১৮৯৫ সালে নিজের নামে পুরস্কার ঘোষণা দেন আলফ্রেড নোবেল

ধ্বংসাত্মক ডিনামাইটের আবিষ্কারক আলফ্রেড নোবেল ঊনবিংশ শতাব্দীতে বিশ্বের কাছে নন্দিত হলেও অন্যদের মহান আবিষ্কারকে স্বীকৃতি প্রদানে তার অবদান বিংশ শতাব্দীতে তাকে বিখ্যাত করে তোলে। তার ইচ্ছানুসারে ‘নোবেল পুরস্কার’ প্রবর্তন করা হয়। যাকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়।

১৮৯৫ সালে নিজের নামে এ পুরস্কার প্রচলনের ঘোষণা দেন সুইডিশ উদ্ভাবক ও বিজ্ঞানী আলফ্রেড নোবেল। ডিনামাইট আবিষ্কারের জন্য বিখ্যাত এ বিজ্ঞানী ওই বছর তার সম্পত্তির ইচ্ছাপত্রে নোবেল পুরস্কারের জন্য তহবিল তৈরির কথা উল্লেখ করে যান।

আলফ্রেড নোবেলের মৃত্যুর পর তার সম্পত্তি থেকে ৩১.৫ মিলিয়ন সুইডিশ ক্রোনা (বর্তমান হিসাবে ২২ কোটি ২০ লাখ মার্কিন ডলার) নিয়ে নোবেল ফাউন্ডেশন কাজ শুরু করে। ১৯০১ সালে এ ফাউন্ডেশনের অর্থায়নে প্রথম নোবেল পুরস্কার দেয়া হয়।

প্রথম বারের নোবেল পুরস্কার প্রাপ্তরা হলেন- পদার্থ বিদ্যায় X-ray অবিষ্কারের জন্য জার্মানির উইলহেল্ম রঞ্জেন, রসায়নে স্টেরিও কেমেস্টির পুরহিত নেদারল্যান্ডের জেকব ভান্’ট হফ্, শরীর ও চিকিৎসাবিজ্ঞানে টিটেনাস ও ডিপথেরিয়া রোগের টেকা আবিষ্কারক এমিল ভন বেহরিং, সাহিত্যে ‘জাস্টিস অ্যান্ড ওয়েলফেয়ার” এর রচিয়তা কবি-লেখক রেনে ফ্রান্সিস সুলী-প্রুধুম, শান্তিতে দ্বৈতভাবে আন্তর্জাতিক রেড ক্রসের প্রতিষ্ঠাতা সুইজারল্যান্ডের জেন হেনরী ডুনান্ট ও ফ্রান্সের এফ. পাসি।

এরপর কয়েক বছর বাদ দিয়ে প্রতিবছরই নোবেল ফাউন্ডেশন সম্মানজনক এ পুরস্কার বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রাখা গুণীজনদের দিয়ে আসছে।

 

টাইমস/জিএস

Share this news on: