লেবু চায়ের যতগুণ

বাঙালিকে বলা হয় চা প্রেমিক জাতি। কমবেশি আমরা সবাই চা খেতে ভালবাসি। অফিস, বাড়ি কিংবা পাড়ার মোড়ের দোকানেই হোক চা আমাদের চাই-ই চাই। বিভিন্ন স্বাদের চায়ের মধ্যে লেবু চা আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয় একটি পানীয়। লেবু চা শুধু স্বাদে আর গন্ধে নয়, গুণেও অনন্য।

নিয়মিত লেবু চা পানের অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমানো থেকে শুরু করে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং ওজন কমাতেও সহায়তা করে।

আসুন জেনে নিই, লেবু চা পান করার উপকারিতা সম্পর্কে-
ওজন হ্রাসে সাহায্য করে
আপনি কি ওজন হ্রাস করার চেষ্টা করছেন? তবে আপনার পানীয় তালিকায় লেবু চা যুক্ত করতে পারেন। এই চা আমাদের দেহ থেকে বিষাক্ত পদার্থ দূর করতে (ডিটক্সিফিকেশন) এবং মেটাবোলিজম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ওজন হ্রাস করার জন্য সফট ড্রিংকসের পরিবর্তে লেবু চা পান করুন। এতে ক্যালোরি কম থাকে এবং এটি ক্ষুধাও নিয়ন্ত্রণে সহায়তা করে। ফলে আপনার দৈনিক ক্যালোরি গ্রহণের পরিমাণ কমে যাবে, ওজন হ্রাসে সহায়তা হবে।

হজমে উন্নতি ঘটায়
লেবু চা আপনার হজম ব্যবস্থাকে সুস্থ রাখে। এটি পেটের বিভিন্ন সমস্যা হ্রাস করতে কার্যকর ভূমিকা পালন করে। লেবু চা আপনাকে পেটের ক্র্যাম্পিং, ফোলাভাবসহ অন্যান্য হজমজনিত সমস্যা থেকে মুক্তি দেয়।

উদ্বেগ থেকে মুক্তি দেয়
লেবু চা আপনার মানসিক স্বাস্থ্যের জন্যও ভালো। এটি মন ও শরীরকে শিথিল করে। ফলে মানসিক উদ্বেগ ও চাপের সঙ্গে লড়াই করতে সহায়তা করে। এক কাপ লেবু চা আপনার মন ভালো করে দিতে পারে।

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
লেবু চা আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের জন্য কার্যকর। অ্যাডভান্সড ফার্মাসিউটিক্যাল টেকনোলজি অ্যান্ড রিসার্চ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে লেবু চা খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করে।

রক্তচাপের উন্নতি ঘটায়
উচ্চ রক্তচাপ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাই স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, লেবু চা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা পালন করে। তথ্যসূত্র: এনডিটিভি

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: