পুষ্টিতে ভরপুর মুগ ডাল

বাঙালির খাদ্য তালিকায় ডাল একটি সাধারণ ও অতিপরিচিত পদ। খাওয়ার শেষ পাতে ডাল না হলে হয়তো অনেকেই তৃপ্তির ঢেঁকুর তুলতে পারেন না। ডালের রয়েছে হরেক রকম জাত। এর মধ্যে অন্যতম হচ্ছে মুগ ডাল।

নিরামিষভোজীদের জন্য মুগ ডাল জনপ্রিয় একটি খাবার। এতে প্রচুর পরিমাণে অ্যামাইনো এসিড ও উচ্চ মাত্রার প্রোটিন রয়েছে, যা শরীরে আমিষের ঘাটতি পূরণ করে। কাজেই প্রতিদিনের ডায়েটে এই খাবারটি রাখা ভালো।

মুগ ডাল শিম গোত্রের অন্তর্ভুক্ত একটি খাদ্যশস্য। এই ডালের রং অনেক টা স্বর্ণালি বর্ণ বলে একে অনেকেই সোনামুগ ডালও বলে থাকে। এ ডালের উৎপওি স্থল দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়। স্বাদের পাশাপাশি মুগডাল যথেষ্ট পুষ্টিকর।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য মুগডাল থেকে পাওয়া যায় প্রোটিন ২৪ গ্রাম, কার্বোহাইড্রেট ৬৩ গ্রাম, ক্যালসিয়াম ১৩২ গ্রাম, আয়রন ৬.৭৪ গ্রাম, ভিটামিন-বি কমপ্লেক্স ২৫ গ্রাম এবং ম্যাগনেসিয়াম ১৮৯ গ্রাম।

বিশেষজ্ঞরা বলেছেন, নিয়মিত এই ডাল খাওয়ায় হৃদরোগের ঝুঁকি ২২ % পর্যন্ত হ্রাস করে। এতে রয়েছে লেসিথিন নামক পুষ্টি উপাদান, যা যকৃতে চর্বি জমতে বাধাসৃষ্টি করে।

জেনে নিন, মুগ ডালের কিছু স্বাস্থ্য উপকারিতা-

হজমে সহায়তা করে
শরীরের পরিপাক নালীর মধ্যে যে বিষাক্ত পদার্থ আছে তা বের করে দেয় এই মুগ ডাল। ফলে হজম শক্তি বাড়ে। যকৃতের কাজের চাপ কমিয়ে আনতেও সাহায্য করে খাবারটি। এছাড়া এতে লেসিথিন নামে এমন এক ধরনের পুষ্টি উপাদান রয়েছে, যা যকৃতে চর্বি জমাতে বাধা দেয়।

কোলেস্টেরল কমায়
মুগ ডাল রক্তে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ধমনীকে পরিষ্কার রাখায় হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে খাবারটি। বিশেষজ্ঞরা বলেছেন, দিনে পাঁচবার কিংবা তার বেশি এই ডাল খেলে হৃদরোগের ঝুঁকি শতকরা ২২ ভাগ কমে আসে।

ওজন কমায়
মুগ ডালে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় ক্ষুধা কম লাগে। আর কম খেলে এমনিতেই ওজন কমে আসে। এছাড়া খাবারটিতে কম চর্বি এবং উচ্চ মাত্রার প্রোটিন থাকায় তা মাংসপেশিকেও চর্বিমুক্ত রাখে।

শক্তির জোগান দেয়
ডালটিতে কার্বোহাইড্রেড থাকায় তা শরীরে শক্তির জোগান দেয়। এই উপাদানটি শুধু রক্ত চলাচলকেই সক্রিয় রাখে না, একইসঙ্গে গ্লুকোজের মাত্রাকেও ঠিক রাখে।

ক্যান্সারের কোষ ধ্বংস করে
ক্যান্সারে আক্রান্ত রোগীদের বেশি করে মুগ ডাল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, এতে ভিটামিন-বি১৭ নামে এমন একটি উপাদান রয়েছে, যা ক্যান্সারের কোষগুলো কার্যকরভাবে ধ্বংস করে।

ভিটামিন-সি এর উৎস
মুগ ডালে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। এ উপাদানটি ক্ষতিগ্রস্ত কোষগুলো থেকে শরীরকে রক্ষা করে।

ত্বকের জন্য ভালো
এই খাবারটি ত্বকের জন্য অনেক ভালো। এতে ভিটামিন-সি থাকায় সহজেই শরীরে বার্ধক্যের ছাপ পড়ে না। এছাড়া এটি কোলাজেন ও ইলাস্টিন উৎপাদন করে, যা ত্বকের জন্য ভালো। শুধু ত্বক নয়, খাবারটি নখ ও চুলের জন্যও উপকারী। প্রোটিনের পাশাপাশি এতে জিঙ্ক ও মিনারেল রয়েছে, যা নখ ও চুলকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে।

ডায়াবেটিস রোগীদের জন্য ভালো
হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ডায়াবেটিস রোগীদের জন্য একটি চমৎকার খাবার হলো মুগ ডাল। এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে এবং বিভিন্ন রোগের হাত থেকে বাঁচায়।

 

টাইমস/জিএস

Share this news on: