বইমেলায় মাজেদুল নয়নের কিশোর উপন্যাস, 'হাউজ টিউটর'

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মাজেদুল নয়নের প্রথম কিশোর উপন্যাস, 'হাউজ টিউটর'। বইটি প্রকাশ করেছে পুথিনিলয় প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু।

ভ্রমণকাহিনীর পাশাপাশি এবারই প্রথম উপন্যাস নিয়ে আসলেন মাজেদুল নয়ন। বইমেলার ২ নং প্যাভিলিয়নে পুথিনিলয় প্রকাশনীতে বইটি পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড়ে ১০৫ টাকায়। তার লেখা দুটি ভ্রমণ কাহিনী- সিংহ শহরের দিনরাত এবং উইথ আউট বর্ডারও পাওয়া যাচ্ছে পুথিনিলয় প্রকাশনীতে।

বইটি নিয়ে মাজেদুল নয়ন বলেন, হাউজ টিউটর এই শহরের গৃহশিক্ষকদের ভিন্নধর্মী অভিজ্ঞতা থেকে লেখা হয়েছে। এই এই গৃহশিক্ষক চরিত্রের সঙ্গে সমাজের আরো অনেকগুলো চরিত্রও তাদের মুখোশ উন্মোচন করে এগিয়ে এসেছে এই উপন্যাসে।

তিনি বলেন, কিশোরদের উপন্যাস মানেই গোয়েন্দা উপন্যাস বা থ্রিলার, এই ধারণা থেকে বের হওয়ার চেষ্টা করেছি। বরং কিশোররা যে বয়সটার প্রতি আকর্ষণ অনুভব করে, সেই বয়সগুলোই উপন্যাসে বিস্তৃতি লাভ করেছে।

লেখক আরও জানান, বইটি লেখার ক্ষেত্রে খেয়াল রাখা হয়েছে, পাঠক যেন সহজে পড়তে পারেন। পাঠককে খুব বেশি ভাবনায় রাখা হয়নি। একেবারেই সহজ পাঠ। এই শহরের নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত, নিম্ন উচ্চবিত্ত বা মধ্য উচ্চবিত্ত অথবা উচ্চবিত্ত, এই ধরনের অর্থনীতিকে ছুঁয়েছে। চরিত্রগুলো নিজেদের সঙ্গে নিজেরা দ্বন্দ্বে লিপ্ত হয়েছে। অপ্রত্যাশিত হিসেবে নিজেরাই নিজেদের তৈরী করেছেন এবং খুঁজে পেয়েছেন।

১৯৮৬ সালের ৯ ডিসেম্বর লক্ষ্মীপুরের রামগঞ্জে জন্মগ্রহণ করেন লেখক মাজেদুল নয়ন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ছাত্রজীবন থেকে তিনি লেখালেখি ও সাংবাদিকতার সঙ্গে সম্পৃক্ত।

২০০৯ সালে দৈনিক ভোরের কাগজে সাংবাদিকতার মাধ্যমে পেশা জীবন শুরু করেন তিনি। পরে বাংলানিউজটোয়েন্টিফোর ডটকমে বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। বর্তমানে বার্তাটোয়েন্টিফোর ডটকমের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: