বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ জনশক্তি তৈরি করতে হবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, স্বল্পোন্নত দেশ (এডিসি) থেকে বেড়িয়ে যাবার পর বিশ্ব বাণিজ্যে চ্যালেঞ্জ আসবে। এই চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ জনশক্তি তৈরি করতে হবে।

বৃহস্পতিবার ‘বৈশ্বিক বাণিজ্যিক পরিবর্তিত পরিস্থিতি; আমাদের পোশাক খাত কতটুকু প্রস্তুত’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সহায়তায় বণিক বার্তা এই অনুষ্ঠানের আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২৪ সালের পর বিশ্ব বাণিজ্যে যে চ্যালেঞ্জ আসবে তা সরকার এবং ব্যবসায়ীদের সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। বিদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়ে না এসে, দক্ষ জনশক্তি তৈরি করতে হবে।

তিনি বলেন, তৈরি পোশাকখাতে দেশের প্রায় ৪৫ লাখ শ্রমিক কাজ করছে। এখনও অনেক দক্ষ জনবল বিদেশ থেকে এনে কাজ করতে হচ্ছে। এতে আমাদের অনেক বৈদেশিক মুদ্রা বিদেশে চলে যাচ্ছে। আমাদের দক্ষ জনবল বাড়াতে হবে।

টিপু মুনশি বলেন, ব্যবসা-বাণিজ্য সহজ ও জটিলতামুক্ত করতে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এখনও অনেক কাজ চলছে। আমাদের আমদানি-রপ্তানি কাজে ব্যবহৃত বন্দরগুলোকে আধুনিক করা হচ্ছে এবং বন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার অনেক কাজ করেছে। বাণিজ্যিক কাজে সেবার মান আরও বৃদ্ধির প্রয়োজন আছে। তৈরি পোশাক খাতকে এখনও অনেক প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করতে হচ্ছে। সরকার প্রয়োজনীয় সবধরনের সহায়তা দিয়ে যাচ্ছে।

বণিকবার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে অংশ নেন বিজিএমইর প্রেসিডেন্ট ড. রুবানা হক, এফবিসিসিআইর ভাইস প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বিআইডিএসর ডিরেক্টর জেনারেল ড. কে এ এস মোর্শেদ, বিটিএমএর প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন, হামিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাংসদ আব্দুস সালাম মোর্শেদি, বিসিআইর প্রেসিডেন্ট আনোয়া-উল-আলম চৌধুরী প্রমুখ।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on:

সর্বশেষ