হজমের সমস্যা দূর করার ঘরোয়া টোটকা

হজম এমন একটি সাধারণ সমস্যা, যাতে কমবেশি অনেকেই ভুগে থাকি। আপনি যদি খুব তাড়াতাড়ি খান বা হজম করা কঠিন এমন খাবার অত্যধিক পরিমাণে গ্রহণ করেন, তবে আপনি মাঝে মধ্যেই বদহজম অনুভব করতে পারেন। বদহজমের লক্ষণ হলো- খাওয়ার পরে পেটের অস্বস্তিকর পরিপূর্ণতা বা পেট ভরা ভরা লাগা, উপরের পেটে ব্যথা বা জ্বলুনি অনুভূত হতে পারে।

বদহজম কোনো রোগ নয়, বরং অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার লক্ষণ। যেমন এটি আলসার, গ্যাস্ট্রাইটিস বা অ্যাসিড রিফ্লাক্স প্রভৃতি সমস্যার লক্ষণ হিসেবে দেখা দিতে পারে।

অনেকেই প্রায় সময় বদহজমে ভোগেন। আপনার পেট প্রশমিত করার জন্য বারবার ওষুধ সেবনের পরিবর্তে, আপনি আপনার রান্নাঘরের কিছু উপাদান এবং লতাগুল্ম ব্যবহার করে সমস্যাটি নিয়ন্ত্রণের চেষ্টা করতে পারেন।

আসুন জেনে নিই, বদহজম নিরাময়ের ঘরোয়া কিছু পদ্ধতি-

মেন্থল বা পিপারমিন্ট চা
পিপারমিন্ট মুখের গন্ধ দূর করার থেকেও আরও অনেক বেশি কাজ করে। এটি আপনাকে বমি বমি ভাব এবং বদহজমের মতো পেটের সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম। খাবারের পরে আপনার পেট দ্রুত প্রশমিত করতে এক কাপ পিপারমিন্ট চা পান করুন অথবা পকেটে কয়েক টুকরো পিপারমিন্ট রাখুন এবং খাওয়ার পরে এক টুকরো পিপারমিন্ট চুষে খেয়ে নিন।

পিপারমিন্ট বদহজম দূর করতে পারে, তবে যখন অ্যাসিড রিফ্লাক্সের কারণে বদহজম হয় তখন পিপারমিন্ট পান করা বা খাওয়া উচিত নয়। আলসারে আক্রান্ত ব্যক্তিদের জন্য পিপারমিন্ট চা বাঞ্ছনীয় নয়।

আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগারের ত্বকের অবস্থার উন্নতি থেকে শুরু করে ওজন হ্রাস করে, এটি বদহজম হ্রাস করতেও সহায়তা করতে পারে।
যেহেতু পেটে খুব অল্প অ্যাসিড/অম্ল উৎপাদন বদহজমকে ট্রিগার করতে পারে, তাই আপনার পাকস্থলীতে অ্যাসিডের উৎপাদন বাড়ানোর জন্য আপেল সিডার ভিনেগার পান করুন।

এক কাপ পানিতে এক থেকে দুই চা চামচ আপেল সিডার ভিনেগার (আনপাসেটুরাইজড) মেশান এবং দ্রুত পরিত্রাণের জন্য পান করুন। খাওয়ার ৩০ মিনিট আগে মিশ্রণটি পান করলে বদহজম দূর করতে সহায়তা করবে।

আপেল সিডার ভিনেগার নিরাপদ থাকা সত্ত্বেও এটি অতিরিক্ত পান করলে দাঁতের ক্ষয়, বমি বমি ভাব, গলা বার্ন, লো ব্লাড সুগার প্রভৃতি পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

আদা
বদহজম দূর করতে আদা কার্যকর একটি প্রাকৃতিক প্রতিকার। কারণ, এটি আপনার পাকস্থলীর অ্যাসিডকে হ্রাস করতে সক্ষম। পাকস্থলিতে খুব অল্প অ্যাসিড উৎপন্ন হলে তা যেমন বদহজমের কারণ, একইভাবে খুব বেশি পেট অ্যাসিড উৎপন্ন হলেও একই প্রভাব দেখা যায়।

আপনার পেট প্রশমিত করার জন্য এক কাপ আদা চা পান করুন। এছাড়া শুকনো আদা চুষে বা আদা পানি তৈরি করে খেতে পারেন। এক বা দুই টুকরো আদা মূলকে চার কাপ পানিতে সিদ্ধ করুন। পান করার আগে স্বাদ বাড়াতে লেবু বা মধু যোগ করুন।

প্রতি দিন ৩ থেকে ৪ গ্রামের বেশি পরিমাণে আদা খাওয়ার ফলে গ্যাস, গলা জ্বলা এবং অম্বল হতে পারে।

মৌরি
এই অ্যান্টিস্পাসোডিক ওষুধটি খাওয়ার পরে বদহজমের প্রতিকার করতে সক্ষম। পাশাপাশি অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাও দূর করতে পারে।

পানিতে ১/২ চা চামচ চূর্ণ মৌরি বীজ দিয়ে ১০ মিনিট ধরে ফুটিয়ে পান করুন। আপনি যখনই বদহজম অনুভব করেন তখন মৌরি চা পান করুন। এছাড়া খাবারের পরে মৌরি বীজ চিবাতে পারেন।

বেকিং সোডা (সোডিয়াম বাইকার্বোনেট)
বেকিং সোডা দ্রুত পেটের অ্যাসিডকে নিরপেক্ষ করে এবং খাওয়ার পরে বদহজম, ফোলাভাব ও গ্যাস উপশম করতে পারে। প্রতিকারের জন্য ১/২ চা চামচ বেকিং সোডা ৪ আউন্স গরম জলে মিশিয়ে পান করুন।

সোডিয়াম বাইকার্বোনেট সাধারণত নিরাপদ ও ননটক্সিক। তবে প্রচুর পরিমাণে বেকিং সোডা পান করলে কিছু অনাকাঙ্খিত পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে; যেমন কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, খিটখিটে মেজাজ, বমি বমি ভাব প্রভৃতি। আপনি যদি বদহজমের জন্য ১/২ চা চামচ বেকিং সোডা যুক্ত দ্রবণ পান করেন, তবে কমপক্ষে দুই ঘণ্টা পর্যন্ত আবার তা পান করবেন না।

২০১৩ সালের একটি গবেষণা অনুসারে, প্রাপ্তবয়স্কদের ২৪ ঘণ্টা সময়কালের মধ্যে সাড়ে ৩ চা-চামচের বেশি বেকিং সোডা গ্রহণ করা উচিত নয় এবং ৬০ বছরের বেশি বয়সী হলে দেড় চা-চামচের বেশি নয়।

লেবু জল
লেবুর জলের ক্ষারীয় প্রভাব পেটের অ্যাসিডকে নিরপেক্ষ করে এবং হজমে উন্নতি ঘটায়। গরম বা উষ্ণ জলে এক চামচ লেবুর রস মিশিয়ে খাওয়ার কয়েক মিনিট আগে পান করুন।

বদহজম হ্রাস করার সঙ্গে সঙ্গে লেবুর জল ভিটামিন-সি এর একটি সমৃদ্ধ উৎস। তবে, খুব বেশি লেবুর জল দাঁতের এনামেল ক্ষয় করতে পারে এবং প্রস্রাবের বৃদ্ধি ঘটায়। আপনার দাঁত সুরক্ষার জন্য, লেবুর জল পান করার পরে জল দিয়ে আপনার মুখ ধুয়ে নিন। তথ্যসূত্র: হেলথলাইন.কম

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: