পুষ্টিগুণে অনন্যা টক-মিষ্টি স্বাদের কমলা

শীতের মৌসুমের ফল কমলা, যা আপনি প্রায় সর্বত্রই খুঁজে পাবেন। প্রয়োজনীয় বহু ভিটামিন ও পুষ্টিতে ভরপুর কমলাতে স্বাদের পাশাপাশি আরও অনেক স্বাস্থ্য উপকার খুঁজে পাবেন।

কমলা ভিটামিন-সি এর অন্যতম উৎস হিসেবে বিবেচিত। এতে পানি ও ফাইবারের পরিমাণ বেশি, যা ওজন হ্রাসের জন্য উপকারী।

আপনার খাদ্যাভ্যাসে কমলা অন্তর্ভুক্ত করলে এটি আপনাকে ওজন হ্রাস করতে, হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত রাখতে সহায়তা করবে।

জেনে নিন, শীতে প্রতিদিনের খাদ্যাভ্যাসে কেন কমলা অন্তর্ভুক্ত করবেন-

ওজন কমাতে সাহায্য করে
আপনি যদি এই শীতে ওজন হ্রাস করার কথা ভেবে থাকেন, তবে কমলা আপনার খাদ্যাভ্যাসের অন্তর্ভুক্ত হবার দাবিদার। কমলাতে প্রচুর পরিমাণে পানি থাকে, যা ওজন হ্রাসের পক্ষে উপকারী। এতে ফাইবার বা খাদ্যআঁশ রয়েছে, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য ক্ষুধামুক্ত রাখার মধ্য দিয়ে অতিরিক্ত ক্যালোরি গ্রহণ প্রতিরোধ করতে পারে। সন্ধ্যায় নাস্তা হিসাবে কমলা একটি দুর্দান্ত কম ক্যালোরির খাবার।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে
বেশির ভাগ লোক মনে করেন যে, ডায়াবেটিস রোগীরা ফল খেতে পারেন না। তবে ডাক্তাররা সীমিত পরিমাণে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কমলা আপনার ডায়াবেটিস ডায়েটের একটি অংশ হতে পারে। এটি কার্যকরভাবে রক্তে শর্করার স্তর নিয়ন্ত্রণ করতে আপনাকে সহায়তা করবে। আপনি যদি ডায়াবেটিস আক্রান্ত হন, তবে আপনার খাদ্যাভ্যাসে সীমিত পরিমাণে কমলা যোগ করতে পারেন। কমলাতে উচ্চমাত্রার ফাইবার থাকে, যা ডায়াবেটিস আক্রান্তদের জন্য ভালো।

ত্বকের স্বাস্থ্য উন্নত করে
আপনি হয়তো সৌন্দর্যবর্ধক প্রসাধনী পণ্যগুলিতে কমলার নির্যাসের উপস্থিতি দেখে থাকতে পারেন। কমলা ভিটামিন-সি সমৃদ্ধ একটি ফল, তাই এটি ত্বকের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। আপনার খাদ্যাভ্যাসে কমলা অন্তর্ভুক্ত করলে তা ত্বকের সৌন্দর্য বজায় রাখতে সহায়তা করবে। ত্বক পরিচর্যায় কমলার খোসা দিয়ে তৈরি মাস্ক ব্যবহার করা যেতে পারে। কমলার শুকনো খোসা দিয়ে পাউডার তৈরি করে তা দিয়ে ফেসপ্যাক প্রস্তুত করা যায়।

হৃদপিণ্ডের সুস্থতা নিশ্চিত করে
কমলা হৃদরোগে আক্রান্তদের জন্যও খুব উপকারী একটি ফল। কমলার বিভিন্ন উপাদান হৃদরোগ উপশম করে। কমলাতে বিদ্যমান ফাইবার, পটাসিয়াম, ভিটামিন-সি ও কোলিন হৃদপিণ্ডের সুস্থতা নিশ্চিত করে। আপনার খাদ্যাভ্যাসে কমলা অন্তর্ভুক্ত করলে এবং জীবনযাত্রায় নির্দিষ্ট কিছু পরিবর্তন নিয়ে আসলে তা আপনাকে হৃদরোগের ঝুঁকি নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। কমলাতে পটাসিয়ামের উপস্থিতি আপনাকে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করবে।

বি.দ্র. এটি কোনোভাবেই উপযুক্ত চিকিৎসার বিকল্প নয়। চিকিৎসার প্রয়োজনে সর্বদা বিশেষজ্ঞ বা আপনার নিজস্ব চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ

img
মিথিলা হাতে উঠলো ভারতের ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার May 04, 2024
img
আট দফা কমার পর বাড়লো স্বর্ণের দাম May 04, 2024
img
মুসলিম উম্মাহর একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: পররাষ্ট্রমন্ত্রী May 04, 2024
img
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন May 04, 2024
img
সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার May 04, 2024
img
আইপিএলে প্লে অফে ওঠার দৌড়ে এগিয়ে যারা May 04, 2024
img
শিডিউল বিপর্যয়ে ভোগান্তিতে যাত্রীরা, ৬ ট্রেনের যাত্রা বাতিল May 04, 2024
img
সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্চিতে কাজ করছে: প্রতিমন্ত্রী May 04, 2024
img
শিক্ষকদের মর্যাদা ও বেতন বাড়াতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী May 04, 2024
img
ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হামাস May 04, 2024