টিগুণ। সজনে পাতা শাক হিসেবে এমনকি ভর্তা করেও খাওয়া যায়। এতে মুখের রুচি বাড়ে।

শ্বাসকষ্ট ও হেঁচকি কমায়
সজনে পাতার রস খেলে শ্বাসকষ্ট সারে ও হেঁচকি ওঠা বন্ধ হয়। তাছাড়া পাতাকে অনেকক্ষণ সিদ্ধ করে তা থেকে যেই ঘন রস পাওয়া যায় তার সঙ্গে আদার রস মিশিয়ে খেলে পেটের গ্যাস দূর হয়ে যায়।

উচ্চ রক্তচাপ কমায়
সজনে পাতার টাটকা রস দু’বেলা খাবারের ঠিক আগে ২-৩ চা চামচ করে খেলে উচ্চ রক্তচাপ কমে যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করে
সজনে পাতাতে প্রচুর খাদ্য আঁশ রয়েছে। যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

ব্যাকটেরিয়া ধ্বংস করে
সজনে পাতার রসে ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষমতাও রয়েছে। যা আমাদের দেহ থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে শরীরকে রোগ মুক্ত রাখতে সাহায্য করে। তাছাড়া সজনে পাতার রস মাথায় মাখলে খুসকি দূর হয়।

এই সজনে পাতা আমরা নানাভাবে খেতে পারি। সজনে পাতা ভর্তা করে, ভেঁজে, তরকারি বানিয়ে বা খিচুরি রান্নার সময় সজনে পাতা দেয়া যেতে পারে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ