বাসায় তৈরি করুন হ্যান্ড স্যানিটাইজার

সারা বিশ্বে এখন আতঙ্ক একটাই- নতুন করোনাভাইরাস। লাখ লাখ মানুষ এখন নতুন করোনাভাইরাসে আক্রান্ত। মারা যাচ্ছে হাজারে হাজার। এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সবাইকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে। করোনার জীবাণু শরীরে প্রবেশ ঠেকাতে ও নিজেকে নিরাপদে রাখতে বলা হচ্ছে- অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কথা।

কিন্তু বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্ক বাড়ার সঙ্গে সঙ্গে হ্যান্ড স্যানিটাইজারের সঙ্কট তৈরি হয়। অসাধু ব্যবসায়ীরা সুযোগ পেয়ে মূল্যবান এই জিনিসটির দাম বাড়িয়ে দেন। এই পরিস্থিতিতে বাড়িতে বানানো হ্যান্ড স্যানিটাইজারই হতে পারে অনেক বেশি কার্যকরী ও সাশ্রয়ী।

বাড়িতে হ্যান্ডি স্যানিটাইজার তৈরি করতে যা যা লাগবে; তা হলো-

  • এ্যালোভ্যারা
  • ইথাইল এলকোহল (স্পিরিট) বা আইসোপ্রোপাইল এলকোহল
  • ভিটামিন-ই ক্যাপসুল

হ্যান্ড স্যানিটাইজার তৈরির দুটো মূল উপাদান হলো- মিথাইল এলকোহল (স্পিরিট) ও এ্যালোভ্যারা জেল। Centers for Disease Control and Prevention (CDC)-এর সাজেশন অনুসারে এই মিশ্রণে স্পিরিটের অনুপাত হবে কমপক্ষে ৬০%।

স্পিরিট ফার্মেসীতে পাওয়া যায়। এর বিকল্প হিসেবে ডেটল লিকুইডও ব্যবহার করা যায়। তবে ডেটলের চেয়ে স্পিরিট বেশি কার্যকর। মিথাইল এলকোহল জীবাণু নষ্ট করে। শুধু স্পিরিট দিয়ে হাত পরিষ্কার করলে হাত শুষ্ক-খসখসে হয়ে যায়। তাই এর সঙ্গে এ্যালোভ্যারা জেল মিশালে তা ত্বককে মসৃণ ও সুস্থ রাখতে সাহায্য করে।

ভিটামিন-ই ক্যাপ এ্যালোভ্যারা জেলটাকে ভালো রাখতে প্রিজারভেটিভ হিসেবে কাজ করে। তা না হলে কয়েকদিন পর জেলটা নষ্ট হয়ে যায় এবং একটা বিশ্রী গন্ধ বের হয়।

প্রণালী
৪০০ এমএল হ্যান্ড স্যানিটাইজারের জন্য একটি আস্ত এ্যালোভেরা ডগা লাগবে। ডগাটি প্রথমে ভালো করে ধুইয়ে এর ভেতরে থাকা জেল একটা পরিষ্কার পাত্রে তুলে নিন। এরপর হাত দিয়ে অথবা ব্লেন্ডার দিয়ে জেলগুলো ভালো করে ম্যাশ করে নিন, যাতে জমাটবদ্ধ না থাকে।

এর সঙ্গে ৪০০ এমজির চারটি ভিটামিন-ই ক্যাপসুলের ভিতরে থাকা জেল মিশিয়ে নিন। এবার এর সঙ্গে স্পিরিট মিশিয়ে নিন, যাতে ৪০০ এমএল’র পাত্রটি পূর্ণ হয়ে যায়। কাঁটা চামচ দিয়ে কিছুক্ষণ জমাট হয়ে থাকা জেলটা নেড়ে নিন। এরপর ১৫ মিনিট সময় রেখে দিন, তাহলে এ দুটোর বিক্রিয়ায় একটি তরলে পরিণত হবে এবং জমাটবদ্ধ থাকবে না।

তৈরি হয়ে গেলো সবচেয়ে নিরাপদ ও উৎকৃষ্ট হ্যান্ড স্যানিটাইজার। এখন এটি একটি স্প্রে বোতলে ভরে নিশ্চিন্তে ব্যবহার করা যাবে।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ