শীতে ত্বক ও চুলের সুরক্ষায় যা খেতে হবে

শীতের শুষ্কতা ও রুক্ষতায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের চুল ও ত্বক। ত্বকের শুষ্কতা, ফাটল আর চুলের খুশকি শীতকালের অতি-পরিচিত কিছু সমস্যা। সঠিক খাদ্যাভ্যাস এবং ত্বক ও চুলের পরিচর্যার মধ্য দিয়ে খুব সহজেই এসব জটিলতা নিয়ন্ত্রণ করা সম্ভব।

যেসব খাবার ও পানীয় আপনার চুল এবং ত্বক সুস্থ রাখতে সহায়তা করবে-

শীতকালীন শাক-সবজি
শীতকালে প্রচুর পরিমাণে মৌসুমি শাক-সবজি উৎপন্ন হয়। এই সব সবুজ সবজি চুল ও ত্বকের যত্নে বড় ভূমিকা রাখতে পারে। এছাড়া নিয়মিত খাদ্যাভ্যাসে শীতকালীন শাক-সবজি থাকলে তা আপনার ওজন কমাবে। পাশাপাশি রক্তচাপ, কোলেস্টেরল ও রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করবে।

পালং শাক, সরিষা, ফুলকপি, বাঁধাকপি, গাজর, মুলাশাক প্রভৃতি সবজি শীত মৌসুমে খুবই সহজলভ্য। এগুলি শুধু সুস্বাদুই নয়, বরং এগুলো নানা পুষ্টিগুণ সমৃদ্ধ, যা আপনার ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করবে। এছাড়াও এসব শাক-সবজিতে আপনি পাবেন ভিটামিন-এ, বি, সি ও ভিটামিন-কে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। স্বাস্থ্যকর চুল, ত্বক পেতে চাইলে প্রতিদিনের খাদ্য তালিকায় এসব সবজি অবশ্যই রাখতে হবে।

আমলকী ও বেলের শরবত
চুল ও ত্বকের সুরক্ষায় আমলকী এবং বেলের শরবত খুবই উপকারী। আমলকী ভিটামিন-সি পরিপূর্ণ একটি ফল, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। খুশকি কমাতেও ভিটামিন-সি খুব কার্যকর। এছাড়াও এটি মাথার তালুতে রক্ত সরবরাহ বাড়িয়ে দেয়ার মধ্য দিয়ে চুলের বৃদ্ধি ঘটায় এবং এতে করে চুলের সার্বিক স্বাস্থ্যের উন্নতি ঘটে।

বেল বেটাকেরোটিন, রিবোফ্লাভিন ও ভিটামিন-সি সমৃদ্ধ। এটি এছাড়াও অন্যান্য অনেক পুষ্টিগুণে পরিপূর্ণ। এছাড়াও এতে ট্যানিনস, ক্যালসিয়াম, আইরন, ফসফরাস ও আমিষ সমৃদ্ধ। যা রক্ত পরিশোধনে কাজ করে এবং চুল ও ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

পানি
শীতকালের শুষ্ক ও রুক্ষ আবহাওয়াতে ত্বক এবং চুল সুরক্ষায় পানি পানের কোনো বিকল্প নেই। শীতকালে বাতাসে আদ্রতা কমে যাওয়ায় আমাদের ত্বক থেকে সহজেই আদ্রতা উড়ে যায়। তাই শীতে ত্বকের আদ্রতা ধরে রাখতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

আখরোট
আখরোটে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড এবং ভিটামিন-ই থাকে, যা ত্বক মসৃণ করতে সহায়তা করে। এছাড়াও এটি আপনার চুলকে সূর্যের প্রভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার হাত থেকে রক্ষা করে এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। প্রতিদিনের খাদ্যাভ্যাসে আখরোট রাখার চেষ্টা করুণ। পাস্তা, সালাদ কিংবা অন্য খাবারে আখরোট কুচি করে দিতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: