করোনাভাইরাসের ‘মাইক্রোস্কপিক’ ছবি প্রকাশ

করোনাভাইরাসে বিপর্যস্ত চীন। সংক্রমণের তিন মাস পার হয়ে গেলেও এখনো নিয়ন্ত্রণে আসেনি প্রাণঘাতী এই ভাইরাসের লাগাম। এরই মধ্যে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে দুই হাজার ছুঁইছুঁই।

করোনাভাইরাস প্রথম শনাক্ত করার পর তার নামকরণে প্রায় আড়াই মাস সময় লেগেছে বিজ্ঞানীদের। ভাইরাসের নাম দেয়া হয়েছে COVID-১৯। কিন্তু এবার এই ভাইরাসের মাইক্রোস্কপিক ছবি প্রকাশ করেছে গবেষকরা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব এ্যালার্জি এ্যান্ড ইনফেকশাস ডিজিসেস (এনআইএআইডি) প্রাণঘাতী করোনাভাইরাসের এই ছবি প্রকাশ করে। হ্যামিল্টনের রকি পর্বতমালার ল্যাবে উচ্চ ক্ষমতাসম্পন্ন স্ক্যানিং এ্যান্ড ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপ দিয়ে তারা এই ছবি ধারণ করেছেন। এরপর তারা সেই ছবি গণমাধ্যমে প্রকাশ করেছেন।

মার্কিন সংস্থাটির বিজ্ঞানীরা তাদের গবেষণাগারে এখন করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে ব্যস্ত। ভাইরাসটি নিয়ে তারা উচ্চতর পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভাইরাসের প্রথম ছবিটি বিজ্ঞানীদের চোখের সামনে আসার পর তারা অবাক হয়ে যান। ছবিটি যত কাছ থেকে দেখা হচ্ছে ততবার তারা অবাক হয়েছেন। কারণ করোনাভাইরাসের আণবিক চিত্রটি ২০০২ সালের আতঙ্কজনক সার্স ও ২০১২ সালের মার্স ভাইরাসের সঙ্গে বহুলাংশে মিলে গেছে।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on:

সর্বশেষ