করোনা থেকে বাঁচতে তাবিজ কবচ খুলে ফেলুন

কোনো দলিল-প্রমাণ নেই, আছে কিছু মনগড়া কেচ্ছা-কাহিনি আর অসংখ্য তদবিরের বানোয়াট বর্ণনা। এর উপর ভিত্তি করেই দেশের কতক পীর-ফকির, আলেম-জাহেল, কি শিক্ষিত, কি অশিক্ষিত অনেকেই বিভিন্ন রোগমুক্তির জন্য তাবিজ-কবচ, তাগা, কড়ি, শামুক, ঝিনুক ও গাছ-গাছালির শিকর-বাকর ইত্যাদি ব্যবহার করে থাকেন।

আবার অনেকেই হাতের আঙুলে এক বা একাধিক আংটি ব্যবহার করেন। এসব আংটি কারও বিয়ে বা উপনয়নে পাওয়া। কেউবা জ্যোতিষীর পরামর্শে ধারণ করেন থাকে, এসব আংটিতে থাকে নানা রকমের রত্ন, মণিমাণিক্য।

ভয়ানক ছোঁয়াচে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে এই সময়ে এসব ব্যবহার না করা পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সেগুলি নিজের সঙ্গে আর রাখাই যাবে না। সব খুলে ফেলতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, আংটিগুলি এই সময় খুলে রাখলেই সবচেয়ে ভালো। সম্ভব না হলে, বাইরে থেকে এসেই সেগুলি খুব ভালোভাবে ঘষে ধুয়ে নিতে হবে।

ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক সুমিত সেনগুপ্ত বলছেন- আংটি, তাগা, মাদুলি, তাবিজ, কবচ সবই অত্যন্ত বিপজ্জনক। এগুলি থেকে বাড়ির লোকজনের করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই এগুলির ব্যবহারে খুব সতর্ক হতে হবে।’

মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাস বলেন, গোসলের সময় ভালোভাবে আংটি পরিষ্কার করা হয় না বলে এর নীচে সাবানের টুকরো জমে থাকতে দেখা যায়। বাড়ির বাইরে বের হলে আংটির নীচে জমে থাকা ওই সাবানের টুকরোগুলিই হয়ে ওঠে জীবাণুদের সেরা আস্তানা।

বিশেষজ্ঞ চিকিৎসক সুমিত সেনগুপ্তের বক্তব্য, আংটি তাগা, তাবিজ, কবচ ইত্যাদি আপাতত বর্জন করাই উচিত। কারণ, এসবে জীবাণু আটকে থাকার সম্ভাবনা অনেক। ধুলেও ততটা কাজ হয় না। করোনা সংক্রমণের হাত থেকে বাঁচাতে হাতের কবজিতে বাঁধা তাগা, তাবিজ, মাদুলি, কবচ অবিলম্বে খুলে ফেলা উচিত।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ