সঠিক নিয়মে মাস্ক পরিধান করুন : গুজবে কান দেবেন না

করোনাভাইরাসের প্রভাব চীনের বাইরেও বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে, ফলে বিশ্বব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই পরিস্থিতিতে বিশ্ব জুড়ে মানুষের মাঝে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস আতঙ্ক, তাই মানুষের মাঝে প্রতিরোধের বিষয়ও জানার আগ্রহ বাড়ছে। করোনাভাইরাস প্রতিরোধে মাস্কের ব্যবহার গুরুত্বপূর্ণ বলে মনে করছেন স্বাস্থ্য বিজ্ঞানীরা।

এমন অবস্থায় সম্প্রতি ফেসবুক, হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিসপোজেবল ফেস মাস্ক বা সার্জিক্যাল মাস্ক ব্যবহারের সঠিক পদ্ধতি সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশের বেশ কয়েকটি অনলাইন পোর্টালেও এই ভুল তথ্যের ওপর ভিত্তি করে সংবাদ প্রচারিত হয়েছে। কিন্তু মাস্ক পরার সঠিক নিয়মের নামে গণ-সচেতনতার উদ্দেশ্যে ছড়িয়ে পড়া এই তথ্য আদতে বিভ্রান্তিমূলক।

ছড়িয়ে পড়া বার্তাটিতে দাবি করা হয়, ‍“যখন সুস্থ ব্যক্তি মাস্ক পরিধান করবেন তখন মাস্কের রঙ্গিন দিকটি বাইরের দিকে রাখতে হবে। কিন্তু কোনো অসুস্থ ব্যক্তি মাস্ক পরিধান করলে মাস্কের সাদা দিকটি বাইরের দিকে রাখতে হবে। এর ফলে মাস্কের ফিল্টার কার্যকরভাবে জীবাণু সংক্রমণ বন্ধ করতে সক্ষম হবে।”

তবে এই তথ্যগুলি আসলে বিভ্রান্তিকর, তাই গুজবে কান দেবেন না। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জোর দিয়ে বলছেন যে, এই ধরণের ডিসপোজেবল মাস্কের রঙিন দিকটি দৃশ্যমান থাকবে এবং সাদা দিকটি পরিধানকারীর মুখের দিকে থাকবে। সুস্থ বা অসুস্থ সবাই একই নিয়মে পরিধান করবেন, এটি মাস্ক পরার সঠিক নিয়ম।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন কোলাবোরেটিং সেন্টার ফর ইনফেকশিয়াস ডিজিজ এপিডেমিওলজি অ্যান্ড কন্ট্রোলের সহ-পরিচালক এবং হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. সেটো উইং হংক মাস্কের সঠিক ব্যবহার সম্পর্কে বলেন, “আপনি এটি সঠিকভাবে পরিধান করুন, বাইরের দিকে নীল, ভিতরের দিকে সাদা।”

ডা. সেটো ব্যাখ্যা করে বলেন যে, রঙিন অংশটি বাইরের দিকে রাখতে হয় কারণ এটি জলরোধী এবং আর্দ্রতা প্রবেশ করতে বাধা দেয়। সেটো আরও বলেন, সাদা দিকটি অভ্যন্তরে পরিধান করতে হয়; কারণ এর শোষণকারী বৈশিষ্ট্য জীবাণুকে বায়ুমণ্ডলে ছাড়তে বাধা দেয়।

‘মেডিকেল মিথবাস্টার্স মালয়েশিয়া’ এনজিও’র কলামিস্ট বেল নাহেন বলেন, সার্জিক্যাল মাস্কের বাইরের রঙিন স্তরটি হাইড্রোফোবিক বা তরল-নিরোধক স্তর, যা রোগ-জীবাণুকে মাস্কের গায়ে আটকে থাকেতে দেয় না”।

সুতরাং সঠিক নিয়মে নিজে মাস্ক পরিধান করুন এবং অন্যকে পরিধান করতে বলুন। গুজবে বিশ্বাস করে গণ-সচেতনতার নামে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো থেকে বিরত থাকুন। তথ্যসূত্র: এএফপি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on:

সর্বশেষ