শর্ত সাপেক্ষে ইসরাইলে স্বাস্থ্য সহায়তা পাঠাচ্ছে তুরস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে ও আক্রান্তদের সেবায় ইসরাইলে চিকিৎসাসামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। মূলত ফিলিস্তিনি ভূখণ্ডে সহায়তা পাঠানোর ইসরাইল অনুমোদন দেবে, এমন শর্তেই ইসরাইলে স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম পাঠাতে সম্মত হয়েছে রিসেপ তাইয়েব এরদোগানের সরকার।

জার্মান ভিত্তিক একটি আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মানবিক কারণে ইসরাইলে চিকিৎসাসামগ্রী বিক্রির অনুমোদন দিয়েছে তুর্কি সরকার। বিনিময়ে কোনো ধরনের বিলম্ব ছাড়াই তুর্কিশ সহায়তা ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে অনুমোদন দেবে ইসরাইল।

তুর্কি সরকারের কর্মকর্তারা জানান, আগামী কয়েক দিনের মধ্যে ফিলিস্তিনিদের জন্য চিকিৎসা সহায়তা পাঠাবে তুরস্ক। এসব সহায়তা নিতে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় ইনসিরলিক ঘাঁটিতে বৃহস্পতিবার তিনটি ইসরাইলি বিমান অবতরণ করবে।

জানা গেছে, ইসরাইলের সঙ্গে বেশ কয়েকবছর ধরেই সম্পর্কে টানাপোড়েন চলছে তুরস্কের। এরদোগান ক্ষমতায় আসার পর থেকে দুই দেশের মধ্যে একটা বৈরি ভাব তৈরি হয়েছে। কিন্তু করোনাভাইরাসের মহামারীতে উভয় দেশ নতুন কুটনৈতিক কৌশলে এগিয়ে যাচ্ছে বলে ধারণা বিশ্লেষকদের। আর তুরস্কের এই সহায়তা হয়তো সেই কৌশলেরই অংশ।

এর আগে ২০১০ সালে দুই দেশের সম্পর্কে অবনতি ঘটে। তখন ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সহায়তা নিয়ে যাওয়া তুরস্কের জাহাজের একটি বহরে অভিযান চালায় ইসরাইলি কমান্ডোরা। এতে ১০ বেসামরিক ব্যক্তি নিহত হন।

ওই ঘটনার জবাবে তুরস্কে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূতকে বহিষ্কার করে এরদোগান সরকার। তখন থেকেই তুরস্কে সামরিক সরঞ্জাম বিক্রি স্থগিত করে ইসরাইলি। কিন্তু অন্যান্য বাণিজ্য স্বাভাবিক ছিল।

 

টাইমস/এসএন/এইচইউ

Share this news on: