ঘর করোনামুক্ত রাখতে করণীয়

চলমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত বিশ্বের বেশির ভাগ দেশ। দ্রুত বেড়ে চলেছে করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা। বিশ্বে সব মিলিয়ে শুক্রবার পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। আর মারা গেছেন অর্ধ লাখেরও বেশি। ফলে, প্রাণঘাতী ভাইরাসজনিত কোভিড-১৯ রোগ মোকাবেলায় দেশে দেশে চলছে লকডাউন, কারফিউ বা জরুরি অবস্থা।

এতে গৃহবন্দি হয়ে পড়েছেন বিশ্বের তিন ভাগের বেশি মানুষ। এই পরিস্থিতিতে নিজ ও নিজের পরিবারের সদস্যদের মাধ্যমে যেন করোনা না ছড়ায় সে দিকে সবচেয়ে বেশি নজর দিতে হবে। সেজন্য, আগে নিজের ঘর করোনা মুক্ত রাখতে হবে। নিউ দিল্লির ফোর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট’য়ের পরিচালক ও ‘নিউরোলজি’ বিভাগের প্রধান পারভিন গুপ্তা জানাচ্ছেন ঘর সুরক্ষিত রাখার কিছু উপায়। সেগুলো হলো-

  • ঘরের প্রতিটি অংশ নিয়মিত সাবান কিংবা অন্যান্য জীবানুনাশক উপাদান দিয়ে নিয়মিত পরিষ্কার করতে হবে। বিশেষ করে, প্রতিবার রান্নার পর রান্নাঘর পরিষ্কার করতে হবে। ঘর ও বাইরে পরার জুতা আলাদা হতে হবে এবং বাইরে পরা জুতা ঘরে নেয়া যাবে না।
  • লাইটের সুইচ, টেবিল, কম্পিউটারের কিবোর্ড, দরজার হাতল, শৌচাগার, আলরামি, ওয়্যারড্রব ইত্যাদি নিয়ম করে পরিষ্কার করতে হবে। এই পরিষ্কার করার সময় হ্যান্ড গ্লাভস ব্যবহার করতে হবে এবং কাজ শেষে গ্লাভসগুলো বিশেষ ঢাকনাসহ ডাস্টবিনে ফেলতে হবে।
  • বাইরে থেকে সদাই কিনে আনার পর ব্যাগটি ভালোভাবে পরিষ্কার করতে হবে। তৎক্ষণাত পরিষ্কার করা সম্ভব না হলে প্রয়োজনে ব্যাগটি ঘরের বাইরে ২৪ থেকে ৪৮ ঘন্টা পর্যন্ত ফেলে রাখুন।
  • সদাই কিনে আনার তা ‘পটাশিয়াম পারম্যাঙ্গানেট’য়ের দ্রবনে পরিষ্কার করতে হবে। এই রাসায়নিক উপাদানটি পাওয়া না গেলে পাঁচ থেকে ১০ মিনিট গরম পানিতে ধুয়ে নিতে হবে।
  • বাইরে ঘরে ঢোকার আগেই জুতায় জীবানুনাশক স্প্রে করে তা বাইরেই রাখতে হবে। ঘরে ঢুকে প্রথম কাজ হবে হাত ধোয়া, সম্ভব হলে পরা কাপড় ধুয়ে একেবারে গোসল করে ফেলা। যাদের পোষা প্রাণী আছে তাদের বাড়তি সাবধানতা মেনে চলতে হবে।

ইন্দ্রপ্রষ্ঠ অ্যাপোলো হাসপাতালের ‘রেস্পিরেটরি মেডিসিন’ বিভাগের পরামর্শদাতা রাজেশ চাওলা বলেন- ঘর পরিষ্কার করতে ‘হাইড্রোক্লোরাইট’যুক্ত পরিষ্কারক দ্রব্য ব্যবহার করতে হবে। ব্লিচিং পাউডারও যথেষ্ট কার্যকরী। ঘরে অসুস্থ কেউ থাকলে তাকে নিরাপদ দূরত্বে রাখতে হবে। তার ব্যবহার্য জিনিষ আলাদা করতে হবে এবং তা পরিষ্কার করতে হবে আলাদাভাবে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ