বঙ্গবন্ধুর বায়োপিক: বাংলাদেশের যারা চূড়ান্ত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করছেন বলিউডের বিশিষ্ট নির্মাতা শ্যাম বেনেগাল। এই খবর সবারই জানা।

তবে অজানা খবর হলো এতদিন বঙ্গবন্ধুর চরিত্রে ভারত-বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ে ঘুরপাক খেলেও এবার তার বায়োপিকে বিভিন্ন চরিত্রে চূড়ান্ত করা হলো বাংলাদেশের একঝাঁক দেশসেরা অভিনেতা-অভিনেত্রীদের।

বায়োপিক সংক্রান্ত কাজ, শুটিং লোকেশন, শিডিউল চূড়ান্ত, কস্টিউম তৈরিসহ আনুষ্ঠানিক নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে বুধবার (৫ ফেব্রুয়ারি) ঢাকায় এসেছেন বলিউডের বায়োপিক-মাস্টার শ্যাম বেনেগাল।

ঢাকায় এসেই এই পরিচালক কে কোন চরিত্রে অভিনয় করবেন তার বেশকিছু উল্লেখযোগ্য চরিত্র চূড়ান্ত করেছেন। এছাড়াও আরও কয়েকদিন অডিশনের মাধ্যমে শিল্পী চূড়ান্ত করবেন তিনি।

বঙ্গবন্ধুর বায়োপিকে শেখ মুজিবুর রহমানের মা সায়েরা খাতুন চরিত্রে কাজ করার বিষয়ে চূড়ান্ত হয়েছেন দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেত্রী দিলারা জামান। বিষয়টি অভিনেত্রী নিজেই নিশ্চিত করেছেন।

এছাড়াও বঙ্গবন্ধুর এই বায়োপিকে আরও চূড়ান্ত করা হয়েছে, খন্দকার মোশতাকের চরিত্রে অভিনয় করবেন দেশের আরেক বহুমাত্রিক অভিনেতা ফজলুর রহমান বাবু। ছবিতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ। দুজনেই বিষয়টি নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে ফজলুর রহমান বাবু বলেন, ‘এটা আমার জন্য না, সবার জন্য খুশির সংবাদ। একটা ঐতিহাসিক ছবি হতে যাচ্ছে, সেই ছবিতে আমিও ইতিহাসের অংশ হতে যাচ্ছি, এটা আমার জন্য সৌভাগ্যের।’

অন্যদিকে একই ছবিতে গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করার বিষয়টি স্বীকার করেন তৌকীর আহমেদ।

এদিকে তথ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ছবিটিতে বাংলাদেশি অভিনেতাদের মধ্য থেকেই যেকেউই বঙ্গবন্ধু চরিত্রে থাকবেন। কিছু চরিত্রে বলিউড ও কলকাতার শিল্পীরাও থাকবেন।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারতের।

বায়োপিকটি নির্মাণে পরিচালক শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। শুরু হবে মুজিববর্ষ।

মুজিববর্ষের দিন থেকেই শুরু হবে সিনেমাটির শুটিং। ছবিটির কাজ চলতি বছরেই শেষ করে আগামী মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেয়া হবে।

 

টাইমস/জেকে

Share this news on:

সর্বশেষ