খালিপেটে যেসব খাবার খেতে মানা

খাবার আমাদের বেঁচে থাকার জন্য অত্যাবশ্যকীয় একটি উপাদান। তাই সুস্বাস্থ্যের জন্য চাই পুষ্টিকর খাবার। তবে মনে রাখতে হবে, শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হয় না, সঠিক সময়ে এবং সঠিক পরিমাণে তা খাওয়া উচিত। আর এটাই হলো স্বাস্থ্য-বিশেষজ্ঞদের অভিমত।

সারা রাত পেটকে ছুটি দিয়ে সকালে কী খাই, কী খাই, করতে করতে এমন কিছু খাবার খেয়ে ফেলি, যা আসলে আমাদের পেট ও শরীর- উভয়ের পক্ষেই ক্ষতিকর। পুষ্টি বিশেষজ্ঞদের মতে, জাঙ্ক ফুড, কোল্ড বেভারেজ, কফি, স্যালাড খালিপেটে খেলেই সর্বনাশ।

চলুন জেনে নিই, সকালে খালিপেটে যেসব খাবার গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর-

তেল ও মশলাযুক্ত খাবার
খালিপেটে কখনোই স্পাইসি ফুড বা তেল-ঝালমশলা দেয়া খাবার খাবেন না। এতে গ্যাস-অম্বলের পরিমাণ আরও বাড়বে। গ্যাস্ট্রিক আলসারের সমস্যাও দেখা দেয়া অসম্ভব নয়।

মিষ্টি বা ফ্রুট ড্রিঙ্কস
অনেকেই সকাল শুরু করেন একগ্লাস ফলের রস দিয়ে। এটা শরীরের জন্য খুব ক্ষতি। সারারাত বিশ্রামের পর প্যানক্রিয়াস ও লিভারে সকাল সকাল বড় এক গ্লাস ফলের রস ভীষণ চাপ তৈরি করে। এছাড়া, ফলের মধ্যে থাকা সুগার খালিপেটে গ্যাস তৈরি করতে বেশি সময় নেয় না।

টক ফল
খালি পেটে টক ফল মানেই গ্যাসে পেট ভর্তি। সঙ্গে অ্যাসিডিটি। কারণ, ফলের মধ্যে থাকা সাইট্রাস বা ভিটামিন-সি শরীরের পক্ষে ভীষণ উপকারি হলেও খালি পেটে খাওয়া ঠিক নয়।

কাঁচা সবজি
ফল বা সবজির সালাদ অবশ্যই খাবেন। তাতে থাকবে মরশুমি উপকরণ। তবে তা খালি পেটে নয়, ভরা পেটে। কারণ, এর মধ্যে থাকা ফাইবার খালি পেটে গ্যাস তৈরি করে চাপ দেয় লিভারে।

কফি
খালি পেটে চা যতটা না ক্ষতিকারক কফি তার দ্বিগুণ। এর মধ্যে হাইড্রোক্লোরিক অ্যাসিড হজমক্ষমতা কমিয়ে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ায়।

সাইট্রাস ফল
সাইট্রিক এসিডযুক্ত বিভিন্ন ফল খালিপেটে খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। এই ফলগুলো হলো- কমলা, লেবু, জাম, আঙ্গুর, জাম্বুরা প্রভৃতি।

টমেটো ও শসা
খালি পেটে টমেটো ও শসা খেলে কিন্তু শরীরে অনেক ক্ষতি হয়। কারণ, টমেটো ও শসাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যাসিড, যা খালি পেটে খাওয়ার ফলে অ্যাসিডিটি সৃষ্টি করে।

কলা
কলা উপকারী হলেও, খালি পেটে কলা রক্তে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও মিনারেলের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে রক্তে পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্টসহ হৃদরোগের সমস্যা সৃষ্টি হয়।

কোমল পানীয়
কোল্ড ড্রিংকস এমনিতেই খুব একটা স্বাস্থ্যকর খাবার নয়। খালিপেটে খেলে এর কার্বন-ডাই-অক্সাইড পাকস্থলীর মিউকাস মেমব্রেনে প্রভাব ফেলে। ফলে হজমের সমস্যার পাশাপাশি রক্ত সঞ্চালন প্রক্রিয়ার হারও কমে যায়।

মাদকদ্রব্য
বিভিন্ন রকমের মাদকদ্রব্য যেমন- গাঁজা, সিগারেট, বিড়ি, কোকেন, ইয়াবা ইত্যাদি মাদক জাতীয় দ্রব্য এমনিতেই মারাত্মক ক্ষতিকর। আর খালি পেটে খেলে তা শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাসহ ক্যানসার, হৃদরোগের মত অসুখ তৈরি করে।

 

টাইমস/জিএস

Share this news on: