সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল দিল্লি

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিন দশেক ধরে ভারত জুড়ে চলছে বিক্ষোভ। উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, আসামসহ ভারতের বিভিন্ন রাজ্যে চলছে বিতর্কিত এই আইন বিরোধী সভা-সমাবেশ। শুক্রবারও রাজধানী দিল্লিতে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। প্রচণ্ড ঠাণ্ডা উপেক্ষা করেই বিভিন্ন জায়গায় স্থানীয় বিভিন্ন সংগঠনের ব্যানারে এই বিক্ষোভ করা হয়। এসময় বেশ কয়েকজন আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এদিকে ভারতজুড়ে গত কয়েকদিন ধরে চলমান আন্দোলন দমাতে পুলিশের ছোড়া গুলি ও সহিংসতায় অন্তত ২৩ জন নিহত ও বহু মানুষ গ্রেপ্তার হয়েছে।

জানা গেছে, শুক্রবার দিল্লির জুমা মসজিদের সামনে বিক্ষোভ করেছেন শত শত বিক্ষোভকারী। বিক্ষোভ চলাকালে দিল্লি পুলিশ শহরের বিভিন্ন পয়েন্টে নজরদারী বাড়িয়ে দেয়।

এছাড়া জুমা মসজিদের সামনে অনুষ্ঠিত বিক্ষোভে কংগ্রেস নেতা অলকা লাম্বা এবং দিল্লির সাবেক সাংসদ শোয়েব ইশবাল উপস্থিত ছিলেন।

দিল্লি পুলিশ সূত্রে জানানো হয়েছে, নাগরিকত্ব আইনের প্রতিবাদে বেশ কয়েকটি সংগঠন এ দিন মিছিলের ডাক দেয়। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দিল্লি পুলিশের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় জনসাধারণের জমায়েত নিষিদ্ধ করা হয়।

অন্যদিকে, ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদের মুক্তির দাবিতে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবনের দিকে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু পুলিশ তাদের আটকে দেয়। সূত্র: আনন্দবাজার

 

 

টাইমস/এসএন/এএইচ

Share this news on: