ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স

শীতের একটি পরিচিত সবজি ঢেঁড়স, যা অনেক জায়গায় ভেন্ডি নামেও পরিচিত। ইংরেজিতে একে বলা হয় লেডি ফিঙ্গার। তরকারি কিংবা ভাজি বা ভর্তাতে ঢেঁড়সের ব্যবহার খুবেই সাধারণ একটি ঘটনা।

সহজলভ্য এই সবজিটি তার পুষ্টিগুণেও অনন্য। এটি বিভিন্নভাবে আপনাকে স্বাস্থ্য গঠনে সহায়তা করতে সক্ষম। ডায়াবেটিস রোগীদের জন্যও এটি ভালো। কারণ ডায়াবেটিস রোগীদের এমন খাবার খাওয়া দরকার, যা রক্তে চিনির মাত্রা স্বাভাবিকভাবে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করলে সঠিক খাদ্যাভ্যাস আপনাকে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

ডায়াবেটিসের সঙ্গে জড়িত জটিলতার বিরুদ্ধে লড়াই করতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু খাবার স্বাভাবিকভাবেই রক্তে শর্করার মাত্রা কমাতে অবদান রাখতে পারে। ঢেঁড়স এমনি একটি খাবার, যা রক্তের শর্করার উপর নেতিবাচক প্রভাব ফেলেন, ফলে ডায়াবেটিস রোগীদের জন্য উত্তম হিসেবে বিবেচিত।

অনেক বিশেষজ্ঞদের মতে, ঢেঁড়স আপনার ডায়াবেটিস খাদ্যাভ্যাসের অংশ হওয়া উচিত।

ভারতীয় নিউট্রিশনিস্ট সায়নী দাস ব্যাখ্যা করে বলেন, “ঢেঁড়স সবজিটি ফাইবার, ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস। এটি দীর্ঘকাল ধরে উদ্ভিজ্জ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়েছে। এর পরিচিত পুষ্টিগুণ ছাড়াও এটি রক্তের শর্করাকে হ্রাস করার জন্য একটি উপযুক্ত ওষধি বা সুপারফুড। খাদ্য আঁশের (ফাইবারের) একটি সমৃদ্ধ উৎস ঢেঁড়স, এতে ক্যালরি ও গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) কম।

ঢেঁড়সের অদ্রবণীয় ফাইবার হজম প্রক্রিয়া ধীর করার মধ্য দিয়ে রক্তের গ্লুকোজ স্তরকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। কিছু গবেষণায় দেখা গেছে যে, গর্ভকালীন ডায়াবেটিসের ক্ষেত্রেও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতে ঢেঁড়স বেশ কার্যকর।

ঢেঁড়সের অন্যান্য স্বাস্থ্য উপকারিতা-

  • খাদ্যাভ্যাসে ঢেঁড়স অন্তর্ভুক্ত করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা ছাড়াও অন্যান্য অনেক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়।
  • ঢেঁড়স শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে, যার ফলে হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়।

  • ঢেঁড়সে ভিটামিন-সি রয়েছে, যা আপনাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে।
  • ঢেঁড়সে উচ্চ মাত্রার ভিটামিন-এ, বি ও সি এর উপস্থিতির কারণে এটি গর্ভবতী নারীদের জন্যও ভালো।
  • এতে খুব কম পরিমাণ ক্যালোরি থাকে।
  • ঢেঁড়সে বিদ্যমান ভিটামিন-কে হাড় গঠনে এবং রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: