শাবির সমাবর্তন : রাষ্ট্রপতির চিকিৎসার অর্থ লোপাট

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তন ৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। সেই সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের চিকিৎসা বাবদ বরাদ্দের অর্থ লোপাটের অভিযোগ অভিযোগ পাওয়া গেছে। খবর: ইত্তেফাক

জানা যায়, সমাবর্তন উপলক্ষে রাষ্ট্রপতির চিকিৎসার ব্যয়ে বরাদ্দ ছিল প্রায় ৪ লাখ টাকা। সেই বরাদ্দের মাত্র ছয় হাজার ৪শ’ টাকা খরচ করে বাকি টাকা আত্মসাৎ করা হয়েছে। ওষুধ ক্রয় বাজেটপত্র এবং বাজেটের পুরো টাকা ব্যয়ে যে মূল্যতালিকা করা হয়েছে তা সংবাদ মাধ্যমের অফিসে রয়েছে। নিজেদের তৈরি ওই মূল্যতালিকায়ও গড়মিল পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্যাদি থেকে জানা যায়, রাষ্ট্রপতির চিকিৎসা বাবদ রাজস্ব খাত থেকে চিকিৎসার সরঞ্জাম বাবদ বরাদ্দ দেয়া হয় এক লাখ ৯৯ হাজার ৮০০ টাকা। আর সমাবর্তন খাত থেকে ওষুধপত্র কেনা বাবদ বরাদ্দ দেয়া হয় দুই লাখ টাকা।

৩য় সমাবর্তন উপলক্ষে চিকিৎসা সেবা সংক্রান্ত উপ-কমিটির আহ্বায়ক ছিলেন চিফ মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. কৃষ্ণপদ আচার্য্য। তিনি রাজস্ব খাত থেকে বরাদ্দকৃত টাকা দিয়ে চিকিৎসার সরঞ্জামাদি ক্রয় বাবদ যে মূল্যতালিকা তৈরি করেছেন, তাতে ২টি অক্সিজেন সিলিন্ডার বাবদ ৩৯ হাজার ৬০০ টাকা, ২টি নেবুলিজার মেশিন বাবদ ৯ হাজার টাকা, ২টি স্ট্রেচার বাবদ ১৬ হাজার টাকা, ২টি অবজেভেশান বেড বাবদ ৩৪ হাজার টাকা, ২টি ম্যাট্রিস বাবদ ১০ হাজার টাকা, ২টি বেড কভার বাবদ ২ হাজার টাকা, ২টি পিলো বাবদ ১ হাজার ৮০০ টাকা, ২টি পিলো কভার বাবদ ৮০০ টাকা, ২টি ট্রলি বাবদ ১৩ হাজার টাকা, ১টি হুইল চেয়ার বাবদ ১৩ হাজার হাজার টাকা, ২টি পালস অক্সিমেটার বাবদ ৫ হাজার টাকা, ২টি সাকার মেশিন বাবদ ৭ হাজার ৫০০ টাকা, ২টি গ্লুকোমেটার বাবদ ৭ হাজার টাকা, ২টি জেনারেল বেড বাবদ ১৫ হাজারে টাকা, আবারও ২টি ম্যাট্রিস বাবদ ৫ হাজার টাকা, ২টি কভার বাবদ ২ হাজার ২০০ টাকা, ২টি পিলো বাবদ ১ হাজার ৮০০ টাকা, ২টি কম্বল বাবদ ৬ হাজার টাকা, ২টি কম্বল কভার বাবদ ২ হাজার ৪০০ টাকা, ২টি জেনারেল বেড কভার বাবদ ২ হাজার টাকা, ২টি স্যালাইন স্ট্যান্ড বাবদ ৫ হাজার টাকা, ২টি ওজন মাপার মেশিন বাবদ ৯ হাজার টাকার তালিকা দেখিয়েছেন। যার মোট পরিমাণ দাঁড়ায় ২ লাখ ৭ হাজার ১০০ টাকা। অথচ, তিনি বাজেট অনুযায়ী এই মূল্যতালিকার মোট টাকার পরিমাণ দেখিয়েছেন ১ লাখ ৯৯ হাজার ৮০০ টাকা।

প্রাপ্ত তথ্যাদিতে দেখা যায়, শুধু ১টি নেবুলিজার মেশিন, ২টি বালিশ ও ১টি বেড কভার কেনা হয়েছে, যেগুলোর মূল্য মাত্র ছয় হাজার ৪শ’ টাকা। এগুলো বাদে এই তালিকার অন্য কোনো চিকিৎসার সরঞ্জাম কেনা হয়নি। অন্যদিকে, সমাবর্তন খাত থেকে ওষুধপত্র কেনা বাবদ ২ লাখ টাকা বরাদ্দ থাকলেও সে টাকা দিয়ে কোনো ওষুধ কেনা হয়নি।

এ বিষয়ে রাষ্ট্রপতির চিকিৎসা সেবা সংক্রান্ত উপ-কমিটির আহ্বায়ক ডা. কৃষ্ণপদ আচার্য্য বলেন, আমাদের মেডিকেলে সব জিনিসপত্র রাখার জায়গা না থাকায় শুধু এ জিনিসগুলো কেনা হয়েছে। আর বাকি জিনিসগুলো পরে কেনা হবে।

তবে সমাবর্তন উপলক্ষে বরাদ্দকৃত জিনিস সমাবর্তনের পরে কি জন্য কেনা হবে, বা সেসব না কিনে কেন ভাউচার জমা দেয়া হলো এমন প্রশ্নের কোনো সদুত্তর তিনি দিতে পারেননি।

আর সমাবর্তন খাতের ওষুধ ক্রয় বাবদ দুই লাখ টাকা সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, এগুলো রহমান ট্রেডার্স থেকে নেওয়া হয়েছে। আর এগুলো আমি একা ক্রয় করিনি, উপ-কমিটির অন্যান্য সদস্যরাও ছিলেন।

এদিকে উপ-কমিটির সদস্যরা বলছেন, ২ লাখ টাকার ওষুধ ক্রয় বাবদ তারা কিছু জানেন না। চিকিৎসা সেবা সংক্রান্ত উপ-কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সিনিয়র মেডিকেল অফিসার ডা. মাসরাবা সুলতানা, সিনিয়র মেডিকেল অফিসার ডা. রিফাত রসুল সৃজন, মেডিকেল অফিসার ডা. মো. হাবিবুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. নুসরাত জাহান স্বর্ণা, সিনিয়র ফার্মাসিস্ট সৈয়দ আবু বকর ও নার্স রীনা ফেরদৌসি।

সিনিয়র মেডিকেল অফিসার ডা. মাসরাবা সুলতানা বলেন, সমাবর্তনের আগে উনি (ডা. কৃষ্ণপদ আচার্য্য) আমাকে ওষুধ কেনার একটা তালিকা দেখিয়ে বললেন, এগুলো কিনতে হবে। ওষুধ কোম্পানিগুলোর সঙ্গে ডিল করার ব্যাপারে উনি দেখবেন বলে জানিয়েছিলেন।

বিশ্ববিদ্যালয়ের হিসাব মহাপরিচালক এএনএম জয়নাল আবেদীন বলেন, যেখানে মালামাল কেনার জন্য টেন্ডার দেয়া হয়েছে, সেখানে সমাবর্তনের পরে এ মালামাল কেনার কোনো প্রশ্নই আসে না।

শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিষয়টি আমি কেবলই জেনেছি। অবশ্যই এটি গুরুত্ব দিয়ে দেখব। তদন্তের মাধ্যমে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ

img
বৃষ্টির দিনে ঘরের যত্ন নেবেন যেভাবে May 06, 2024
img
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত May 06, 2024
img
মিল্টনের আশ্রমে থাকা শিশু-বৃদ্ধদের দায়িত্ব নিচ্ছে শামসুল হক ফাউন্ডেশন May 06, 2024
img
১৪ দিনে হিটস্ট্রোকে মৃত্যু ১৫ জনের : স্বাস্থ্য অধিদপ্তর May 06, 2024
img
সম্পদ অর্জনে এমপিদের চেয়ে চেয়ারম্যানরা এগিয়ে, টিআইবির বিশ্লেষণ May 06, 2024
img
হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি May 06, 2024
img
রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট May 06, 2024
img
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে May 06, 2024
img
দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস, নৌ বন্দরে ২ নম্বর সংকেত May 06, 2024
img
হামাসের হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত, বন্ধ কেরাম শালোম ক্রসিং May 06, 2024