নোয়াখালীতে ভারতীয় কবির আগমনে সাংস্কৃতিক অনুষ্ঠান

ভারতের আগরতলার কবি প্রদীপ মজুমদারের নোয়াখালীতে আগমনকে কেন্দ্র করে এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের অবদান ও ভারতের আগরতলার ইতিহাসের কথা স্মরণ করে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সোমবার রাতে ‘কবিতাপাঠ, আবৃত্তি ও কথামালা’ শিরোনামে এই অনুষ্ঠানের আয়োজন করে নোয়াখালী আবৃত্তি একাডেমি।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন, কবিতা আবৃত্তি ও বক্তব্য রাখেন প্রবীণ বরেণ্য ব্যক্তিরা। এ সময় সংগীত পরিবেশন করেন নোয়াখালীর প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক রমানাথ সেন, গান্ধী আশ্রমের পরিচালক রাহা নব কুমার ও কবি জামাল হোসেন বিষাদ।

অনুষ্ঠানে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযোদ্ধে ভারতের অবদান এবং আগরতলার ইতিহাস নিয়ে আলাপ আলোচনা হয়। আলোচনায় বাংলাদেশের ভাষা, ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরা হয়।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন আকতার জাহান শেলী, আমিনুজ্জামান মিলন, কবি পানা উল্লাহ, কবি ফিরোজ শাহ, সেনবাগ কলেজের উপাধ্যক্ষ দিদারুল ইসলাম, কাজী মাহতাব সুমন, মনিরুজ্জামান মনির ও নাজমুল হাসান।

সংগঠনের উপদেষ্টা আবু নাছের মঞ্জুর সভাপতিত্বে ও সংগঠনের সভাপতি আবৃত্তিশিল্পী এমদাদ হোসেন কৈশোরের সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে কবি প্রদীপ মজুমদার ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক কাজী মাহতাব সুমন ও সাংবাদিক দুলাল ঘোষ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী আাবৃত্তি একাডেমির প্রধান উপদেষ্টা পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ।

বক্তব্য রাখেন উন্নয়ন সংগঠক আবদুল আউয়াল, মুক্তিযোদ্ধা শাহ আলম, নাট্যকার মিরন মহিউদ্দীন, সেনবাগ লেখক ফোরামের সভাপতি মুহম্মদ আবু তাহের, আবৃত্তিশিল্পী শামস ইবনে আলী, লায়লা পারভীন প্রমুখ।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: