করোনায় আক্রান্তদের মধ্যে যাদের ভেন্টিলেটর প্রয়োজন

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিন মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। রাশ টানা যাচ্ছে না এ মহামারির। সাধারণত শুষ্ক কাশি ও জ্বরের মাধ্যমেই শুরু হয় করোনাভাইরাসের উপসর্গ, পরে শ্বাস প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। এই ভাইরাস জনিত কোভিড-১৯ রোগে আক্রান্তদের ভেন্টিলেটরের (কৃত্রিমভাবে স্বাস্থ্য প্রশ্বাস নেয়ার যন্ত্র) মাধ্যমে চিকিৎসা দেয়ার কথা বলছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের মতে, যেসব রোগীর শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়, গলাব্যথা, নিউনোমিয়ার প্রকোপ বেড়ে যায়, রোগীর জীবন যখন সংকটাপন্ন হয়ে পড়ে, তখন তার জন্য ভেন্টিলেটর ব্যবহার করা জরুরি।

এই ভেন্টিলেটর এমন একটি যন্ত্র, যার মাধ্যমে চিকিৎসকরা কোভিড-১৯ বা নিউমোনিয়ায় আক্রান্ত রোগীকে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করেন। ফুসফুসের কার্যকারিতা কমে গেলে, এই যন্ত্রটি সহায়ক ভূমিকা পালন করে। ফুসফুস যখন শরীরে অক্সিজেন প্রবেশ ও বের করতে ব্যর্থ হয়, তখন ভেন্টিলেটর মেশিনের মাধ্যম কৃত্রিমভাবে অক্সিজেন সরবরাহ করে রোগীকে বাঁচিয়ে রাখার চেষ্টা করা হয়।

করোনায় আক্রান্তদের মধ্যে যাদের ভেন্টিলেটর প্রয়োজন
কোভিড-১৯ আক্রান্ত রোগীদের অর্ধেকের বেশিই জ্বর, মাথাব্যথা, কফ এমন সাধারণ উপসর্গে ভোগেন। তাদের জন্য ভেন্টিলেটরের প্রয়োজন নেই। তবে যাদের আগে থেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ফুসফুসের জটিলতাসহ জটিল রোগে ভুগছেন, তাদের জন্য ভেন্টিলেটর প্রয়োজন হয়। কোভিড-১৯ আক্রান্ত রোগীরা বেশিরভাগ ক্ষেত্রে ওষুধ সেবনের মাধ্যমে সেরে ওঠেন।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় জানা গেছে, চীনে ১০৯৯ জন কোভিড-১৯ রোগীর মধ্যে মাত্র ৪১.৩ শতাংশ রোগীকে ভেন্টিলেটরে রাখা হয়েছিল। সেসব রোগী হাসপাতালে গড়ে ১২ দিন ছিলেন।

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ