করোনায় সংক্রমণ কমাবে ভিটামিন-ডি

করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। হু হু করে বাড়ছে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। এই অবস্থায় করোনার প্রাদুর্ভাব ঠেকাতে এর উৎস, বিস্তার ও প্রতিরোধ নিয়ে বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা গবেষণা চালিয়ে যাচ্ছেন।

ইতিমধ্যে, আয়ারল্যান্ডের দুটি বৈজ্ঞানিক গবেষণায় বলা হয়েছে ভিটামিন-ডি করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে। এমন দাবি করা প্রতিষ্ঠান দুটি হলো- টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি ডাবলিন এবং ট্রিনিটি কলেজ ডাবলিন।

আইরিশ মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে হাসপাতালে ভর্তি থাকা রোগী, নার্সিং হোমে অবস্থানরত লোকজন এবং বয়স্ক মানুষদের অবিলম্বে ভিটামিন-ডি সরবরাহ দিতে আহ্বান জানানো হয়েছে।

অনলাইন আইরিস এক্সামিনার-এ বলা হয়েছে, সরাসরি স্বাস্থ্যসেবারত কর্মীসহ বয়স্ক মানুষদের মধ্যে ভিটামিন-ডি সরবরাহ করা হলে, করোনায় সংক্রমণের হার সীমিত হয়ে আসবে এবং এর মধ্য দিয়ে করোনা আক্রান্তদের গ্রাফের যে ঊর্ধ্বগতি তা নামিয়ে আনা যেতে পারে। এক্ষেত্রে তারা আয়ারল্যান্ডের বয়স্ক মানুষের প্রতিজনকে প্রতিদিন ২০ থেকে ৫০ মাইক্রোগ্রাম ভিটামিন-ডি খাওয়ার পরামর্শ দিয়েছেন।

টিসিডিতে আইরিশ লঙ্গিটিউডিনাল স্টাডি অন এইজিং (টিআইএলডিএ) এ প্রকাশিত আরেকটি রিপোর্টে বলা হয়েছে, বয়স্ক মানুষ বেশিরভাগ সময়ই বাসার ভেতর অবস্থান করেন অথবা ইচ্ছা থাকা সত্ত্বেও ঘর থেকে বের হওয়ার সামর্থ্য থাকে না। তাই তাদের ভিটামিন-ডি ঘাটতি দেখা দেয়। এ জন্য তাদেরকে ভিটামিন-ডি সরবরাহ দেয়া গুরুত্বপূর্ণ।

রিপোর্টে বলা হয়, শ্বাসতন্ত্রের সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন-ডি। এতে এন্টিবায়োটিক ব্যবহারের প্রয়োজনীয়তা কমে আসে। আর ভিটামিন-ডি সংক্রমণের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে বাড়িয়ে তোলে।

টিআইএলডিএর প্রধান গবেষক প্রফেসর রোজ অ্যান কেনি বলেন, বয়স্ক মানুষসহ নানা বয়সের মানুষের বুকের সংক্রমণের বিরুদ্ধে ভিটামিন-ডি অত্যন্ত শক্তিশালী ভূমিকা রাখে। ভিটামিন-ডি সেবন করলে বুকের সংক্রমণের ঝুঁকি অর্ধেক কমে যায়।

তার মতে, করোনাভাইরাস সংক্রমণে ভিটামিন-ডি-এর ভূমিকা কি বা কতটুকু সে বিষয়ে আমরা সুনির্দিষ্ট কিছু জানি না, তবে ভিটামিন-ডি রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করে, হাড় ও মাংসপেশির স্বাস্থ্যকে মজবুত করে এ বিষয়ে সুস্পষ্ট তথ্য প্রমাণ রয়েছে।

ওই গবেষণাপত্রের আরেক লেখক ইমন লাইয়ার্ড বলেন, ভিটামিন-ডি ক্যাপসুল এক্ষেত্রে অপরিহার্য নয়। তৈলাক্ত মাছ, ভিটামিন-ডি সমৃদ্ধ সিরিয়াল অথবা ডেইরি পণ্য থেকে প্রতিদিন প্রয়োজনীয় ভিটামিন-ডি পেতে পারেন।

 

টাইমস/জিএস

Share this news on: