গুটি ইউরিয়ার সঠিক ব্যবহার

গুটি ইউরিয়া হলো নাইট্রোজেন সংবলিত একটি রাসায়নিক সার। দেখতে অনেকটা ন্যাপথলিনের মতো। এটি কোনো নতুন সার নয়, গুঁড়া ইউরিয়া সারেরই রূপান্তর। বর্তমানে আমাদের দেশে দুই সাইজের গুটি ইউরিয়া তৈরি করা হয়। আউশ ও আমন মৌসুমের জন্য ১.৮ গ্রাম এবং বোরো মৌসুমের জন্য ২.৭ গ্রাম ওজনের গুটি।

গুটি ইউরিয়া বাজারে প্রচলিত গুঁড়া ইউরিয়ার তুলনায় বেশি লাভজনক। কারণ, এটি ব্যবহারে ধানের ফলন ১৫-২৫% বৃদ্ধি পায়, ইউরিয়া সার তিন ভাগের এক ভাগ লাগে তথা ২০-২৫% খরচ সাশ্রয় হয় এবং আগাছা দমনের খরচ ৩০-৫০% ভাগ কমে যায়।

কৃষি গবেষকদের মতে, গুটি ইউরিয়া প্রতি হেক্টরে আউশ আমন ধানে মাত্র ১১২ কেজি এবং উফশী বোরো ধানে ১৭০ কেজি প্রয়োগ করতে হয়। পক্ষান্তরে গুঁড়া ইউরিয়া প্রতি হেক্টরে আউশ আমন ধানে ২০০ কেজি এবং উফশী বোরো ধানে ৪৩৪ কেজি প্রয়োগ করতে হয়।

এছাড়াও গুটি ইউরিয়া ব্যবহারে অনেক উপকারিতাও রয়েছে। গুটি ইউরিয়া একবার প্রয়োগ করলেই চলে, ধান পাকা পর্যন্ত আর প্রয়োগ করতে হয় না। গুটি ইউরিয়া ব্যবহৃত জমিতে ঘাস বা আগাছা কম হয়। খড়ে পুষ্টিমান বেশি থাকে। পোকামাকড় ও রোগবালাইয়ের উপদ্রব কম হয়। গুটি ইউরিয়া গুঁড়া ইউরিয়ার মতো অপচয় হয় না। অর্থাৎ বাতাসে উড়ে যায় না, মাটির গভীরে চুইয়ে অপচয় হয় না এবং পানির সঙ্গে বিলে বা নদী-নালায় চলে যায় না। ফলে পরিবেশ ভালো থাকে।

আর এই গুটি ইউরিয়া ব্যবহারের পূর্বশর্ত হচ্ছে লাইনে চারা রোপণ। জমিতে ২০×২০ সেমি. (৮×৮ ) দূরত্বে লাইন থেকে লাইন এবং চারা থেকে চারার দূরত্বে ধানের চারা রোপণ করতে হবে। চারা রোপণের সাত দিনের মধ্যে মাটি শক্ত হওয়ার আগে জমিতে ২-৩ সেমি. পানি থাকা অবস্থায় গুটি ইউরিয়া মাটির ৩-৪ ইঞ্চি নিচে প্রয়োগ করতে হয়।

প্রতি চার গোছার মাঝখানে একটি করে গুটি ইউরিয়া প্রয়োগ করতে হবে। গুটি ইউরিয়া হাতেও প্রয়োগ করা যায়। তাছাড়া বারি (BARI) ও আইএফডিসি উদ্ভাবিত প্রয়োগ যন্ত্র (Applicator) দিয়েও প্রয়োগ করা যায়।

প্রয়োগের সময় প্রয়োজনীয় পরিমাণ গুটি ইউরিয়া নিন, যাতে লাইনের শেষ প্রান্ত পর্যন্ত যাওয়া যায়। জমির ডান দিক থেকে গুটি প্রয়োগ শুরু করুন। লক্ষ্য রাখতে হবে যেন গুটি প্রয়োগকৃত স্থানে পা না পড়ে।

গুটি ইউরিয়া প্রয়োগের ৩০ দিনের মধ্যে জমিতে নামা উচিত নয়। যদি নামতেই হয়, তবে যেখানে পা রেখেছিলেন; সেখানে পা রেখেই জমিতে নামতে পারেন। গুটি প্রয়োগের পর জমিতে প্রয়োজনীয় পানি রাখতে হবে, যাতে জমির মাটি ফেটে না যায়।

গুটি ইউরিয়া ব্যবহারে অধিক ফলন পেতে হলে অন্যান্য যা করণীয় তা হচ্ছে- ভালো জাতের ফলন সম্পন্ন বীজ ব্যবহার, অন্যান্য প্রয়োজনীয় সার ব্যবহার, সময়মতো সেচ প্রয়োগ, বেলে মাটিতে ব্যবহার না করা, সময়মতো পোকামাকড় ও রোগবালাই দমন।

 

টাইমস/জিএস

Share this news on: