স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসেও করোনা ছড়ায়

গোটা মানবজাতি এখন এক কঠিন সময় পার করছে। সমগ্র বিশ্বে ছোঁয়াচে করোনাভাইরাস জনিত কোভিড-১৯ রোগ মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। হাতেগোনা কয়েকটি দেশ বাদে এমন কোনো দেশ নেই যেখানে কোভিড-১৯ ভয়াবহভাবে ছড়িয়ে পড়েনি। এতদিন বিশেষজ্ঞরা বলে আসছিলেন, কোভিড-১৯ আক্রান্ত কোনো রোগীর হাঁচি বা কফের মাধ্যমে মূলত ভাইরাসটি অন্যজনের দেহে ছড়ায়। কিন্তু সেই ধারণাটি এবার বদলে যেতে চলেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের বিজ্ঞানী অ্যান্থনি ফাউসির দাবি, শুধু হাঁচি-কাশি নয়, সাধারণ শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও করোনা ছড়াতে পারে। সেজন্য তিনি সব নাগরিকের মুখে মাস্ক পরা বাধ্য করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

এছাড়া মানুষের দৈনন্দিন ব্যবহার্য পোশাক ও জুতা থেকে অল্প পরিসরে হলেও করোনা ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকে বলে জানিয়েছেন কানাডার হামবার রিভার হাসপাতালের ডা. মাইকেল গার্ডমে। খবর এনডিটিভির

বিজ্ঞানী অ্যান্থনি ফাউসি জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে কিছু তথ্য-পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে, সাধারণভাবে কথা বললে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তাছাড়া, কাশি-হাঁচির মাধ্যমে ছড়ানোর কথা তো আগেই বলা হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনায় আক্রান্ত রোগী যখন নিঃশ্বাস নেয় তখন দুই মিটারের মধ্যে লোকেরা তাদের মুখ, নাক বা চোখ স্পর্শ করলে সংক্রামিত হতে পারে। করোনার সাধারণ লক্ষণ হল- জ্বর, কাশি, গলাব্যথা যা পরে শ্বাস-প্রশ্বাসে সমস্যা সৃষ্টি করে। আর এ থেকেই ভাইরাস ছড়াতে পারে।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের এক গবেষণাপত্রে প্রকাশিত নিবন্ধ লেখা হয়েছে- কোভিড-১৯ ভাইরাস বাতাসে মধ্যে দিয়েও ছড়তে পারে। বাতাসে কোভিড-১৯-এ জীবাণু বেঁচে থাকতে পাররে কমপক্ষে ৩ ঘণ্টা।

চীনের একটি গবেষণায় বলা হয়েছে- স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা যে পোশাক ও সরঞ্জাম ব্যবহার করেন তা থেকেও ছড়াতে পারে কোভিড-১৯ ভাইরাস। বিশেষ করে টয়লেট ও স্বাস্থ্যকর্মীদের পোশাক খোলা জায়গা অত্যন্ত মারাত্মক জায়গা।

 

টাইমস/জিএস

Share this news on: