ট্রাম্পের দিল্লি সফর : বস্তি ঢেকে দিলেন মোদি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কয়েকদিনের মধ্যেই দিল্লি সফর করবেন। ট্রাম্পের এই সফরকে ঘিরে নতুন ভাবে সাঁজছে দিল্লি। এমনকি দিল্লিতে অবস্থিত বস্তিগুলোও ঢেকে দেয়ার পরিকল্পনা নিয়েছে মোদি সরকার।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আহমেদাবাদ বিমানবন্দর নেমে মহাসড়ক ধরে দিল্লি যাবেন ট্রাম্প। কিন্তু এই মহাসড়কের পাশেই রয়েছে বেশ কিছু বস্তি। যেসব বস্তিতে বসবাস করে অধিকাংশ নিম্ন আয়ের মানুষ ও সংখ্যালঘু সম্প্রদায়।

আর তাই মোদি সরকার চান না এই বস্তিগুলো ট্রাম্পের নজরে পড়ুক। সে কারণেই বস্তিগুলোর সামনে দিয়ে উচু প্রাচীর তুলে দেয়া হচ্ছে। এতে মহাসড়ক থেকে বস্তিগুলো আর চোখে পড়বে না।

তবে মোদি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের দাবি, বস্তিগুলোকে ঢেকে ফেলা বা একঘরে করার জন্য এই প্রাচীর তোলা হচ্ছে না। মার্কিন প্রেসিডেন্টের দিল্লি সফর নিরাপদ রাখার জন্যই এই দেয়াল তৈরি করা হচ্ছে। কিন্তু দেয়াল নির্মাণকারী ঠিকাদাররা মোদি সরকারের কর্মকর্তাদের দাবি নাকচ করে দিয়েছেন।

তবে ভারতের গণমাধ্যমগুলোর দাবি, সৌন্দর্যবর্ধন ও পরিচ্ছন্নতার নামে মোদি সরকার দেয়াল নির্মাণ করে বস্তি আড়াল করতে চাইছে। কারণ চারশ ফুট দীর্ঘ ও সাত ফুট উচু প্রাচীর নির্মাণের মধ্যদিয়েই কেবল ট্রাম্পের চোখ থেকে বস্তিগুলো আড়াল করা সম্ভব।

প্রসঙ্গত, কৌশলগত সম্পর্ক জোরদার করতে ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে আহমেদাবাদ স্টেডিয়ামে ‘হাউ আর ইউ, ট্রাম্প’ অনুষ্ঠানে উপস্থিত হবেন মার্কিন প্রেসিডেন্ট।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ