বিশ্বরেকর্ড গড়তে চলেছে ৬.৫ কি.মি. লম্বা কেক

বিশ্ব রেকর্ডের হাতছানিতে মানুষ কত কিছুই না করে। এবার দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে বানানো হয়েছে ৬.৫ কি.মি. লম্বা কেক।

প্রায় চার মাইল দৈর্ঘ্যের বিশ্বের দীর্ঘতম এই কেকটি বানাতে বুধবার দক্ষিণ ভারতে একত্রিত হয়েছিলেন কয়েকশ’ বেকার ও শেফ। কেরেলার উপকূলবর্তী ত্রিশুর শহরে এই ভিন্নধর্মী উদ্যোগটি দেখা যায়।

একটি বড় মাঠসহ সংলগ্ন রাস্তাগুলিতে হাজার হাজার টেবিল ও ডেস্ক জুড়ে বানানো এই বিশাল কেকের ওপর ছড়িয়ে দেয়া হয় চকোলেট গানাচে। এই ভ্যানিলা কেকটির উচ্চতা ও প্রস্থ ৪ ইঞ্চি বা ১০ সেন্টিমিটার আর ওজন প্রায় ২৭ হাজার কেজি বা ৫৯ হাজার ৫শ’ পাউন্ডের মতো।

ঐতিহ্যবাহী সাদা ও টোক ব্ল্যানচে ক্যাপ পরে কেকটি তৈরিতে অংশগ্রহণ করেন প্রায় দেড় হাজার বেকার ও শেফ। এটি তৈরিতে ব্যবহৃত হয় ১২ হাজার কেজি চিনি ও ময়দা আর সময় লাগে চার ঘণ্টার মতো।

বেকার্স অ্যাসোসিয়েশন কেরালা (বেক) আয়োজিত এই কার্যক্রমটি দেখতে লোকে লোকারণ্য হয়ে যায়। বেকের সেক্রেটারি জেনারেল নওশাদ এ বিষয়ে বলেন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ পরিমাপ করে দেখেছে যে, কেকটির দৈর্ঘ্য সাড়ে ছয় হাজার মিটার। তবে এখনো চূড়ান্তভাবে তা ঘোষণা করেনি।

“এটি বিশ্বের কাছে আমাদের দক্ষতা তুলে ধরার প্রচেষ্টা” বলে মন্তব্য করেন নওশাদ। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে চলা এবং কেকের স্বাদ নিয়ন্ত্রণে তারা সচেষ্ট রয়েছেন বলেও তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, ২০১৮ সালে প্রায় ৩.২ কিলোমিটার দীর্ঘ কেক বানিয়ে বিশ্ব রেকর্ড গড়েন চিনের জিক্সি কাউন্টির চীনা বেকাররা, আশা করা হচ্ছে সেই রেকর্ডটি কেরালার এই কেকটি ভেঙ্গে দিতে সক্ষম হবে। তথ্যসূত্র: এএফপি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ