লকডাউন উঠতেই উহানে বিয়ের হিড়িক

করোনাভাইরাসের উৎসভূমি উহান থেকে আড়াই মাসের লকডাউন উঠে যাওয়ার পরপরই শুরু হয়েছে বিয়ের উৎসব। বিয়ে সম্পাদনের জন্য তৈরি অ্যালিপে অ্যাপে আগের তুলনায় ৩০০ শতাংশ গুণ বিয়ের আবেদন জমা পড়েছে। এত আবেদনের চাপে অ্যাপটি সাময়িকভাবে বিকল হয়ে পড়ে।

অ্যালিপে কোম্পানি বলছে, ‘উহানের বিয়ের আবেদনের অ্যাপ আশাতীতভাবে বেশিবার ভিজিট করা হয়েছে। যার ফলে অ্যাপটি সাময়িকভাবে থমকে যায়। সিস্টেম ভেঙে না পড়লেও খুব ধীর হয়ে যায়। সেটি রিফ্রেশ করতে বেশ কিছুটা সময় লেগে যায়।’ উহানে করোনায় মৃত্যুমিছিলের জেরে ফেব্রুয়ারি ও মার্চে কোনো বিয়ে হয়নি। এই সময়ে বিয়ের আবেদন নেয়াও বন্ধ ছিল।

অ্যালিপে কোম্পানিে পক্ষ থেকে আরও বলা হয়, দীর্ঘ ৭৬ দিনের হাহাকার কাটিয়ে যুগলরা যাতে সবচেয়ে রোম্যান্টিক পথে প্রেম করতে পারেন, সেই ব্যবস্থা করা হচ্ছে। তবে আবেদনের সঙ্গে বর-কনেদের করোনামুক্তির সার্টিফিকেট পেশ করতে হবে।

চীনে বিখ্যাত এই অ্যালিপে অ্যাপের দাবি, ‘আগে বিবাহবিচ্ছেদের আবেদনই বেশি ছিল, তবে তা ছাপিয়ে এই পরিমাণে বিয়ের আবেদন জমা পড়বে- এমনটা ভাবা যায়নি।’

ওয়াচাং জেলার বিবাহ নিবন্ধ কার্যালয় জানায়, ‘এখন কিছু নিয়ম মেনেই বিয়ের আয়োজন করা হচ্ছে। ভবনে ঢোকার আগে কয়েকটি স্বাস্থ্যবিধি মেনে চলতে হচ্ছে। নব দম্পতিদের পরানো হচ্ছে একবার ব্যবহারযোগ্য গ্লাভস। চেহারা শনাক্তকরণ ডিভাইস দিয়ে তাপমাত্রা মাপা হচ্ছে। পায়ের জুতাও জীবাণুনাশক ছিটিয়ে বিশুদ্ধ করা হচ্ছে। মাত্র ১৫ মিনেটেই বিয়ের সব আয়োজন শেষ করা হচ্ছে।’

 

টাইমস/জিএস

Share this news on:

সর্বশেষ